• বাংলাদেশ-জিম্বাবুয়ে
  • " />

     

    শীঘ্রই আমাদের দিন আসবে : রাজপুত

    শীঘ্রই আমাদের দিন আসবে : রাজপুত    

    বিশ্বকাপ বাছাইপর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের পর ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে টানা ১৭ ম্যাচ হেরেছে জিম্বাবুয়ে। বাংলাদেশের সঙ্গে প্রথম ওয়ানডেতে বোলিংয়ের সময় দুইবার চাপ সৃষ্টি করেছিল তারা, তবে ইমরুল কায়েস ও মোহাম্মদ সাইফ উদ্দিনের ৭ম উইকেট জুটিতে উলটো চাপে পড়েছে জিম্বাবুয়েই। রান-তাড়ায় শুরুটা ভাল হয়েছিল, তবে এরপরপই খেই হারিয়ে ফেলেছে তারা। শেষ দিকে শেন উইলিয়ামস ও কাইল জারভিসের ব্যাট লড়াইয়ের ইঙ্গিত দিলেও দেরি হয়ে গেছে ততক্ষণে অনেক। বাংলাদেশ জিতেছে সহজেই। জিম্বাবুয়ে কোচ লালচাঁদ রাজপুত বলছেন, ম্যাচে পাওয়া এই সুযোগগুলো কাজে লাগাতে পারলেই কাঙ্খিত ফল পাবে জিম্বাবুয়ে। 

    “এটা লম্বা তালিকা, তবে প্রথম আট ম্যাচে আমরা আমাদের ক্রিকেটারদের ঠিকঠাক পাইনি। সিনিয়র ক্রিকেটাররা ফিরেছে, এখন আমরা খুব কাছাকাছি আছি। দক্ষিণ আফ্রিকাকে (ওয়ানডেতে) ১০০ (১০১) রানে ৭ উইকেটে পরিণত করেছিলাম, তবে জিততে পারিনি। টি-টোয়েন্টিতেও আমরা কাছাকাছি গিয়েছিলাম। সবকিছু ঠিকঠাক হচ্ছে, শীঘ্রই আমাদের দিন আসবে।” 

     

    প্রথম ওয়ানডেতে ১৪৪ রানের ইনিংস খেলেছিলেন ইমরুল কায়েস, তার একটি শটের দিকে তাকিয়ে ব্রেন্ডন টেইলর/বিসিবি

     

    শেষ ম্যাচ থেকে শিক্ষা হিসেবে ব্যাটিংয়ের টপ অর্ডারকে বাড়তি দায়িত্ব নিতে বলছেন জিম্বাবুয়ের ভারতীয় কোচ, “আমাদের শেষ ম্যাচে আরও ভাল ব্যাটিং করা উচিৎ ছিল। ওপরের পাঁচজনকে দায়িত্ব নিতে হবে, একজন বড় স্কোর গড়লেই আমরা দারুণ একটা স্কোর। আমি খুশি, এ অবস্থা থেকেও আমরা লড়াই করতে পেরেছি।” 

    ৩০ ওভারের আগে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ৬ উইকেট নিলেও চাপটা ধরে রাখতে পারেনি জিম্বাবুয়ে। শেষ ১০ ওভারে তাদেরকে গুণতে হয়েছে ৮৫ রান। রাজপুত ডেথ ওভারের বোলিং নিয়েও চিন্তিত, “৩০-৩৫ ওভার পর্যন্ত আমরা ভাল বোলিং করেছিলাম। এখন ডেথ ওভার নিয়ে ভাবতে হবে। ব্যাটসম্যানদের জন্য মাঝের ওভারগুলি গুরুত্বপূর্ণ। সব ইস্যু নিয়েই আলোচনা হয়েছে, আশা করি পরের ম্যাচে আমরা ভাল করবো।” 

    হ্যামিল্টন মাসাকাদজা, ব্রেন্ডন টেইলরের মতো সিনিয়র ক্রিকেটাররাও দ্রুতই ক্লিক করবেন বলে বিশ্বাস তাদের কোচের, “সিনিয়র ক্রিকেটারদের দায়িত্ব নিতে হবে। মাসাকাদজা প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি পেয়েছে, আশা করি সে ওয়ানডেতে এটা টেনে আনবে। বিটি (ব্রেন্ডন টেইলর) শুরুটা ভাল করছে, আশা করি বড় স্কোর আসবে। আমি নিশ্চিত, তারাও এমন করেই ভাবসে। এটা আসছে। আমি নিশ্চিত, শীঘ্রই আসছে।”