• জাতীয় ক্রিকেট লিগ ২০১৮/১৯
  • " />

     

    তুষারের রেকর্ডের দিন আফিফের ৭ উইকেট

    তুষারের রেকর্ডের দিন আফিফের ৭ উইকেট    

    খুলনা-রাজশাহী, রাজশাহী
    টস- খুলনা (ব্যাটিং) 
    ১ম দিনশেষে 
    খুলনা ১ম ইনিংস ২১০ (তুষার ১০৪, নাহিদুল ২৬, শফিউল ৫/৪৩, দেলোয়ার ২/৩৩) ও ২য় ইনিংস ১৮২/২ (তুষার ১০০*, এনামুল ৭২*) 
    রাজশাহী ১ম ইনিংস ৫৫২ (মিজানুর ১১৫, জহুরুল ১৬৩*, ফরহাদ ৮৩, সানজামুল ৬৪, আফিফ ৭/৬৬) 
    খুলনা দ্বিতীয় ইনিংসে ১৬০ রানে পিছিয়ে 


    আফিফ হোসেনের ৭ উইকেটের বিপরীতে জোড়া সেঞ্চুরি করেছেন তুষার ইমরান। তৃতীয় দিনশেষে খুলনা পিছিয়ে আছে ১৬০ রানে, বাকি আছে ৮ উইকেট। 

    আগেরদিনের সঙ্গে রাজশাহী এদিন যোগ করেছে আরও ১০৬ রান, শেষ চার উইকেটে। ৯১ রানে অপরাজিত থাকা জহুরুল ইসলাম এদিন সেঞ্চুরি পেরিয়ে গিয়ে থেমেছেন ১৬৩ রানে। অবশ্য জহুরুলকে থামতে হয়েছে, তিনি ছিলেন অপরাজিত। ৪ রানের জন্য ক্যারিয়ারসর্বোচ্চ ইনিংসটা গড়া হয়নি তার। 

    অবশ্য ক্যারিয়ারসেরা বোলিংটাকে অন্য পর্যায়ে নিয়ে গেছেন আফিফ হোসেন। এর আগে ৯টি প্রথম শ্রেণির ম্যাচে আফিফের উইকেট ছিল ৭টি, এই ইনিংসেই পেলেন ৭টি। এদিন নিয়েছেন ৪ উইকেট। ৬৪ রান করা সানজামুলের পর জহুরুলকে আর কেউ সঙ্গ দিতে পারেননি আফিফের বোলিং তোপেই। 

    প্রথম ইনিংসে খুলনার ২১০ রানে তুষার একাই করেছিলেন ১০৪, এবার অবশ্য তাকে সঙ্গ দিচ্ছেন এনামুল হক। ক্যারিয়ারে দ্বিতীয়বার ইনিংসে জোড়া সেঞ্চুরি করা তুষারের সঙ্গে এনামুলের অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিতেই প্রথম ইনিংসে ৩৪২ রানে পিছিয়ে থাকা খুলনা লিডটাকে নামিয়ে এনেছে ১৬০ রানে। তুষার দ্বিতীয়বারের মতো করেছেন জোড়া সেঞ্চুরি, এই বছরেই করেছিলেন প্রথম বার। দুবার এই কীর্তি বাংলাদেশের আর কারও নেই, সব মিলে প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ১৩ জনের আছে এই কীর্তি।

    এনামুল অপরাজিত আছেন ৭৪ রানে। ১ রানে ১ উইকেট হারানো খুলনা ২৪ রানে হারিয়েছিল দ্বিতীয় উইকেট। সেখান থেকেই তাদের উদ্ধারের চেষ্টা করে যাচ্ছেন তুষার। তবে লড়াইটা শেষদিনও চালিয়ে যেতে হবে তাদের। নাহলে যে চোখ রাঙাচ্ছে ইনিংস পরাজয়! 

     

    রংপুর-বরিশাল, বগুড়া 
    টস- বরিশাল (ফিল্ডিং) 
    তৃতীয় দিনশেষে
    রংপুর ১ম ইনিংস ৫০২ অল-আউট (আরিফুল ২৩১, নাঈম ৯২, জাহিদ ৬২, সোহাগ গাজি ৩/১৪২, মনির ৩/১২৮)
    বরিশাল ১ম ইনিংস* ৩৮৪/৫ (ফজলে ১৩০*, সোহাগ ১২৮, লিমন ২/৬৪)
    বরিশাল প্রথম ইনিংসে ১১৮ রানে পিছিয়ে 


    ফজলে রাব্বির অপরাজিত সেঞ্চুরির সঙ্গে সোহাগ গাজির ঝড়ো সেঞ্চুরিতে রংপুরের প্রথম ইনিংসের বড় সংগ্রহের ভাল জবাব দিচ্ছে বরিশাল। তৃতীয় দিনশেষে তারা এখন পিছিয়ে ১১৮ রানে। 

    আগের দিনের সঙ্গে ৮ রান যোগ করার পরই আজ ফিরেছিলেন রাফসান মাহমুদ। আল-আমিন ও ইমনও এরপর বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান ফজলে রাব্বিকে। যেটা দিয়েছেন ছয়ে নামা সোহাগ গাজী। 

    দুজন মিলে ৬ষ্ঠ উইকেটে যোগ করেছেন ২২৬ রান। ১৫৪ বলে ১৫ চার ও ২ ছয়ে ১২৮ রান করে লিমনের বলে বোল্ড হয়েছেন সোহাগ। তবে শেষ পর্যন্ত ৩২৪ বলে ১১ চার ও ১ ছয়ে ১৩০ রানে অপরাজিত আছেন ফজলে। প্রথম শ্রেণিতে সোহাগের এটি ৮ম সেঞ্চুরি, ফজলের ৭ম।