• বাংলাদেশ-জিম্বাবুয়ে
  • " />

     

    মোস্তাফিজ ফিরলেই জিতব, বলছেন আত্মবিশ্বাসী আরিফুল

    মোস্তাফিজ ফিরলেই জিতব, বলছেন আত্মবিশ্বাসী আরিফুল    

    যদি সিলেটের বিভৎস ব্যাটিং পারফম্যান্সের মাঝে বেশ আশাবাদী হয়ে ইতিবাচক কিছু খুঁজতে চান, তাহলে আরিফুল হকের ব্যাটিংয়ের দিকে তাকাতে পারেন। প্রথম ইনিংসে অপরাজিত ৪১ রানের পর দ্বিতীয় ইনিংসে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছিলেন ৩৮ রান করে, টেইল-এন্ডারদের কাছ থেকে আরেকটু সহায়তা পেলে হয়তো করতে পারতেন আরও কিছু রান। তাতে অবশ্য কিছু যায়-আসে না এখন আর। আর আপনি তো এক্ষেত্রে প্রচন্ড আশাবাদীর ভূমিকাই পালন করছেন, খুঁজছেন ইতিবাচক কিছু।  

    আরিফুলের নিজের ক্ষেত্রে অবশ্য বেড়েছে আত্মবিশ্বাস। অভিষেক টেস্টে দুই ইনিংসেই বাংলাদেশকে চরম বিপর্যয়ের মুখে আবিষ্কার করেছিলেন, তেমন কন্ডিশনে ব্যাটিংয়ের অভ্যাসটাই কাজে লাগাতে চান তিনি। অবশ্য তার কাছ থেকে বোলিংয়ে তেমন কিছু পায়নি বাংলাদেশ, শেষ পর্যন্ত বুমেরাং হয়েছে একজন স্বীকৃত পেসারকে খেলানোর সিদ্ধান্তটাও। এক্ষেত্রে আরিফুলের বিশ্বাস, সিলেটে বিশ্রামে থাকা স্ট্রাইক পেসার মোস্তাফিজুর রহমান ফিরলেই তারা জিতবেন মিরপুরে। দল হিসেবে জিম্বাবুয়ের কাছে হারার পরও তেমন কোনও চাপ অনুভব করছেন না তারা। 

    “প্রথম টেস্ট ভালই গেছে আসলে (ব্যক্তিগতভাবে), আত্মবিশ্বাস বেড়েছে। আন্তর্জাতিক পর্যায়ে বোলাররা বাজে বল দেবে না, আপনাকে অপেক্ষা করতে হবে।  যেটা বুঝা দরকার, খেললে যে চিন্তা-ভাবনায় পরিবর্তন আসে। সেটা আমার হয়েছে। চিন্তা-ভাবনায় পরিবর্তন এসেছে”, বলেছেন আরিফুল। 

    সীমিত ওভারে আগে অভিষেক হয়েছিল, এর মাঝে জাতীয় লিগে ডাবল সেঞ্চুরিও করেছেন তিনি। এবারের আসরে সর্বোচ্চ ইনিংস ছিল তারই। জাতীয় লিগের পারফরম্যান্স টেস্টে সাহায্য করেছে তাকে, “অবশ্যই, এনসিএলে দুইশ মারার পর আসলে আমার আত্মবিশ্বাস ভাল ছিল আর শেষ টেস্টটাতে হয়ত ব্যাটিং ভালই করেছি... আত্মবিশ্বাস ভাল আছে।

    “আমার আসলে স্বপ্ন ছিল টেস্ট খেলার। আমি চাই যে দীর্ঘদিন টেস্ট খেলতে বা জাতীয় দলে থাকার জন্য। সব ফরম্যাটেই খেলার ইচ্ছা। আমার ইচ্ছা, যে ফরম্যাটে যেভাবে খেলা দরকার ওভাবেই খেলার চেষ্টা করা।” 

    আরিফুল সিলেটে বোলিং করেছেন শুধু প্রথম ইনিংসে, মাত্র ৪ ওভার। উইকেটটা তার ধাঁচের ছিল না বলে জানাচ্ছেন তিনি, “বোলিং নিয়েও কাজ করছি। আসলে ওটা আমার (বোলিংয়ের সঙ্গে মানিয়ে যাওয়া) ঘরানার উইকেট ছিল না। বোলিং নিয়ে কাজ করছি। ঘরোয়াতে আরও ভাল করতে হবে। বিপিএলে যদি আরও ভাল করতে পারি তাহলে জাতীয় দলেও বোলিংয়ের সুযোগ পাব।”

    “কোনো চাপ নেই আমাদের। মেইন বোলার মোস্তাফিজ খেলেনি। সে ফিরলে আমার জিততে পারব। ইতিবাচক আছি আমরা। ‘ডু অর ডাই’ যেভাবেই হোক আমরা ম্যাচ জিতবো।”