• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    'অবহেলার' প্রশ্নটা এড়িয়ে গেলেন মাহমুদউল্লাহ

    'অবহেলার' প্রশ্নটা এড়িয়ে গেলেন মাহমুদউল্লাহ    

    চোটের সমস্যা এমনিতেই পিছু ছাড়ছে না বাংলাদেশের। মুশফিকুর রহিম ওয়েলিংটনেও নামতে পারছেন না, জানা গেছে আগেই। আজ অধিনায়ক মাহমুদউল্লাহ সেটি নিশ্চিত করেছেন আরেকবার। তামিম ইকবালেরও সমস্যা আছে আঙুলে, তবে কাল তিনি মাঠে নামবেন বলেই জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। তবে ওয়েলিংটন টেস্টের আগে উঠে যাচ্ছে আরেকটা প্রশ্নও। লম্বা ভ্রমণ, সঙ্গে অপরিকল্পিত অনুশীলন- সব মিলে কি বাংলাদেশকে একটু অবহেলাই করা হচ্ছে? মাহমুদউল্লাহ অবশ্য তা স্বীকার করলেন না।

     

     

    বাংলাদেশের মাঠের বাইরের অন্য চ্যালেঞ্জের সমস্যা শুরু থেকেই চলছে। এমনিতেই ছোট বিমানের জন্য মাশরাফি বিন মুর্তজা আর তামিম ইকবাল ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডের আগে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন সড়পথে। কিন্তু যেখানে সরাসরি বিমান আছে, সেখানেও ভেঙে যেতে হচ্ছে বাংলাদেশ দলকে। আর অন্তঃনগরে বাস ভ্রমণ তো আছেই।

    প্রথম ওয়ানডের আগেই হয়েছে এমন সমস্যা। অনুশীলন ম্যাচ খেলার জন্য ক্রাইস্টচার্চে ছিল বাংলাদেশ, সেখান থেকে প্রথম ওয়ানডের জন্য যেতে হয়েছে নেপিয়ারে। সেটাও আবার সরাসরি ফ্লাইট নয়, ওয়েলিংটন থেকে ভেঙে। ফেরার সময়ও একই অবস্থা, নেপিয়ার থেকে ওয়েলিংটন হয়ে ভেঙে ফিরতে হয়েছে ক্রাইস্টচার্চে, দ্বিতীয় ওয়ানডে খেলার জন্য। অথচ নিউজিল্যান্ড দল আধ ঘন্টাতেই সরাসরি নেপিয়ার থেকে ক্রাইস্টচার্চ গিয়েছে। আর বাংলাদেশ দল তো ওয়েলিংটন বিমানবন্দরেই বসে ছিল তিন ঘণ্টা। সব মিলে এই যাত্রায় সময় লেগেছে পাঁচ ঘন্টা, কিউইদের দশ গুণ!

    টেস্ট সিরিজ শুরু হওয়ার পরও একই অবস্থা। বাংলাদেশ দলকে ক্রাইস্টচার্চ থেকে হ্যামিল্টনে যাওয়ার জন্য প্রথমে বিমানে যেতে হয়েছে অকল্যান্ডে, সেখান থেকে দুই ঘণ্টা বাসে হ্যামিল্টন। অন্যদিকে নিউজিল্যান্ড দল হ্যামিল্টন গেছে সরাসরি।

    এসব নিয়েই আজ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হয়েছিল বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহকে। কূটনৈতিকভাবেই উত্তর দিলেন তিনি, ‘পেশাদার হিসেবে এরকম ভ্রমণের সঙ্গে আমাদের খাপ খাইয়ে নিতে হবেই। একেকটা জায়গায় একেকটা ম্যাচ আছে, সেখানে আমাদের তো ভ্রমণ করতেই হবে। আমাদের খাপ খাইয়ে নিতে হবে আসলে। আর অন্যান্য ব্যাপার যেগুলো বলছেন, আমার ধারণা বিসিবি সেগুলো ভালোভাবেই দেখভাল করছে।’

    এই ‘অবহেলার’ প্রসঙ্গটা আসছে বিসিবির খামখেয়ালিপনার কারণেই। সফরের আগে ক্রিকেট অপারেশন্স কমিটির কাছে পুরো সফরের সূচি পাঠানোর কথা। সেখানে এই দীর্ঘ ভ্রমণটাও উল্লেখ না থাকার কারণ নেই। কিন্তু বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটি বা লজিস্টিকস এ নিয়ে কিছু বলেছে বলে জানা যায়নি। মাহমুদউল্লাহও সঙ্গত কারণে বিষয়টি এড়িয়েই গেছেন।