• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    নিউজিল্যান্ডই কেন বুড়ো আঙুল দেখায় মুশফিককে?

    নিউজিল্যান্ডই কেন বুড়ো আঙুল দেখায় মুশফিককে?    

    দুর্ভাগ্যটা বার বার কেন ফিরে ফিরে নিউজিল্যান্ডেই আসে? দুই বছর আগের সেই স্মৃতি মুশফিকুর রহিমের মনে না পড়ে পারেই না। ওয়েলিংটনে সেই দুর্দান্ত সেঞ্চুরির পর বাঁ হাতের বুড়ো আঙুলের চোটে খেলতে পারেননি ক্রাইস্টচার্চে। নিয়তির কী অদ্ভুত খেলা, সেই নিউজিল্যান্ডেই আবার আরেকটি টেস্ট মিস করতে যাচ্ছেন মুশফিক, এবারও দৃশ্যপটে সেই বুড়ো আঙুল! বাড়তি যোগ হয়েছে কব্জি, যাতে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হ্যামিল্টন টেস্টে অলৌকিক কিছু না হলে মুশফিক খেলছেন না।

     

     

    একটু ফাঁক রেখে দিতে হচ্ছে, কারণ টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি। তবে আজ লিঙ্কনে দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে মাঠে নামেননি। দলের সূত্র বলছে, প্রথম টেস্টে নিশ্চিতভাবেই নামতে পারছেন না মুশফিক। আঙুলে চোট পেয়েছিলেন তৃতীয় ওয়ানডের সময়, কব্জির চোট অবশ্য পুরনো। আঙুল একটু সেরে উঠলেও কব্জির সমস্যা বেড়েছে। সেটা এতোটাই, দুই সপ্তাহ মুশফিককে ব্যাট না ধরারই পরামর্শ দেওয়া হয়েছে। যার মানে, প্রথম টেস্টে তো থাকছেনই না, দ্বিতীয় টেস্ট নিয়েও আছে সংশয়।

    বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস অবশ্য কালও মুশফিকের আশা ছেড়ে দেননি, ‘মুশফিকের কব্জিতে চোট আছে, বুড়ো আঙুলের ওপর। এখন ও জায়গাটা ব্যান্ডেজ করা আছে, আপাতত নড়াচড়া করা নিষেধ। তিন দিন পর সেটা খুললে বোঝা যাবে অবস্থাটা কেমন। তবে সে প্রথম টেস্টে খেলবে না, সেটা আমি বলছি না। সে খেলবে, সেটাও অবশ্য বলতে পারছি না।’  ২০১৭ সালে ক্রাইস্টচার্চের ওই টেস্ট থেকে ছিটকে যাওয়ার পর বাংলাদেশের হয়ে সব টেস্টেই ছিলেন মুশফিক। মাঠের বাইরে থাকাটা যিনি কোনোভাবেই মেনে নিতে পারেন না, নিউজিল্যান্ডে এসে আবার সেই দুর্ভাগ্য সঙ্গী হচ্ছে তাঁর।

    পাঁজরের ব্যথাও আগে থেকেই ছিল মুশফিকের, এশিয়া কাপ থেকে সেটি নিয়ে খেলছিলেন। সেটি অবশ্য অতটা গুরুতর নয়, তবে কব্জি আর আঙুলের ওপর তো আর জোর চলে না!