• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    'আপসেটের ভয়ে' বাংলাদেশকে সমীহ করছে নিউজিল্যান্ড: অ্যাস্টল

    'আপসেটের ভয়ে' বাংলাদেশকে সমীহ করছে নিউজিল্যান্ড: অ্যাস্টল    

    টেস্টে নিউজিল্যান্ডকে কখনোই হারাতে পারেনি বাংলাদেশ। এই ফরম্যাটে দুই দলের তফাতটা আরও পরিষ্কার হয় দুদিন আগে প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের দিকে তাকালেই। টেস্ট সিরিজ শুরুর আগে নিউজিল্যান্ড স্পিনার টড অ্যাস্টল অবশ্য বলছেন, র‍্যাংকিংয়ে অনেক পিছিয়ে থাকলেও বাংলাদেশকে একটুও হালকাভাবে নেবেন না তাঁরা।

    নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথমবারের মতো র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। বাংলাদেশ আছে সেই আগের নয় নম্বর অবস্থানেই। তবে র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলও যে সিরিজ জিততে পারে, সেটা গত এক মাসে দুইবার দেখেছে ক্রিকেট বিশ্ব। র‍্যাংকিংয়ের অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ দশ বছর পর চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার চেয়ে চার ধাপ পেছনে থাকা শ্রীলংকা প্রথম এশিয়ান দল হিসেবে আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে, সেটাও আবার প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করে!

    বাংলাদেশ শেষবার নিউজিল্যান্ড সফরে এসে শুরুটা ভালো করলেও শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছে। এরপর ঘরের মাটিতে বাংলাদেশ হারিয়েছে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজকে। শ্রীলংকা সফরে গিয়েও জয় পেয়েছেন সাকিব-মুশফিকরা।

    টেস্ট অভিষেকের পর এই প্রথমবার কিউইদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সাম্প্রতিক সময়ে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার অবিশ্বাস্য জয়কে আমলে নিয়ে অ্যাস্টল তাই বাংলাদেশকে সমীহের চোখেই দেখছেন, ‘তাদেরকে হালকাভাবে নেওয়ার কোন কারণই দেখছি না। শেষবার যখন বাংলাদেশ এখানে এসেছিল, তাঁরা দারুণ পারফর্ম করেছিল। তাঁরা ইংল্যান্ডের মতো দলকেও হারিয়েছে। আশা করি এই সিরিজে নিজেদের সেরা খেলাটা খেলেই আমরা সিরিজ জিতব। এই বছরের শেষে টেস্ট চ্যাম্পিয়নশিপ, সেটাও আমাদের মাথায় আছে।’

    গত বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে শেষবার সাদা পোশাকে দেখা গিয়েছিল অ্যাস্টলকে। এরপর ইনজুরির কারণে মিস করেছেন বেশ কয়েকটি সিরিজ। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলার পর ডাক পেয়েছেন টেস্ট দলেও। টেস্ট দলে নিজেকে থিতু করতে চান এই স্পিনার, ‘টেস্ট দলে ফিরে দারুণ উচ্ছ্বসিত আমি। ২০১২ সালে ক্যারিয়ার শুরু করেছিলাম। এরপর গত সাত বছরে মাত্র তিনটি টেস্ট খেলেছি। ঘরোয়া ক্রিকেটে নিয়মিতভাবে পারফর্ম করছি। আশা করি এই সিরিজে দল আমার থেকে যেমনটা চাইবে, সেটাই করতে পারব। সব দুশ্চিন্তা মাথার বাইরে রেখে নিজের সেরাটা দিতে প্রস্তুত আমি।’

    বাংলাদেশ কি পারবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকার মতো অবিশ্বাস্য কিছু করে দেখাতে?