• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    ল্যাথাম-রাভালের পর উইলিয়ামসনে শুধুই নিউজিল্যান্ডের দিন

    ল্যাথাম-রাভালের পর উইলিয়ামসনে শুধুই নিউজিল্যান্ডের দিন    

    হ্যামিল্টন টেস্ট
    ২য় দিন, স্টাম্পস
    বাংলাদেশ ২৩৪ ও নিউজিল্যান্ড ১ম ইনিংস ৪৫১/৪* (ল্যাথাম ১৬১, রাভাল ১৩২, উইলিয়ামসন ৯৩*, সৌম্য ২/৫৭)
    নিউজিল্যান্ড ২১৭ রানে এগিয়ে 


    নিউজিল্যান্ড ৪৪৯/৩, সেঞ্চুরির পর ভেঙেছে উইলিয়ামসন ও হেনরি নিকোলসের জুটি। আক্রমণাত্মক নিকোলস ফিফটি পূর্ণ করার পর মিরাজের ভেতরের দিকে ঢোকা বল ছেড়ে দিয়ে হয়েছেন বোল্ড, অবশ্য উইলিয়ামসনকে উঁকি দিচ্ছে সেঞ্চুরি।


    নিউজিল্যান্ড ৩৪৯/৩ দ্বিতীয় নতুন বল সৌম্যর হাতে দিয়েছিলেন মাহমুদউল্লাহ, তার প্রতিদান দিলেন তিনি। তার সিমে পড়ে ঢুকতে ঢুকতে সোজা হয়ে যাওয়া বলে এলবিডব্লিউ হয়েছেন রস টেইলর, ৪ রান করেই।


    নিউজিল্যান্ড ৩৩৩/২, চা-বিরতির পর আরেকটি ব্রেকথ্রু পেয়েছে বাংলাদেশ। সৌম্যর অফস্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে স্লিপে বাঁদিকে ঝাঁপিয়ে পড়া মোহাম্মদ মিঠুনের দারুণ ক্যাচে পরিণত হয়েছেন টম ল্যাথাম, ১৬১ রান করে। আগেরদিন শুন্যতে ল্যাথামের ক্যাচ ফেলেছিলেন সৌম্যই, আজ করলেন দায়মোচন।


    চা-বিরতি, দ্বিতীয় দিন, নিউজিল্যান্ড ৩২৬/১ (ল্যাথাম ১৫৬*, উইলিয়ামসন ৩২*)
    নিউজল্যান্ড ৯২ রানে এগিয়ে


    নিউজিল্যান্ড ৩১৩/১, ১৫০ ছুঁয়েছেন ল্যাথাম, সৌম্য সরকারকে চার মেরে। কেন উইলিয়ামসনের সঙ্গে টম ল্যাথামের জুটি তার আগেই ছুঁয়েছে ফিফটি। রাভালের উইকেটের পরও তাই স্বস্তিতে নেই বাংলাদেশ।   


    নিউজিল্যান্ড ২৬০/১, অবশেষে ব্রেকথ্রু বাংলাদেশের! প্রথম ওভার করতে এসেই জিট রাভালের উইকেট নিয়েছেন মাহমুদউল্লাহ। তার টসড-আপে সুইপ করতে গিয়ে লিডিং-এজড হয়েছিলেন রাভাল, শক্তিশালী লেগসাইড ফিল্ড থাকার পরও খেলেছিলেন সে শট। মিডউইকেটে শরীর থেকে পেছনে ক্যাচ নিয়েছেন খালেদ, রাভাল ফিরেছেন ১৩২ রান করে, ভেঙেছে ২৫৪ রানের রেকর্ড জুটি।

    বাংলাদেশের বিপক্ষে ওপেনিংয়ে সর্বোচ্চ জুটি 

    নিল ম্যাকেঞ্জি-গ্রায়েম স্মিথ, ৪১৫, চট্টগ্রাম, ২০০৮
    শিখর ধাওয়ান-মুরালি বিজয়, ২৮৩, ফতুল্লা, ২০১৫
    ​টম ল্যাথাম-জিট রাভাল, ২৫৪, হ্যামিল্টন, ২০১৯
    ডিন এলগার-এইডেন মার্করাম, ২৪৩, ব্লুমফন্টেইন, ২০১৭


     


    নিউজিল্যান্ড ২২০/০ রাভালের পর এবার সেঞ্চুরি পেলেন টম ল্যাথামও, ক্যারিয়ারে যা তার ৯ম সেঞ্চুরি। দুজনের জুটি ছাড়িয়েছে দুইশ, বাংলাদেশের বিপক্ষে ওপেনিংয়ে যা চতুর্থ ডাবল সেঞ্চুরি জুটি। 


    লাঞ্চ, দ্বিতীয় দিন, নিউজিল্যান্ড ১৯৭/০, এবাদত হোসেনকে চার মেরে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেছেন জিট রাভাল। এর আগে ৭টি ফিফটি ছিল তার, সর্বোচ্চ ছিল ৮৮। চারবার সত্তর পেরুলেও সেঞ্চুরি পাওয়া হয়নি, সে আক্ষেপটা দূর করলেন তিনি। সেঞ্চুরির পরপরই মিরাজের বলে তার বিপক্ষে রিভিউ নিয়েছিল বাংলাদেশ, ইমপ্যাক্ট ছিল বাইরে। প্রথম সেশনে নিউজিল্যান্ড তুলেছে ১১১ রান, বাংলাদেশ পায়নি ব্রেকথ্রু। 

     


    নিউজিল্যান্ড ১৫৫/০, ১৫০ পেরিয়ে গেছে লাথাম-রাভালের জুটি। ফিফটি পেয়েছেন ল্যাথাম। ব্রেকথ্রু পেতে এখনও তেমন পরিকল্পনা খুঁজে পায়নি বাংলাদেশ। শর্ট বল দারুণভাবে ছাড়ছেন রাভালরা।


    নিউজিল্যান্ড ১১৩/০, সেঞ্চুরি হয়ে গেছে জিট রাভাল ও টম ল্যাথামের ওপেনিং জুটিতে। বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের ওপেনিংয়ে এটি দ্বিতীয় সেঞ্চুরি জুটি, এর আগে যা করেছিলেন মার্ক রিচার্ডসন ও ম্যাট হর্ন, ২০০১ সালে ওয়েলিংটনে। তাদের সে জুটিকেও ছাড়িয়ে গেছে এই জুটি। 

    হ্যামিল্টনের আকাশ তুলনামূলক মেঘলা আজ, তবে তেমন কোনও সুইংয়ের দেখা পাননি বাংলাদেশী পেসাররা। রাভাল-ল্যাথামকে দেখাচ্ছে বিপজ্জনক। ল্যাথাম পূর্ণ করেছেন ক্যারিয়ারে ৩০০০ রান। 


    ১ম টেস্ট, হ্যামিল্টন
    বাংলাদেশ ১ম ইনিংস ২৩৪ ও নিউজিল্যান্ড ৮৬/০*