• জাতীয় ক্রিকেট লিগ ২০১৮/১৯
  • " />

     

    ওপেনিংয়ে নতুন রেকর্ড রনি-মজিদের

    ওপেনিংয়ে নতুন রেকর্ড রনি-মজিদের    

    ঢাকা মেট্রো-সিলেট, সিলেট 
    টস- সিলেট (ফিল্ডিং) 
    তৃতীয় দিনশেষে 
    ঢাকা মেট্রো ১ম ইনিংস ৪২৬ অল-আউট (শাদমান ১৫৭, মার্শাল ৫০, আশরাফুল ৫৩, এনামুল ৬/১৬৫ শাহনুর ৩/৭৫) 
    সিলেট ১ম ইনিংস ২১৫ অল-আউট (এনামুল ৯১, শাহনূর ৩৪, আরাফাত সানি ৪/৬২, অনিক ৩/২৫) ও ২য় ইনিংস (ফলোয়িং-অন) ১৪৯/৪ (জাকির ৭২, রাজিন ৫৩*, শহিদুল ২/২২) 


    বোলিংয়ে ছয় উইকেট নিয়েছেন, ব্যাটিংয়ে আটে নেমে ৯১ রান। এনামুল হক জুনিয়রের এমন পারফরম্যান্সও যথেষ্ট হচ্ছে না সিলেটের। তৃতীয় দিনশেষে ফলো-অনে পড়ে সিলেট এখনও দ্বিতীয় ইনিংসে পিছিয়ে আছে ৬২ রানে। 

    আগেরদিন ১৩২ রানে দিনশেষ করা সিলেট এদিন বাকি ৪ উইকেটে যোগ করেছে ৮৩ রান। এনামুল জুনিয়র একাই করেছেন এর ৫৪ রান। শেষ ব্যাটসম্যান হিসেবে কাজি অনিকের বলে বোল্ড হওয়ার আগে করেছেন ৯১ রান, যা তার আগের ক্যারিয়ার-সর্বোচ্চ ইনিংসের চেয়ে ৩১ রান বেশি। তবে ফলো-অন আটকাতে পারেনি তার এই ইনিংসও।  

    দ্বিতীয় ইনিংসেও ১৪ রানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছিল সিলেট। জাকির হাসান ও রাজিন সালেহর ১২২ রানের চতুর্থ উইকেট জুটিতে সে চাপ সামাল দিয়েছে তারা। ৭২ রানে জাকির ক্যাচ দিয়েছেন আসিফের বলে। ৫৩ রানে অপরাজিত রাজিনের সঙ্গী ৯ রানে ব্যাটিং করা অলক কাপালি। 


     

    ঢাকা-চট্টগ্রাম, ফতুল্লা
    টস- চট্টগ্রাম (ফিল্ডিং)
    তৃতীয় দিনশেষে 
    ঢাকা ১ম ইনিংস ২৩৮ (তাইবুর ৬৩, রনি ৫৯, জুবায়ের ৫/৬১, নাঈম ৩/৭৪) ও ২য় ইনিংস ৩৮৫/১ ডিক্লে. (রনি ২২৮*, মজিদ ১৩২) 
    চট্টগ্রাম ১ম ইনিংস ১৪২ অল-আউট (সাদিকুর ৩০, শাহাদাত ৪/৬২) ও ২য় ইনিংস* ১৩৫/৩ (মুমিনুল ৬২) 


    প্রথম শ্রেণিতে বাংলাদেশের ক্রিকেটে ওপেনিং জুটির নতুন রেকর্ড গড়েছেন আব্দুল মজিদ ও রনি তালুকদার। দ্বিতীয় ইনিংসে ঢাকার দুই ওপেনার মিলেই তুলেছেন ৩৫০ রান। মজিদের ৭ম সেঞ্চুরির দিনে ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি করেছেন রনি তালুকদার। 

    আগেরদিন ১০০ রানে অপরাজিত ছিলেন রনি, ৬৬ রানে মজিদ। ১৭৬ রানের অবিচ্ছিন্ন জুটি আজ থেমেছে রেকর্ড গড়ার পরই। এর আগে বাংলাদেশের প্রথম শ্রেণিতে ওপেনিংয়ের সর্বোচ্চ রানের ওপেনিং জুটি ছিল ৩৪১ রানের, গত মৌসুমে গড়েছিলেন রাজশাহীর নাজমুল হোসেন ও মিজানুর রহমান।

    ২৮৮ বলে ১৪ চার ও ২ ছয়ে ১৩২ রান করেছেন মজিদ, জুবায়ের হোসেনের বলে ক্যাচ দেওয়ার আগে। দ্বিতীয় ইনিংসে ঢাকার ওই একটি উইকেটই নিতে পেরেছে চট্টগ্রাম। 

    রনির ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের পরই ইনিংস ঘোষণা করেছে ঢাকা। রনি করেছেন ২৫২ বলে ২২৮ রান। ১৮টি চারের সঙ্গে মজিদ মেরেছেন ৭টি ছয়। তার আগের সর্বোচ্চ ইনিংস ছিল ২২৭ রানের। 

    ৪৮৮ রানের লক্ষ্যে চট্টগ্রামের শুরুটা ভাল হয়নি, দলীয় ১১ রানেই আউট হয়েছেন ইরফান শুক্কুর। মুমিনুল হকের ৬২ রানের ইনিংসে হালে পানি পেয়েছে একটু চট্টগ্রাম, ৬৭ বলে তিনি করেছেন ৬২ রান। ৩৩ রান করা তাসামুলের সঙ্গে ব্যাটিং করছেন সাঈদ সরকার, ৬ রানে। 

    জয়ের জন্য এখনও ৩৪৬ রান দরকার তাদের। আর ম্যাচ বাঁচাতে বাকি আছে ৭ উইকেট।