• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    লাইভ রিপোর্ট- টেইলরের ডাবলের দিনে নড়বড়ে বাংলাদেশ

    লাইভ রিপোর্ট- টেইলরের ডাবলের দিনে নড়বড়ে বাংলাদেশ    

    ২য় টেস্ট, ওয়েলিংটন
    চতুর্থ দিন, স্টাম্পস
    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮) ও ২য় ইনিংস ৮০/৩
    নিউজিল্যান্ড ১ম ইনিংস ৪৩২/৬ ডিক্লে. (টেইলর ২০০, নিকোলস ১০৭, উইলিয়ামসন ৭৪, রাহী ৩/৯৪)
    বাংলাদেশ ১৪১ রানে পিছিয়ে

    ২৫ রানের জুটি সৌম্য-মিঠুনের, দুজন অবিচ্ছিন্ন। মিঠুন অপরাজিত ২৫ রানে, সৌম্যর রান ১২। ওয়েলিংটনে দুই দিনের ক্রিকেটের পর, এক দিন বাকি থাকতেও বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে পরাজয়। এখনও ১৪১ রানে পিছিয়ে তারা। ‘গ্রেট এসকেপ’ হবে বাংলাদেশের? 

    শেষদিনের লাইভ রিপোর্ট পর্যন্ত, বিদায়। 


     

    শর্ট বল….

     

    শর্ট বল। বাকিটা জানা কথা। এবার ঘাতক ম্যাট হেনরি, শিকার সাদমান ইসলাম। পুল করতে গিয়ে টোকা লেগেছে সাদমানের ব্যাটে, বাকি কাজটা সেরেছেন বিজে ওয়াটলিং। কিছুক্ষণ টিকে ছিলেন সাদমান, তবে সামাল দিতে পারলেন না আর। ৪৪ বলে ২৯ করে ফিরেছেন তিনি। 


    যা হওয়ার কথা ছিল!

    প্রথম ইনিংসে যা হয়নি, যা হওয়ার কথা ছিল, দ্বিতীয় ইনিংসে হচ্ছে সেটাই। নতুন বলের ছোঁয়ায় বেসিন রিজার্ভের সবুজ দানবকে জেগে তুলেছেন বোল্ট-সাউদি। তামিমের পর বোল্টের শিকার মুমিনুলও, গুডলেংথ থেকে অফস্টাম্পের দিকে ধেয়ে যাওয়া বলটা স্কয়ারড-আপ করে ফেলেছিল মুমিনুলকে, এরপর তার আউটসাইড-এজ ছুঁয়ে গেছে স্লিপে সাউদির হাতে। ২০ রানে দ্বিতীয় উইকেটে হারিয়েছে বাংলাদেশ। 



    ‘থান্ডার’বোল্টে এলোমেলো তামিম

    প্রথম বলে চার, শুরুটা প্রথম ইনিংসের মতোই হয়তো করতে চেয়েছিলেন তামিম ইকবাল। বাধ সাধলো বোল্টের ‘বিউটি’। গুডলেংথে পড়া বলটা বেরিয়ে তো গেলই না, তামিমের ইনসাইড-এজ ভেদ করে ঢুকে এলোমেলো করে দিল স্টাম্প। শুরুতে এলোমেলো হয়ে গেল বাংলাদেশও, সিরিজের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানকে ইনিংসের দ্বিতীয় বলেই হারিয়ে। 


    থামলো নিউজিল্যান্ড

    বিজে ওয়াটলিং আউট হয়েছেন, বেশ অদ্ভুত জায়গায় দাঁড়ানো সৌম্য সরকারের হাতে ধরা পড়ে। ফ্লাই স্লিপ থেকেও দূরে দাঁড়িয়ে ছিলেন সৌম্য, আবু জায়েদের বলে ক্যাচ গেছে ঠিক সেখানেই। ওয়াটলিংয়ের উইকেটের পর ইনিংসও ঘোষণা করেছে নিউজিল্যান্ড, ২২১ রানের লিড নিয়ে। দিনে এখনও বাকি প্রায় ২০ ওভারের মতো খেলা।


