• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের ইতিহাস

    টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের ইতিহাস    

    এ উচ্চতা নিউজিল্যান্ড ছুঁতে পারতো শ্রীলঙ্কার সঙ্গে দেশের মাটির সিরিজেই। তবে সেবার ২-০ ব্যবধানের জয়টা  নিউজিল্যান্ডের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গিয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও কুশাল মেন্ডিস। ওয়েলিংটনে তাদের জুটিতে ড্র হয়েছিল প্রথম টেস্ট, পরের টেস্ট বড় ব্যবধানে জিতলেও নিউজিল্যান্ড থেকে গিয়েছিল আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের তিন নম্বরেই। সেই শ্রীলঙ্কাই দক্ষিণ আফ্রিকাকে ২-০তে হারিয়ে গড়লো ইতিহাস, দক্ষিণ আফ্রিকা নেমে গেল তিনে। আর প্রথমবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুইয়ে উঠলো নিউজিল্যান্ড। 

    নিউজিল্যান্ডের রেটিং এখন ১০৭, রেটিং পয়েন্ট ৩২১৩। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৪৩৯৭ হলেও রেটিংয়ে নিউজিল্যান্ডের চেয়ে দুই পিছিয়ে তারা। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ হারে দেশের মাটিতে টানা ৭ সিরিজ অপরাজিত থাকার রেকর্ডটা ভেঙেছে দক্ষিণ আফ্রিকার। আর প্রথম এশিয়ান দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ১১৬ রেটিং নিয়ে ভারত। 

    রেটিংটা বাড়িয়ে নেওয়ার সুযোগ অবশ্য শীঘ্রই পেতে যাচ্ছে নিউজিল্যান্ড, বাংলাদেশের সঙ্গে তাদের টেস্ট সিরিজ শুরু ২৮ ফেব্রুয়ারি। অন্যদিকে অক্টোবরের আগে কোনও টেস্ট নেই দক্ষিণ আফ্রিকার। 

    আপাতত র‍্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে উচ্ছ্বসিত ব্ল্যাকক্যাপস ব্যাটসম্যান হেনরি নিকোলস, “এটা দারুণ। একটু অদ্ভুতও। কিছুদিন ধরে আমরা টেস্ট খেলিনি। তবে গত এক বছর বা এর বেশি সময় ধরে আমরা যেরকম ক্রিকেট খেলেছি, এটা তার একটা স্বীকৃতি।”