• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    লো-স্কোরিং রোমাঞ্চে ভারতকে টপকে গেল অস্ট্রেলিয়া

    লো-স্কোরিং রোমাঞ্চে ভারতকে টপকে গেল অস্ট্রেলিয়া    

    ভারত ১২৬/৭, ২০ ওভার 
    অস্ট্রেলিয়া ১২৭/৭, ২০ ওভার 
    অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী


    শেষ ৩০ বলে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২৯ রান, বাকি ছিল ৭ উইকেট। জাসপ্রিত বুমরাহর ডেথ বোলিং জাদুতে সেই ম্যাচটাই গেল শেষ ওভারে, প্রায় চলে গিয়েছিল অস্ট্রেলিয়ার নাগালের বাইরেও! উমেশ যাদবের শেষ ওভারে ঠিক ঠিক ১৪ রান তুলে প্যাট কামিন্স ও ঝাই রিচার্ডসন সে ম্যাচটাই জেতালেন অস্ট্রেলিয়াকে, ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি জিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। 

    ভিশাখাপত্তমে ছিল লো-স্কোরিং রোমাঞ্চ। ১২৭ রানের লক্ষ্যে শুরুটা অবশ্য বিভৎস হয়েছিল অস্ট্রেলিয়ার। ডারসি শর্টের সঙ্গে ভুল বুঝাবুঝিতে শুরুতেই রান-আউট হয়েছিলেন মার্কাস স্টোইনিস, পরের ওভারে বুমরাহর বলে এলবিডব্লিউ অ্যারন ফিঞ্চ। 

    অস্ট্রেলিয়াকে এরপর অনেকখানি এগিয়ে দিল গ্লেন ম্যাক্সওয়েল ও স্টোইনিসের ৮৪ রানের জুটি।  ম্যাক্সওয়েল করলেন ছয় চার ও দুই ছয়ে ৪৩ বলে ৫৬, তবে শেষ করে আসতে পারলেন না চাহালের টসড-আপ ডেলিভারিতে লং অফে ধরা পড়ায়। আরেকটি ভুল বুঝাবুঝিতে ফিরলেন ডারসি শর্ট। 

    শেষ ২৪ বলে প্রয়োজন ছিল ২৬, ক্রুনাল পান্ডিয়া ১৭তম ওভারে ৫ রান দিয়ে নিলেন অ্যাশটন টার্নারের উইকেট। ১৮তম ওভারে মারকান্দে দিলেন ৫ রান। তবে ১৯তম ওভারে বুমরাহ ২ রান দিলেন, নিলেন ২ উইকেট- শেষ ২ বলে পিটার হ্যান্ডসকম্ব ও কোল্টার-নাইলের উইকেট প্রায় ছিনিয়ে নিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার হাত থেকে ম্যাচ। 

    তবে শেষ ওভারে যাদবের দ্বিতীয় বলে রিচার্ডসন ও পঞ্চম বলে কামিন্সের চার টিকিয়ে রাখলো অস্ট্রেলিয়াকে। মাঝে দারুণ একটা ডাবলসও উজ্জীবিত করেছে তাদের। শেষ বলের আগে জেগেছিল সুপার ওভারের সম্ভাবনাও, তবে বোলারস ব্যাকড্রাইভে লং-অনে খেলে অস্ট্রেলিয়াকে জিতিয়েছেন কামিন্স। 

    এর আগে ভারতও খেই হারিয়েছিল ইনিংসের দ্বিতীয় ধাপে। লোকেশ রাহুলের ফিফটি ছিল, ভারত প্রথম ১০ ওভারেই তুলেছিল ৮০ রান। তবে ভারতের ইনিংসে এরপরই নামলো ধস। ২৯ রানের ব্যবধানে ৫ উইকেট হারানো ভারত শেষ ১০ ওভারে তুলতে পারলো আর ৪৬ রান। মাহেন্দ্র সিং ধোনি খেললেন তার চরিত্রের সঙ্গে বেমানান ৩৭ বলে ২৯ রানের ইনিংস। অবশ্য শেষ পর্যন্ত সে ইনিংসেই হয়তো ১২৬ পর্যন্ত গিয়েছিল ভারত। 

    বেহেনড্রফের বলে শুরুতে স্কুপ করতে গিয়ে শর্ট ফাইন লেগে ধরা পড়েছিলেন রোহিত শর্মা। তবে রোহিতের সেই উইকেটের সুখস্মৃতি অস্ট্রেলিয়াকে প্রায় ভুলিয়ে দিয়েছিল লোকেশ রাহুল ও বিরাট কোহলির জুটি। ৫৫ রানের সে জুটি ভেঙেছে অ্যাডাম জ্যাম্পার বলে, ডাউন দ্য গ্রাউন্ডে এসে তুলে মারতে গিয়ে লং-অনে কোহলি ধরা পড়ায়। ঋশাভ পান্ট ফিরেছেন বেহেনড্রফের দারুণ ফিল্ডিংয়ে রান-আউট হয়ে। ভারতের ধস শুরু হয়েছে এরপরই। 

    ন্যাথান কোল্টার-নাইল করেছেন জোড়া আঘাত, প্রথমে মিড-অফে ক্যাচ দিয়েছেন রাহুল, দীনেশ কার্তিকের রক্ষণ চিড়ে ঢুকেছে বল। পরের ওভারে ক্রুনাল পান্ডিয়াও কোল্টার-নাইলের শিকার, আর উমেশ যাদব এলবিডব্লিউ প্যাট কামিন্সের বলে। 

    প্রথম ওভারে নড়বড়ে ছিলেন রাহুল, বেহেনড্রফকে টানা দুই চারে নিজের প্রত্যাবর্তনের শুরুটা ভালই হয়েছিল তার। তবে তার ইনিংস ছিল দুই ধাপের, প্রথম ২৮ বলে ৪০ পেরিয়ে গিয়েছিলেন ৪৪ পর্যন্ত। অন্যদিকে সতীর্থদের যাওয়া আসায় লাগাম পরলো তার ইনিংসেও, ফিফটি ছুঁলেন ৩৫ বলে। শেষ পর্যন্ত তাকে ছাপিয়ে শেষ হাসি হাসলেন ম্যাক্সওয়েলরাই।