    টেইলরের ডাবল

    ডাবল সেঞ্চুরি- নম্বর তিন! বেসিন রিজার্ভে রাজত্ব করে চলেছেন টেইলর। আবু জায়েদকে পুল করে ট্রিপল নিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি। ফিরেছেন অবশ্য এর পরপরই, মোস্তাফিজের অফস্টাম্পের বাইরের কাটারে ব্যাট চালিয়ে এজড হয়ে। তার আগে করেছেন ২১২ বলে ২০০ রান, ১৯টি চারের সঙ্গে মেরেছেন ৪টি ছয়। 


    নিকোলস ফিরলেন, সেঞ্চুরির পর 

    টেইলর-নিকোলসের ২১৬ রানের জুটি ভাঙলেন তাইজুল ইসলাম। জায়গা বানিয়ে খেলতে গিয়ে মিস করে বোল্ড হয়েছেন নিকোলস, তার আগেই করেছেন ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি। ৮২.৯৪ স্ট্রাইক রেটে করেছেন ১০৭ রান। সে ওভারের পরই দ্বিতীয় নতুন বল নিয়ে নিয়েছে বাংলাদেশ। 



     

    ২য় টেস্ট, ওয়েলিংটন
    চতুর্থ দিন, চা-বিরতি
    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮) ও নিউজিল্যান্ড ১ম ইনিংস ৩৭২/৩ (টেইলর ১৮৫*, নিকোলস ৯৩*, উইলিয়ামসন ৭৪)

    ডাবল সেঞ্চুরি থেকে ১৫ রান দূরে টেইলর, নিকোলসের সঙ্গে সেঞ্চুরির দূরত্ব ৭ রানের। প্রথম সেশনে একটি উইকেট মিলেছিল, দ্বিতীয় সেশনে সে ভাঁড়ার শুন্য বাংলাদেশের। টেইলর-নিকোলসের জুটি অবিচ্ছিন্ন ১৯২ রানে। এ সেশনে রান উঠেছে ৫.৬১ হারে। নিউজিল্যান্ড এগিয়ে ১৬১ রানে। চা-বিরতির আগে প্রশ্ন, আজই ইনিংস ঘোষণা করবে নিউজিল্যান্ড?


    উইলিয়ামসন ও ম্যাককালামকে ছুঁলেন টেইলর 

    ২০ রানে দুইবার জীবন পেয়েছিলেন। সেটার জন্য বাংলাদেশকে এখন পর্যন্ত ১৩৪ রান মাশুল গুণতে বাধ্য করলেন রস টেইলর। ক্যারিয়ারে ৬ষ্ঠ বারের মতো দেড়শ ছুঁয়েছেন টেইলর। কেন উইলিয়ামসন ও ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি দেড়শ ইনিংসের রেকর্ড এখন টেইলরের। 



     

    পার্টটাইমারে বদলাবে ভাগ্য? 

    হ্যামিল্টনে নিউজিল্যান্ডের প্রথম তিন উইকেট পেয়েছিলেন দুই ‘পার্টটাইমার’- সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ। এ টেস্টে সৌম্য এরই মাঝে ৬ ওভার করেছেন, গুণেছেন ৩৫ রান। আনা হয়েছে মুমিনুল হককে। আর নিউজিল্যান্ড স্কোর করে চলেছে দ্রুতগতিতে, শেষ ১০ ওভারে রান উঠেছে প্রায় ৭ করে। টেইলর ও নিকোলসের জুটি ১০০ ছাড়িয়েছে আরও আগেই। 


    আপডেট- মাঠ ছাড়লেন উইলিয়ামসন

    কাঁধে সতর্কতামূলক স্ক্যানের জন্য মাঠ ছেড়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। গতকাল ফিল্ডিংয়ের সময় চোট পেয়েছিলেন কাঁধে। আজ ব্যাটিংয়ের সময়ও মাঠে ডাকিয়েছিলেন চিকিৎসককে। খুব একটা স্বস্তিতে ছিলেন না। 



    পরিকল্পনা

    ইনিংসে রানরেট ৪.৫১, শেষ ১০ ওভারে রানরেট ৫.১০। গতকাল দুই উইকেট চাপে ফেলেছিল নিউজিল্যান্ডকে, রস টেইলর নেমেই বাউন্ডারি মেরে সেটা আলগা করার ইঙ্গিত দিয়েছিলেন। আজও সেটা চলছেই, ওয়েলিংটন টেস্টে দুই দিন হারানোর পর বাকি তিন দিনেই জেতার পরিকল্পনা করার ইঙ্গিতটাও তাই পরিষ্কার নিউজিল্যান্ডের। বাংলাদেশের পিচ্ছিল ফিল্ডিং সেটাতে সহায়তাই করেছে। টেইলর-নিকোলসের জুটি ফিফটি ছাড়িয়েছে, ২৫০ ছুঁয়েছে নিউজিল্যান্ড। 



