• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    এবারও সেই কীর্তিটা একটুর জন্য হলো না তামিমের

    এবারও সেই কীর্তিটা একটুর জন্য হলো না তামিমের    

    টেস্টে প্রথম দিনে লাঞ্চের আগে সেঞ্চুরি আছে কয়জনের? তালিকাটা এতো ছিল, নামগুলো রুদ্ধশ্বাসে পড়ে ফেলা যায়। ভিক্টর ট্রাম্পার, চার্লস ম্যাকার্টনি, ডন ব্র্যাডম্যান, মাজিদ খান, ডেভিড ওয়ার্নার, শিখর ধাওয়ানের নাম কেউ কেউ জানতেই পারেন। এই তালিকায় হ্যামিল্টনে তামিম ইকবাল আজ নাম লিখিয়ে ফেলবেন বলেই মনে হচ্ছিল। তবে শেষ পর্যন্ত বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওই তালিকায় নাম লেখানো হয়নি তামিমের। তা না হলেও নিজের পুরনো রেকর্ডটা নিজেই ভেঙেছেন।

    টেস্টের প্রথম দিনে লাঞ্চের আগে তামিম সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েছিলেন একবার খুব ভালোমতোই। ২০১০ সালে মিরপুরে তো সেঞ্চুরিটা সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছিল। ইংল্যান্ডের বিপক্ষে তামিমের শুরুটা হয়েছিল দুর্দান্ত। ৩৪ বলে পেয়ে গিয়েছিলেন ফিফটি।  ৭১ বলে ৮৫ রান করে যখন ট্রেডওয়েলের বলে বিতর্কিতভাবে আউট হলেন, লাঞ্চের তখনও বাকি আরও সাত ওভার। আড়াই বছর আগে ইংল্যান্ডের বিপক্ষেই আরও একবার তামিম লাঞ্চে গিয়েছিলেন ৬৮ রানে অপরাজিত থেকে। লাঞ্চের আগে টেস্টের প্রথম দিন বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করার কীর্তি এই দুটিই।

    তবে তামিম আজ যেভাবে খেলছিলেন, তাতে সেঞ্চুরিটা না পাওয়ার কারণ ছিল না। ট্রেন্ট বোল্টকে পর পর তিন চার মেরে পৌঁছলেন ফিফটিতে, সেটি মাত্র ৩৭ বলে। ওই ওভারেই বোল্টকে মারলেন আরও একটি চার। বোল্ট-সাউদিদের পাত্তাই দিচ্ছিলেন না তামিম, ৪৪ বলে ঢুকে গেলেন ষাটের ঘরে। এরপর বড় একটা লাইফ পেলেন অবশ্য, ৬৫ রানে তামিমের ফিরতি ক্যাচটা ফেলে দিলেন কলিন ডি গ্র্যান্ডোম। সুযোগটা পেয়ে তামিম এরপর ধীরেসুস্থেই ব্যাট করেছেন। লাঞ্চের আগে চার ওভারে তাই আর কোনো বাউন্ডারি নেই তামিমের, শেষ পর্যন্ত ৮৫ বলে ৮৬ রানে অপরাজিত থেকে সেঞ্চুরির সুবাস নিয়েই গেছেন লাঞ্চে। টেস্টের প্রথম দিনে লাঞ্চের আগে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের কীর্তিটা নতুন করে লিখিয়েছেন আবারও।