• বাংলাদেশ-জিম্বাবুয়ে
  • " />

     

    ফিরলেন সাকিব-সৌম্য, বাদ পড়লেন লিটন

    ফিরলেন সাকিব-সৌম্য, বাদ পড়লেন লিটন    

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে দলে ফিরছেন সাকিব আল হাসান, তবে ফেরা হচ্ছে না তামিম ইকবালের। প্রথম টেস্টের জন্য সাকিবকে অধিনায়ক রেখেই ঘোষণা করা হয়েছে ১৩ সদস্যের দল। দলে নেওয়া হয়েছে ওপেনার সৌম্য সরকার ও অভিষেকের অপেক্ষায় থাকা অফস্পিনার নাঈম হাসানকে। বাদ পড়েছেন লিটন দাস। 

    আঙুলের চোট নিয়ে এশিয়া কাপের মাঝপথেই দেশে ফিরেছিলেন সাকিব, এরপর মিস করেছেন জিম্বাবুয়ে সিরিজের পুরোটাই। একসময় তার চোট ঘিরে অনিশ্চয়তা তৈরি হলেও অস্ট্রেলিয়া থেকে ফিরে তিনি নিজেই জানিয়েছিলেন, যত দ্রুত সম্ভব মাঠে ফিরতে চান। 

    সাকিবের মতো জিম্বাবুয়ে সিরিজ খেলতে পারেননি তামিমও। হাতের চোট থেকে সেরে উঠলেও ‘সাইড-স্ট্রেইন’ তাকে ঠেলে দিয়েছে আরও অনিশ্চয়তায়। অন্তত প্রথম টেস্টে খেলা হচ্ছে না তার। তামিমের অনুপস্থিতিতে জিম্বাবুয়ের সঙ্গে ওপেনিংয়ে ইমরুল কায়েসের সঙ্গী ছিলেন লিটন দাস। ১১.৭৫ গড়ে ৪ ইনিংসে ৪৭ রানের পারফরম্যান্স যথেষ্ট হয়নি তার জন্য, বাদই পড়েছেন তাই। আর সৌম্য শেষ টেস্ট খেলেছিলেন গত বছরের অক্টোবরে, দক্ষিণ আফ্রিকা সফরে। 

    নাঈম অবশ্য এখনও আছেন অভিষেকের অপেক্ষায়। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের আগেই দলে নেওয়া হয়েছিল তাকে, ডেকে পাঠানো হয়েছিল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে। অবশ্য শেষ পর্যন্ত অভিষেক হয়নি তার। এবারের জাতীয় লিগে ২৫.০৩ গড়ে ২৮ উইকেট নিয়ে সবার ওপরে ছিলেন এই অফস্পিনার। 

    জিম্বাবুয়ে সিরিজে ১৫ সদস্যের স্কোয়াড থেকে আরও বাদ পড়েছেন দুই পেসার শফিউল ইসলাম ও আবু জায়েদ, ব্যাটসম্যান নাজমুল হাসান শান্ত ও স্পিনার নাজমুল ইসলাম। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ২২ নভেম্বর। 

    চট্টগ্রাম টেস্টের স্কোয়াড
    সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান