• বাংলাদেশ-জিম্বাবুয়ে
  • " />

     

    ফেরা নিয়ে তাড়াহুড়ো করতে চান না সাকিব

    ফেরা নিয়ে তাড়াহুড়ো করতে চান না সাকিব    

    মিরপুর টেস্টের চতুর্থ দিনের শেষ বিকেল। উইকেটে জিম্বাবুয়ের দুই ব্যাটসম্যান শন উইলিয়ামস ও ব্রেন্ডন টেলর, বল করেছেন তাইজুল। তবে সব মনযোগ তখন মাঠের এক প্রান্তে। সাকিব আল হাসান তখন ব্যাটিং করার জন্য যাচ্ছিলেন ইনডোরে। সাকিবকে এক নজর দেখার জন্য গ্যালারির সব দর্শক ভিড় করে এসেছেন কাঁটাতার দেওয়া সীমানাপ্রান্তে। তবে ২২ গজে সাকিবকে দেখার অপেক্ষা আরও কিছুটা বাড়তে পারে। আজ অনুশীলনের সময়ই সাকিব জানিয়েছেন, দলে ফেরা নিয়ে তাড়াহুড়ো করতে চান না।

    এমনিতেই একটা ছোট একটা দুঃসংবাদ বাংলাদেশ দল পেয়েছে। কাল পেশীতে চোট লেগেছে তামিম ইকবালের, প্রথম টেস্ট থেকে দলে ফেরার কথা থাকলেও সেটি এখনো অনিশ্চিত। তামিমের জন্য অবশ্য এখনো অপেক্ষা করছে দল, আজ চিকিৎসকের চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর তাঁর ব্যাপারে সিদ্ধান্ত নেবেন নির্বাচকেরা।

    সাকিব অবশ্য এর মধ্যে ফিরেছেন অনুশীলনে, আজ ব্যাটিং অনুশীলনও শুরু করেছেন। এই ব্যাটিং নিয়েই সমস্যা হচ্ছিল তাঁর। জানিয়েছেন, এখনো পুরোপুরি শুরু করেননি, ‘মাত্রই প্রথম ব্যাটিং করলাম। স্পিন দিয়ে আস্তে আসতে শুরু করলাম। প্রথম দিন হিসেবে ভালোই মনে হলো। ব্যথাটা সেভাবে বোঝা যায়নি। সামনে যখন পেসটা বাড়বে, ভলিউম বাড়বে, তখন বোঝা যাবে। এভাবে এগোতে থাকি, দেখা যাক কী অবস্থায়। প্রথম দিন হিসেবে আমি বলবো, অনেক ভালো।’ জানিয়েছেন, এশিয়া কাপে ফিরে আসা আঙুলের তীব্র সেই ব্যথাও এখন অনেক কমে গেছে, ‘ওটাই বললাম যে কোনো ব্যথা অনুভব করিনি। বেশ ভালো অনুভব করিছি। এরপর ভলিউম বাড়লে, পেস বাড়লে এবং বেশিক্ষণ ব্যাটিং করলে বোঝা যাবে।’

    কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট থেকে কি খেলবেন? সর্বশেষ দেশের মাটিতে সাকিব খেলেছেন প্রায় দেড় বছর আগে। অস্ট্রেলিয়ার সঙ্গে মিরপুর টেস্টটা ব্যাটে-বলে নিজের করে নিয়েছিলেন। এরপর দেশে টানা চার টেস্টে দর্শক। সাকিব শুরু থেকে খেলার ব্যাপারে সরাসরি কিছু বলেননি। তবে আভাস দিলেন, দেশের মাটিতে আরও একটা টেস্টে হয়তো মাঠের বাইরেই থাকবেন, ‘অনুশীলন আস্তে আস্তে শুরু করেছি। এরপর পেস বাড়ার পর বুঝতে পারবো কী হচ্ছে। জলদি করা যাবে না। এটা হলো প্রথম কথা। কয়েক দিনের ভিতরে বুঝতে পারবো, কী হবে।