• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    ম্যাক্সওয়েল-ম্যাজিকে সমীকরণ মিলল না ভারতের

    ম্যাক্সওয়েল-ম্যাজিকে সমীকরণ মিলল না ভারতের    

    ২য় টি-টোয়েন্টি, বেঙ্গালুরু
    ভারত ১৯০/৪, ২০ ওভার 
    অস্ট্রেলিয়া ১৯৪/৩, ১৯.৪ ওভার 
    অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী ও সিরিজ ২-০তে জয়ী 


    সাম্প্রতিক সময়ে গ্লেন ম্যাক্সওয়েল এক রহস্যের নাম যেন অস্ট্রেলিয়া দলে। তাকে কেন সব ফরম্যাটে খেলানো হয় না, সেটা একটা প্রশ্ন বটে। তবে টি-টোয়েন্টিতে অন্তত তার জায়গাটা দৃঢ়। কেন, সেটাই আরেকবার আজ তিনি দেখালেন। বেঙ্গালুরুতে টি-টোয়েন্টির অন্যতম এক সেরা ইনিংসের শিকার হয়েছে ভারত। ম্যাক্সওয়েলের তৃতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরিতে ১৯১ রানের লক্ষ্য অস্ট্রেলিয়া পেরিয়ে গেছে ২ বল ও ৭ উইকেট বাকি রেখেই। ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও ২-০ ব্যবধানে জিতে গেছে অস্ট্রেলিয়া।  

    ম্যাক্সওয়েল যখন নেমেছিলেন, ৪ ওভারের মাঝে অস্ট্রেলিয়ার নেই দুই উইকেট। সিদ্ধার্থ কৌলের বলে মার্কাস স্টোইনিস বোল্ড হওয়ার পর অ্যারন ফিঞ্চ ক্যাচ দিয়েছিলেন বিজয় শঙ্করের বলে। ডারসি শর্টের সঙ্গে ম্যাক্সওয়েলের জুটিতে উঠেছে এরপর ৪৩ বলে ৭৩ রান। রানতাড়ায় ভিতটা সেখানেই পেয়েছে অস্ট্রেলিয়া। 

    শর্টের উইকেট অবশ্য চাপে ফেলেছিল তাদের। ২৮ বলে ৪০ রান করে শঙ্করের দ্বিতীয় শিকার শর্ট, ক্যাচ তুলেছেন স্লোয়ার বুঝে উঠতে না পেরে। অস্ট্রেলিয়ার সামনে তখনও বাকি ছিল দীর্ঘ পথ, যেটা তারা পাড়ি দিল ম্যাক্সি-ম্যাজিকে ভর করেই! 

    শর্টের উইকেটের পরও অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৫৩ বলে ৯৬ রান। সে ওভারেই শঙ্করকে চার-ছয়ে ম্যাক্সওয়েল জানান দিলেন, দিনটা তার করে নেওয়ার আয়োজন করা আছে তার। ১৩ ও ১৯তম ওভারে উঠেছিল ৫ রান করে, তবে বাকি ওভারগুলোতে সব পুষিয়ে দিয়েছেন ম্যাক্সওয়েল। রেহাই পাননি কেউই। রিভার্স সুইপে যেমন ছয় মেরেছেন, স্ট্রেইট-হিটেও ছিলেন দুর্দান্ত। এবং টি-টোয়েন্টিতে এ ইনিংসের মূল্য আরও বাড়িয়ে দিতে ম্যাক্সওয়েল শট খেলেছেন উইকেটের চারপাশেই। 

    সিঙ্গেল নিয়ে ৫০ বলে পূর্ণ করেছেন সেঞ্চুরি। কলিন মানরোর সঙ্গে এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনটি করে সেঞ্চুরি তারই, সর্বোচ্চ ৪টি আছে রোহিত শর্মার। ম্যাক্সওয়েল এতই দাপুটে ছিলেন, ওপাশে যে পিটার হ্যান্ডসকম্ব ব্যাটিং করছেন সেটা যেন কেউ খেয়ালই করেননি। অবশ্য হ্যান্ডসকম্ব করেছেন শুধু ম্যাক্সিকে স্ট্রাইক দেওয়ার কাজটাই, ৯৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে তার অবদান ২০, মেরেছেন শুধু একটি বাউন্ডারি। আর ম্যাক্সওয়েল শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৫৫ বলে ১১৩ রান করে, ৭টি চারের সংগে মেরেছেন ৯টি ছয়। 

    টসে হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমেছিল ভারত। লোকেশ রাহুলের ২৬ বলে ৪৭, বিরাট কোহলির ৩৮ বলে অপরাজিত ৭২ ও এমএস ধোনির ২৩ বলে ৪০ রানের ইনিংসে তারা গিয়েছিল ১৯০ পর্যন্ত। তবে শিখর ধাওয়ানের ২৪ বলে ১৪ ও ঋশাভ পান্টের ৬ বলে ১ রানের ইনিংস পরে ভারতের আক্ষেপই বাড়িয়েছে শুধু আর কয়েকটা রানের জন্য। 

    শুরুটা অবশ্য ভালই হয়েছিল তাদের, ধাওয়ান ধীর থাকলেও সেটা পুষিয়ে দিয়েছিলেন রাহুল। ২৬ বলে ৪৭ করে তিনি ফিরেছেন কোল্টার-নাইলের বলে, আর বেহেনড্রফের শিকার ধাওয়ান। পান্টকে ফিরিয়েছেন শর্ট। 

    ধোনি ও কোহলির জুটি অবশ্য ছিল দুর্দান্ত, ১০০ রানের জুটি ছিল মাত্র ৫০ বলে। কামিন্সের বলে ধোনি ফিরলেও শেষ পর্যন্ত ছিলেন কোহলি। 

    তবে ম্যাক্সওয়েল-ম্যাজিকে সমীকরণটা মেলেনি তাদের আর।