    লিডে নিউজিল্যান্ড

    এবাদতের বলে হেনরি নিকোলসের মারা বাউন্ডারিতে লিডে চলে গেছে নিউজিল্যান্ড। লাঞ্চের পর থেকেও বেশ আক্রমণাত্মক মানসিকতা দেখাচ্ছেন টেইলর-নিকোলস, আবু জায়েদ অবশ্য করেছেন ভাল এক ওভার। টেইলরের বিপক্ষে রিভিউ নিয়েছিল বাংলাদেশ, আবু জায়েদের বল লেগেছিল টেইলরের পেছনের থাই-প্যাডে। ইমপ্যাক্ট আম্পায়ারস কল হলেও বল যাচ্ছিল স্টাম্পের ওপর দিয়েই। রিভিউটা হারাতেই হয়েছে বাংলাদেশকে।


    ২য় টেস্ট, ওয়েলিংটন
    চতুর্থ দিন, লাঞ্চ
    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮) ও নিউজিল্যান্ড ১ম ইনিংস ১৯৮/৩* (টেইলর ১০৩*, উইলিয়ামসন ৭৪)

    সকালের সেশনটা নিউজিল্যান্ডের, রস টেইলরের দারুণ এক সেঞ্চুরির। শুরুতে অন্তত তিনবার সুযোগ দিয়েছিলেন তিনি, বাংলাদেশ কাজে লাগাতে পারেনি। সেটার চড়া মূল্য নিশ্চিত করেছেন দুর্দান্ত ৯৭ বলের এক সেঞ্চুরিতে। বাংলাদেশের চেয়ে প্রথম ইনিংসে এখন মাত্র ১৩ রানে পিছিয়ে নিউজিল্যান্ড, এ টেস্টে এখনও বাকি পাঁচ সেশনের মতো। 


    ক্রোকে ছাড়িয়ে গেলেন টেইলর 

    ১৮ নম্বর সেঞ্চুরি পেলেন রস টেইলর। তাইজুল ইসলামকে ডাউন দ্য ট্র্যাকে এসে লং-অন দিয়ে ছয় মেরে পূর্ণ করেছেন সেটা। গতকাল বিকেলে নেমে থেকেই ছিলেন আক্রমণাত্মক, তার ইনিংস থাকলো সেরকমই। ৯৭ বলে পূর্ণ করেছেন সেঞ্চুরি। এ সেঞ্চুরি দিয়ে মার্টিন ক্রোর ১৭ সেঞ্চুরিকে ছাড়িয়ে গেলেন টেইলর, নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় তার ওপরে আছেন কেন উইলিয়ামসন, যার সেঞ্চুরি ২০টি। 


    স্পিনেই সফলতা

    এই উইকেটে তাইজুলকে খেলানোর অন্যতম কারণ বোধহয় এটাই- হোল্ড করবে বল। তার ডেলিভারিটা থমকে গেল, অনসাইডে খেলতে গিয়ে ফিরতি ক্যাচ দিলেন উইলিয়ামসন। ঠিক আগের বলেই হয়েছিল ছয়। এ জুটি ভাঙতে পারতো আরও আগেই, সেটা ভাঙলো ১৭২ রান যোগ করার পর। নিউজিল্যান্ড অধিনায়ক ফিরলেন ১০৫ বলে ৭৪ রান করে।  


    অবশেষে স্পিন! 

    দুই দল মিলিয়ে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার তিনি। তাইজুল ইসলাম বোলিং করতে এলেন ইনিংসের ৩২তম ওভারে। ওয়েলিংটন টেস্ট ৯৩তম ওভারে এসে দেখলো প্রথমবারের মতো স্পিন। ১ম ওভারে তাইজুল দিয়েছেন ১ রান। বেসিন রিজার্ভের সবুজ দানবে কতখানি সুবিধা করতে পারবেন তিনি?


