• এএফসি কাপ
  • " />

     

    অকাতরে বাদ গেল কাতার!

    অকাতরে বাদ গেল কাতার!    

    ইতিহাসই গড়েছে কাতার, জাপানকে হার‍্যে প্রথম বারের মতো জিতেছে এশিয়া কাপ। অথচ সৌদি আরব আর আরব আমিরাতের পত্রিকায়-টিভি চ্যানেলের অনেক জায়গাতেই কাতারের নামও নেই! অনেক জায়গাতেই এমনকি শিরোনাম হয়েছে, ‘এশিয়া কাপ ফাইনালে হেরে গেল জাপান’।

     

     

     

    অবিশ্বাস্য মনে হতে পারে, ঠিক এই ঘটনাটাই ঘটেছে। গত বুধবারে জাপানকে হারিয়ে সবাইকে চমকে এশিয়া কাপ জিতেছে ২০২২ সালের স্বাগতিকেরা। কিন্তু সৌদি আরব আর আরিব আমিরাতের প্রচারমাধ্যমে কাতারের কীর্তিটা চেপে যাওয়া হয়েছে বেমালুম। কারণটা অবশ্য রাজনৈতিক। সন্ত্রাসবাদকে মদদ দোয়ার জন্য ২০১৭ সালে কাতারের ওপর স্থল, জল ও বিমানপথে অবরোধ আরোপ করে সৌদি আরব, বাহরাইন, আমিরাত ও মিশর। এরপর থেকে কাতারের কোনো ইতিবাচক খবরও তারা এড়িয়ে গেছে।

     

     

    এবারের জয়টা অবশ্য আমিরাতের অন্তত এড়িয়ে যাওয়ার উপায় ছিল না। টুর্নামেন্টটা হয়েছে আমিরাতে,  কিন্তু সেখানে কাতারের কেউ আসতে পারেননি। কোনো সমর্থন ছাড়াই কাতার জিতে এসেছে বিজয়ী হয়ে। কিন্তু আমিরাতের প্রধান পত্রিকা গালফ নিউজে শিরোনাম হয়েছে, ‘এশিয়া কাপে একটুর জন্য পারল না জাপান’। খালিজ টাইমস শিরোনাম করেছে, ‘দুর্ভাগা জাপান হেরে গেল শেষ পর্যন্ত।’ এর পর লিখেছে,  ‘ম্যাচের শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত জাপান শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করে গেছে চ্যাম্পিয়নের মতো। কিন্তু জিততে পারেনি। কাতার জিতে যাওয়ায় এশিয়ার সবচেয়ে বড় ফুটবলীয় শক্তি জাপানের জন্য শেষটা ভালো হলো না।’ না পারতেই যেন উল্লেখ করা হয়েছে কাতারের নাম! এমিরেটস ২৪৭ ওয়াবসাইট তো ফাইনালের কোনো ম্যাচ রিপোর্টই করেনি!

     

    এ তো গেল ইংরেজি প্রচারমাধ্যমের কথা। আরবী গণমাধ্যমেও কাতারের নাম নেই সেভাবে। আল বায়ান ও আল ইতিহাদ কাতারের জয়ের চেয়ে জাপানের ফেয়ার প্লে ট্রফি পাওয়াটাই বেশি গুরুত্ব দিয়েছে। দুবাইয়ের সাবেক পুলিশ প্রধান টুইটারে তো কাতারকে ‘নেড়ি কুত্তার দল’ বলেই গাল দিয়েছেন।