• অস্ট্রেলিয়া-ভারত সিরিজ
  • " />

     

    পার্থে পেইন-কোহলির কথার লড়াই

    পার্থে পেইন-কোহলির কথার লড়াই    

    পার্থ টেস্ট জিতে সিরিজে এগিয়ে যেতে পঞ্চম দিনে ভারতের প্রয়োজন এখন ১৭৫ রান, অস্ট্রেলিয়ার ৫ উইকেট। চতুর্থ দিনশেষে রাতের ঘুমটা অন্তত বিরাট কোহলির চেয়ে ভাল হওয়ার কথা টিম পেইনের। পার্থ স্টেডিয়ামের ভাঙন ধরা অনিয়মিত বাউন্সের উইকেটে জীবন কঠিন হয়ে উঠেছে ব্যাটসম্যানদের, এরই মাঝে ফিরেছেন ভারতের অন্যতম ভরসা কোহলিও। চতুর্থ দিন মোহাম্মদ শামি-ন্যাথান লায়নের বল আর উসমান খাওয়াজার ব্যাটের সঙ্গে জমে উঠেছিল দুই অধিনায়কের কথার লড়াইও। ব্যাটিংয়ের সময় তো কোহলির সঙ্গে শারীরিক সংযোগও হয়ে গেছে পেইনের। 

     

     

    ৭১তম ওভারে সিঙ্গেলের জন্য দৌড়াচ্ছিলেন পেইন, আর থ্রো ধরতে এগুচ্ছিলেন কোহলি। পেইন নন-স্ট্রাইকার প্রান্তের পৌঁছানোর আগেই কোহলির সঙ্গে বেঁধে গেছে পেইনের, বল ধরার পর অবশ্য মিড-অনে নিজের জায়গার দিকেই এগুচ্ছিলেন কোহলি। পেইন তাকে অনুসরণ করেছেন, অবশ্যই নিঃশব্দে নয়। দুজনের বাদানুবাদে বাগড়া বাঁধিয়েছেন আম্পায়ার ক্রিস গ্যাফানি, তার আগে দুজনের ‘সংলাপ’ ছিল এমন- 

    কোহলি- “আমি তো কিছু বলিনি, এবার বিরক্ত হচ্ছো কেন?” 
    পেইন- “আমার কিছু হয়নি। কাল তুমিই হেরেছিলে, আজ ‘কুল’ সাজার চেষ্টা করছো কেন?” 
    ক্রিস গ্যাফানি- “অনেক হয়েছে” 
    পেইন- “আমাদের কথা বলায় তো বাধা নেই।” 
    গ্যাফানি- “না, কাম-অন! খেলতে থাকো। তোমরা কিন্তু অধিনায়ক।”
    পেইন- “আমরা আলোচনা করতেই পারি…. আমরা তো গালাগালি করছি না”...
    গ্যাফানি- “টিম, তুমি অধিনায়ক”...
    পেইন- “শান্ত হও, বিরাট”...

    পেইন আউট হয়ে যাওয়ার পরও একচোট কথা শুনিয়েছিলেন কোহলি, যেটার জবাবও দিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। পেইন অবশ্য এর রেশ টেনেছেন ফিল্ডিংয়ের সময়ও। মুরালি বিজয় ব্যাটিংয়ের সময় বলেছিলেন, “সে (কোহলি) তোমার অধিনায়ক হতে পারে, কিন্তু মানুষ হিসেবে তাকে কোনোভাবেই তো পছন্দ করার কথা নয়!” 

    পার্থ টেস্টের তৃতীয় দিনও এক দফা কথা চালাচালি হয়েছিল দুই অধিনায়কের। পেইনের বিরুদ্ধে করা কট-বিহাইন্ডের আবেদন নাকচ হয়ে যাওয়ার পর কোহলি তাকে উদ্দেশ্য করে সতীর্থদের বলেছিলেন, “সে তালগোল পাকিয়ে ফেললেই কিন্তু ২-০ হয়ে যাবে”। পেইন জবাব দিয়েছিলেন, “(সেজন্য) তোমাকে তো আগে ব্যাটিং করতে হবে মাথামোটা!” 

    ভারতের পক্ষে ২-০ হয়ে যাওয়ার সম্ভাবনা এখন খুব বেশি নয়, ১-১ হলে পেইন কোহলিকে নতুন কিছু বলেন কিনা, দেখার বিষয় সেটাই!