• বঙ্গবন্ধু গোল্ড কাপ
  • " />

     

    রানার আপ হয়ে সেমিতে বাংলাদেশ

    রানার আপ হয়ে সেমিতে বাংলাদেশ    

    প্রথম ম্যাচে লাওসের বিপক্ষে জিতে কাজ এগিয়ে রেখেছিল বাংলাদেশ। পরে ফিলিপাইন লাওসকে হারিয়ে দিয়ে বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত করে রেখেছিল আগেই। বঙ্গবন্ধু গোল্ডকাপে গ্রুপ বি এর শেষ ম্যাচটা ছিল তাই গ্রুপ চ্যাম্পিয়ন আর রানার আপ হওয়ার লড়াই। সেই ম্যাচে আর জেতা হয়নি বাংলাদেশের। ২৪ মিনিটে হজম করা গোলও আর শোধ করা হয়নি। ফিলিপাইনের কাছে ১-০ গোলে হেরে তাই গ্রুপ রানার আপ হয়েই সেমিফাইনালে যাচ্ছে বাংলাদেশ। সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ কে সেটা জানতে অপেক্ষা করতে হবে শনিবার পর্যন্ত।

    সেমিফাইনালে নিশ্চিত হয়ে যাওয়ায় একাদশে বেশ কিছু পরিবর্তন এনেছিলেন কোচ জেমি ডে। অধিনায়ক জামাল ভুঁইয়া ছিলেন না, তার বদলে আর্মব্যান্ড পরেছিলেন তপু বর্মণ। তুলনামূলক নতুন দল নিয়েও বাংলাদেশই আক্রমণে ছিল বেশি সপ্রতিভ। কিন্তু ২৪ মিনিটে সিলেট বিভাগীয় স্টেডিয়ামে ভরা গ্যালারিকে স্তব্ধ করে উলটো ম্যাচে এগিয়ে যায় ফিলিপাইনই। থ্রু পাস নিজের নিয়ন্ত্রণে নিয়ে দুই ডিফেন্ডারের ভেতর দিয়ে ঢুকে গিয়ে গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে উলটো দিকে পাঠিয়ে গোল করেন ড্যানিয়েলস। ওই গোলটাই আর শোধ করা হয়নি বাংলাদেশের।

    অথচ ম্যাচে একাধিক নিশ্চিত গোলের সুযোগ তৈরি করেছিল জেমি ডের দল। বেশিরভাগই দ্বিতীয়ার্ধে।বিরতির পর দারুণ শুরু বাংলাদেশ করে চাপে রেখেছিল ফিলিপাইনকে। ৫০ মিনিটে নাবিব নেওয়াজ ডিবক্সের ভেতর ঢুকেও পড়েছিলেন দুইজনকে কাটিয়ে। কিন্তু এরপর সিদ্ধান্তটা নিলেন ভুল, শট করতে পারতেন, কিন্তু তিনি দিলেন পাস। সম্ভাবনায় একটা আক্রমণ থেকে বাংলাদেশ ফিরল খালি হাতে। স্ট্রাইকার নাবিব একাই ম্যাচটা জিতিয়ে দিতে পারতেন। ৬৯ মিনিটে সুবর্ন সুযোগ নষ্ট করেছেন আবারও। ডান দিক থেকে আশা ক্রসে হেড করেছিলেন, তার ওপর প্রতিপক্ষের চাপ ছিল না কোনো। এরপরও তার হেড চলে যায় বাইরে দিয়ে। 

    বাংলাদেশের সুযোগ নষ্ট তো ছিলই, তার সঙ্গে ফিলিপাইনের গোলরক্ষক ড্যানিয়েলসও দারুণ এক সেভ করে বাংলাদেশকে ম্যাচে ফিরতে দেননি। ম্যাচের অন্তিম মুহুর্তও পর্যন্তও ফেরার ইঙ্গিত দিচ্ছিল বাংলাদশ। কিন্তু ৯৪ মিনিটে কর্নার থেকেও শেষ সুযোগতা কাজে লাগাতে পারেননি তপুরা।

    ১০ অক্টোবর ফাইনালে যাওয়ার লড়াইয়ে কক্সবাজার স্টেডিয়ামে খেলতে নামবে বাংলাদেশ।