• ইংলিশ লিগ কাপ
  • " />

     

    বুর্টন রূপকথায় বাবাকে ছুঁতে পারবেন নাইজেল?

    বুর্টন রূপকথায় বাবাকে ছুঁতে পারবেন নাইজেল?    

     

    বাবা ব্রায়ান ক্লফ ছিলেন নটিংহাম ফরেস্টের কিংবদন্তি কোচ। ফরেস্টকে চারবার লিগ কাপও জিতিয়েছিলে ব্রায়ান। দুইবার বাবার অধীনে নিজেও লিগ কাপ জিতেছিলেন নাইজেল ক্লফ। এবার কোচ হিসেবে বাবার কীর্তিকে ছোঁয়ার পথে অনেকদূর এগিয়ে গেছেন তিনি। লিগ কাপের কোয়ার্টার ফাইনালে মিডসবার্গকে হারিয়ে সেমিতে পৌঁছে গেছে নাইজেলের ক্লাব তৃতীয় বিভাগের বুর্টন অ্যালবিওন।

    এই বুর্টনেই ক্যারিয়ারের শেষ দশ বছর খেলেছেন নাইজেল, মাঠে খেলার পাশাপাশি দায়িত্ব পেয়েছিলেন কোচেরও। এখানেই নিয়েছেন অবসর। ২০০৯ সালে বুর্টনের কোচের দায়িত্ব ছেড়ে ডার্বি কাউন্টিতে যান নাইজেল, এরপর ২০১৩ সালে যান শেফিল্ড ইউনাইটেডে। ২০১৫ সালে শেফিল্ডকেও লিগ কাপের সেমিতে উঠিয়েছিলেন তিনি, শেষ পর্যন্ত ফাইনালে ওঠা হয়নি। সেই বছরই দ্বিতীয় দফায় আবার বুর্টনের দায়িত্ব নেন।

    এবার কারাবাও কাপে দুর্দান্ত খেলে সেমিতে পৌঁছে গেছে নাইজেলের বুর্টন। বাবার মতো ক্লাবকে শিরোপা জেতাতে চান তিনিও, ‘বাবা আমাদের নিয়ে গর্বিত হতেন। আমরা যেভাবে খেলেছি ও ক্লিন শিট রেখে সেমিতে উঠেছি, এতে তাঁর নিশ্চয়ই গর্ববোধ হতো। তিনি তো ফরেস্টকে নিয়ে অনেক শিরোপা জিতেছেন। সেই দলটাও আমার দলের চেয়ে অনেক বেশি শক্তিশালী ছিল। তবে শক্তি কম থাকলেও আমাদের মনোবল কিন্তু তাদের মতোই।’

    বুর্টনকে নিয়ে আরও বড় কিছু অর্জনের স্বপ্ন নাইজেলের, ‘বুর্টনের মতো ক্লাবের জন্য সেমিতে ওঠা অনেক বড় কিছু। যারা বুর্টনকে সমর্থক করেন, তাদের জন্য এই অর্জনটা বহু বছরের মাঝে সেরা অনুভূতি। গত ১০-২০ বছরে অনেক কিছু হয়েছে ক্লাবে যা নিয়ে আনন্দ করা যায়, কিন্তু লিগ কাপের সেমিতে ওঠার ব্যাপারটা পুরোপুরি আলাদা। আশা করি আমরা আরও ভালো কিছু করে দেখাতে পারব সামনে।’

    সেমিতে বুর্টনের প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সাথে লড়াইটা যে সহজ হবে না, সেটা খুব ভালমতোই জানেন নাইজেল। কিন্তু অঘটনের আশা করতে ক্ষতি কি?