• অস্ট্রেলিয়া-ভারত সিরিজ
  • " />

     

    অস্ট্রেলিয়া দলে পুকোভস্কি চমক

    অস্ট্রেলিয়া দলে পুকোভস্কি চমক    

     

    বয়স তার মাত্র ২০, গত অক্টোবরে কুইন্সল্যান্ডের হয়ে দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি করেছিলেন। এরপর সবাইকে অবাক করেই ‘মানসিক অস্থিরতার’ কারণে অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন উইল পুকোভস্কি। দুই মাস পর অবশ্য আবার খেলার ফিরেছেন তিনি। আর ক্রিকেটে ফেরার এক মাসের মাঝেই পেলেন সুসংবাদ। শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য অস্ট্রেলিয়া দলে সুযোগ পেয়েছেন পুকোভস্কি।

    তিন নম্বরে ব্যাট করা পুকোভস্কি খেলেছেন মাত্র আটটি প্রথম শ্রেণির ম্যাচ। ৪৯ গড়ে তার রান ৬০০, সেঞ্চুরি করেছেন দুটি। তবে নিজের পারফরম্যান্সের চেয়ে বেশি আলোচনায় এসেছিলেন ‘মানসিক অস্থিরতার’ কারণে ক্রিকেট থেকে বিরতি নেওয়ার কারণে। ছোটবেলায় পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন, আঘাত পেয়েছিলেন ফুটবল খেলতে গিয়েও। এরপর ক্রিকেট খেলতে এসেও তিনবার মাথায় বল লেগেছিল তার। ফিল হিউজের মতো বড় কিছু হয়ে যাবে এই আঘাতে, এসব নিয়েই সবসময় দুশ্চিন্তায় থাকতেন পুকোভস্কি।

    গত অক্টোবরে বিরতি নেওয়ার পর দুই মাস ধরে মানসিক চিকিৎসকের শরণাপন্ন হয়েছিলেন পুকোভস্কি। এরপর ডিসেম্বরে আবার কুইন্সল্যান্ডের হয়ে ফিরেছেন এই তরুণ ব্যাটসম্যান। শ্রীলংকার বিপক্ষে তাকে স্কোয়াডে নিয়ে খানিকটা চমকই দেখাল অস্ট্রেলিয়া। প্রধান নির্বাচক ট্রেভর হনস পুকোভস্কির ভালো খেলার ব্যাপারে আশাবাদী, ‘শেফিল্ড শিল্ডে সে নিজের দক্ষতার প্রমাণ দিয়েছে। আমরা আশা করি জাতীয় দলেও সে তার ফর্মটা ধরে রাখবে।’

    ১৩ জনের দলে ফিরেছেন ওপেনার ম্যাট রেনশ ও জো বার্নস। দুজনেই ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করেছেন গত কয়েক মাসে। তবে ভারতের বিপক্ষে সিরিজে খারাপ পারফরম্যান্সের জন্য বাদ পড়েছেন অ্যারন ফিঞ্চ, শন মার্শ, মিচেল মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব। এদিকে ইনজুরির কারণে শ্রীলংকা দলে নেই অ্যাঞ্জেলো ম্যাথিউস।

    ২৪ জানুয়ারি ব্রিসবেনে শুরু হবে প্রথম টেস্ট।