    উইলিয়ামসন-টেইলরের রেকর্ড

    এ নিয়ে ৮ম বার সেঞ্চুরি জুটি হলো উইলিয়ামসন ও টেইলরের। নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি জুটি এখন তাদের, আগের রেকর্ডেও ছিলেন উইলিয়ামসন, ল্যাথামকে সঙ্গী করে। তাদের সেঞ্চুরি জুটি ছিল ৭টি। 


    আক্রমণে সৌম্য, জুটি ভাঙবেন কে? 

    ২৯তম ওভারে আক্রমণে এসেছেন সৌম্য সরকার, চতুর্থ বোলার হিসেবে। বাংলাদেশে একমাত্র স্পিনার তাইজুল ইসলাম, তাকে কখন আনবেন মাহমুদউল্লাহ? টেইলর-উইলিয়ামসনের জুটিই বা ভাঙবেন কে! দুজনই ছুঁয়েছেন ফিফটি, উইলিয়ামসন ফিফটিসংখ্যায় (৩০) ছুঁয়েছিলেন টেইলরকে, টেইলর পরে তাকে ছাড়িয়ে গেলেন আবার। 


    ‘ক্যাপ্টেন কেনসিস্টেন্ট’

    অধিনায়ক হিসেবে কেন উইলিয়ামসনের এটি ২৪তম ম্যাচ। এ ইনিংস পর্যন্ত তার গড় ৬৪.৬২। অধিনায়ক হিসেবে কমপক্ষে ২০ টেস্ট খেলা ব্যাটসম্যানদের মধ্যে গড়ের দিক দিয়ে তিনি এখন তৃতীয়, তার ওপরে আছেন ডন ব্র্যাডম্যান (১০১.৫১) ও স্টিভ স্মিথ (৭০.৩৬)। উইলিয়ামসনের পরের দুইজন বিরাট কোহলি (৬২.৭০) ও মাহেলা জয়াবর্ধনে (৫৯.১১)।



    টেইলর-উইলিয়ামসনের ফিফটি জুটি, যাবে আরও কতোদূর?

    ৮ রানে ২ উইকেট যাওয়ার পর নিউজিল্যান্ডকে টানা শুরু করেছিলেন দুজন। সে জুটি পেরিয়ে গেল ফিফটি। সকালে দারুণ মুভমেন্ট পেয়েছেন আবু জায়েদরা, তবে ফিল্ডারের সহায়তা পাননি। এ জুটির পথে বেসিন রিজার্ভে ১০০০ রানও পূর্ণ হয়েছে কেন উইলিয়ামসনের। 


    এক ওভারে দুইবার বাঁচলেন টেইলর 

    তিন বলের ব্যবধানে দুই সুযোগ, সঙ্গে আবু জায়েদের দারুণ এক ওভার! প্রথম বলে টেইলর ড্রাইভ করলেন, কাভারে মোটামুটি সহজ ক্যাচটা ছাড়লেন মাহমুদউল্লাহ। এরপর দারুণ করিডোর থেকে বলটা লাফিয়ে উঠলো, পাঞ্চ করতে গিয়েও পারলেন না টেইলর। এরপর এজড হলেন টেইলর, তবে স্লিপে ক্যাচ ছাড়লেন সাদমান। এরপরে বল ডট, তারপর বোলারস ব্যাকড্রাইভ করেছিলেন টেইলর, তবে উঠেছিল সেটাও। অবশ্য নাগাল পাননি আবু জায়েদ। শেষ বলটাও দারুণ, মোটামুটি ফুললেংথের বলে ব্যাট চালিয়েও সুবিধা করতে পারলেন না টেইলর। অন্তত দুইবার নিশ্চিত জীবন পেলেন টেইলর, এক ওভারেই! 

     

     

    চতুর্থ দিন, টেইলরের সঙ্গে অপরাজিত উইলিয়ামসন। নিউজিল্যান্ডকে চাপে ফেলতে শুরুতেই উইকেটে প্রয়োজন বাংলাদেশের। প্যাভিলিয়নের লাইভ রিপোর্টে আমন্ত্রণ, আরেকবার। 

    ২য় টেস্ট, ওয়েলিংটন
    তৃতীয় দিন, স্টাম্পস 
    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮) ও নিউজিল্যান্ড ১ম ইনিংস* ৩৮/২