• আইপিএল ২০১৯
  • " />

     

    আইপিএলের কারণে বাতিল ভারত-জিম্বাবুয়ে সিরিজ?

    আইপিএলের কারণে বাতিল ভারত-জিম্বাবুয়ে সিরিজ?    

    গত কয়েক বছর ধরে কালে-ভদ্রেই বড় দলের বিপক্ষে আন্তর্জাতিক সিরিজ খেলার সুযোগ পেয়েছেন তারা। বাছাইপর্ব পেরোতে না পারায় এবারের বিশ্বকাপেও খেলা হচ্ছে না জিম্বাবুয়ের। এমন সময়ে যদি ভারতের বিপক্ষে সিরিজও বাতিল হয়, জিম্বাবুয়ের ক্রিকেটারদের হতাশ হওয়াটাই স্বাভাবিক। গুঞ্জন উঠেছে, আসন্ন আইপিএলের জন্য মার্চে অনুষ্ঠিত ভারত-জিম্বাবুয়ে টেস্ট ও ওয়ানডে সিরিজ বাতিলও হতে পারে।

    এবারের আইপিএল শুরু হবে ২৩ মার্চ থেকে। এদিকে ভারত তাদের নিউজিল্যান্ড সফর শেষ করে দেশে ফিরবে ১০ ফেব্রুয়ারির পর। এরপর ফিরতি সফরে অস্ট্রেলিয়া যাবে ভারতে, সেখানে তারা পাঁচ ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এই দুই সিরিজ শেষ হবে ১৩ মার্চ। আইপিএলের আগে তাই ভারতীয় দল সময় পাবে মাত্র ১০ দিন।

    ভারতের মাটিতে মার্চে একটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলার কথা জিম্বাবুয়ের। তবে এই স্বল্প সময়ে সেটা আর সম্ভব হবে না। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের পরিচালক জিভমোর মাকোনি এই ব্যাপারে বিসিসিআইয়ের সাথে বৈঠকে বসবেন। যদি ওই দশ দিনের মাঝেই সিরিজ আয়োজন করা হয়, তাহলে হয়ত বাদ পড়তে পারে টেস্ট ম্যাচটি। সেক্ষেত্রে শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা হবে। যদি সেটাও না হয়, তাহলে সিরিজটি বাতিল করা হবে। বিশ্বকাপের পরে নতুন করে আয়োজনের কথা ভাবা হতে পারে।

    শেষবার ভারতের মাটিতে জিম্বাবুয়ে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছিল ২০০২ সালে। এরপর ২০০৬ সালে চ্যাম্পিয়নস ট্রফি, ২০১১ সালের বিশ্বকাপ ও ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিল তারা। এবার আইপিএলের জন্য ১৭ বছর পর ভারতের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত সেটা নাও হতে পারে।