• অস্ট্রেলিয়া-ভারত সিরিজ
  • " />

     

    তিন সিরিজে বিশ্রামে বুমরাহ

    তিন সিরিজে বিশ্রামে বুমরাহ    

    ভারতীয় পেসারদের মাঝে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে তিনিই করেছিলেন সবচেয়ে বেশি ওভার। চার টেস্টের লম্বা এক সিরিজের পর অবশেষে একটু বিশ্রাম পাচ্ছেন জাসপ্রীত বুমরাহ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে, নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য বুমরাহকে ছাড়াই দল ঘোষণা করেছে ভারত।

    প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতেছে ভারত। চার টেস্টে বুমরাহ করেছেন ১৫৭.১ ওভার। ১৭ গড়ে নিয়েছেন ২১ উইকেট। এই সিরিজে তাঁর চেয়ে বেশি বল করেছেন শুধু নাথান লায়নই। ২৪২.১ ওভার করে লায়নও নিয়েছেন ২১ উইকেট। দুজনেই এই সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি। ২০১৮ সালে সব মিলিয়ে বুমরাহ বল করেছিলেন ৫১১.৩ ওভার।  

    এই বছরের মাঝামাঝি সময়েই হবে বিশ্বকাপ। বিসিসিআই জানিয়েছে, বিশ্বকাপের কথা মাথায় রেখেই বুমরাহকে বিশ্রাম দেওয়া হচ্ছে, ‘গত বছর থেকেই সে প্রতি ম্যাচে অনেক ওভার করছে। তাঁর ক্লান্তির কথা মাথায় রেখে ও আসন্ন গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের কথা ভেবেই বুমরাহকে বিশ্রাম দেওয়া হয়েছে সামনের তিন সিরিজ থেকে।’

    অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য ডাক পেয়েছেন পেসার মোহাম্মদ সিরাজ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে স্কোয়াডে এসেছেন সিদ্ধার্ত কউল। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই জাতীয় দলে ডাক পেলেন দুজন।

    ১২ জানুয়ারি শুরু হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ, শেষ হবে ১৮ জানুয়ারি। এরপর নিউজিল্যান্ড সফরে যাবে ভারত। সেখানে ২৩ জানুয়ারি থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। নিউজিল্যান্ড সফর শেষে দেশে ফেরার পর ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে আবার সিরিজ আছে ভারতের। সেই সিরিজের ফিরবেন বুমরাহ।