• " />

     

    ছেলেকে দেখানোর জন্য পেশাদার ক্রিকেটে ফিরছেন টাইবু

    ছেলেকে দেখানোর জন্য পেশাদার ক্রিকেটে ফিরছেন টাইবু    

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ছয় বছর পর পেশাদার ক্রিকেটে ফিরছেন সাবেক জিম্বাবুইয়ান অধিনায়ক টাটেন্ডা টাইবু। ছেলে বাবার খেলা দেখতে চায়, টাইবুর ক্রিকেটে ফেরার পেছনে অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে এটিও। শ্রীলঙ্কার প্রথম শ্রেণির টুর্নামেন্টে বাডুরালিয়া ক্রিকেট ক্লাবের হয়ে খেলার চুক্তি করেছেন তিনি। 

    “আমার ছেলে টাটেন্ডা জুনিয়র প্রায়ই বলে, আমি কেমন খেলতাম। এখন খেলাটা পছন্দ করছে সে”, ক্রিকেটে ফেরার কারণের ব্যাপারে বলেছেন ৩৫ বছর বয়সী টাইবু, “সে আসলে আমার খেলা দেখার তেমন সুযোগ পায়নি, খুব ছোট ছিল সে সময়ে। আমি ফিট আছি, স্বাস্থ্যের অবস্থাও ভাল। আমার মনে হয়, আশেপাশের মধ্যে সবচেয়ে ফিট ক্রিকেটারদের মধ্যে আমি একজন। সে কারণেই ভাবলাম, আমি কেমন পারফর্ম করি, সেটা তাকে দেখানোর একটা সুযোগ দেওয়া যেতে পারে।” 

    জিম্বাবুয়ের হয়ে ২৮টি টেস্ট ও ১৫০টি ওয়ানডে খেলা টাইবু ২০১২ সালে ক্রিকেটকে বিদায় বলেছিলেন মাত্র ২৯ বছর বয়সে। কারণ ছিল, ধর্মেকর্মে মন দেবেন। টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক ছিলেন টাইবু, ২০০৫ সালে বাংলাদেশের প্রথম টেস্ট ও সিরিজ জয়ের সময় জিম্বাবুয়ের অধিনায়ক ছিলেন তিনিই। 

    ২০১৬ সাল থেকে যুক্তরাজ্যে বাস করছেন টাইবু, ক্রিকেট ছাড়ার পর সেখানে একাডেমি গড়েছেন। ক্রিকেট প্রশাসনেও এসেছিলেন, জিম্বাবুয়ের ক্রিকেটে নির্বাচকদের আহবায়ক ছিলেন তিনি। বিশ্বকাপ বাছাইপর্বে ব্যর্থতার পর জিম্বাবুয়ের পুরো কোচিং প্যানেলের সঙ্গে বরখাস্ত করা হয়েছিল তাকেও।