• বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ ২০১৫
  • " />

     

    পিছিয়ে গেছে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর

    পিছিয়ে গেছে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর    

    আগামী পরশু বাংলাদেশের মাটিতে পা রাখার কথা ছিল অস্ট্রেলিয়ার। ৯ অক্টোবর থেকে চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হওয়ার কথা। কিন্তু পরশু নির্ধারিত সূচি অনুযায়ী আসছে না অস্ট্রেলিয়া, প্রথম টেস্ট ঠিক সময়ে শুরু হবে কিনা সেটাও অনিশ্চিত। নিরাপত্তার কারণে আপাতত বাংলাদেশ সফর বিলম্বিত করছেন বলে জানিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

     

    অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, দেশটির পররাষ্ট্র বিষয়ক বিভাগের (ডিএফএটি) পরামর্শক্রমেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাদারল্যান্ড জানিয়েছেন, “আমরা ডিএফএটির সাথে কথা বলে সফরের একটা পরিবর্তিত সূচি করার চেষ্টা করছি। আমরা চাই সফরটা হোক, কিন্তু খেলোয়াড়দের নিরাপত্তা সবার আগে। এটা নিয়ে কোনো ছাড় দেওয়া হবে না। আমরা এই সপ্তাহের শুরুতে নিরাপত্তা পরিস্থিতির পরবর্তী হালনাগাদ পেলে এরপর একটা সিদ্ধান্ত নিতে পারব। ”

     

    কিন্তু বিশ্বকাপের পর বাংলাদেশে পাকিস্তান, ভারতের পর দক্ষিণ আফ্রিকাও ঘুরে গেছে। নিরাপত্তা নিয়ে সেসময় কোনো ধরনের উৎকন্ঠা বা উদ্বেগের খবরও শোনা যায়নি। কিন্তু অস্ট্রেলিয়া ক্রিকেট হঠাৎ করে এটাকে এত বড় করে দেখছে কেন? ডিএফএটি দাবি করেছে, অস্ট্রেলিয়া দলের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, এমন কিছু হওয়ার খবর তাদের কাছে এসেছে। পার্বত্য চট্টগ্রামের অস্থিতিশীল পরিস্থিতিকেও প্রচ্ছন্নভাবে কারণ হিসেবে দেখিয়েছে তারা। তাদের কথা, “বাংলাদেশ অতীতেও বেশ কয়েকবার সন্ত্রাসী হামলার শিকার হয়েছে। সেই হিসেবে দেশটিতে নিরাপত্তা ঝুঁকি যথেষ্ট পরিমাণে রয়েছে। আরও বড় ধরনের হামলারও  সম্ভাবনা রয়েছে সামনে।"

     

    ২০০৬ সালের পর থেকে পূর্নাঙ্গ বাংলাদেশ সফরে আসেনি অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০১১ সালে এসে খেলেছে তিনটি ওয়ানডে ম্যাচ।