• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    লাইভ রিপোর্ট- লাঞ্চের আগেই আত্মসমর্পণ বাংলাদেশের

    লাইভ রিপোর্ট- লাঞ্চের আগেই আত্মসমর্পণ বাংলাদেশের    

    ২য় টেস্ট, ওয়েলিংটন
    চতুর্থ দিন, স্টাম্পস
    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮) ও ২য় ইনিংস ২০৯ (মাহমুদউল্লাহ ৬৭, মিঠুন ৪৭, ওয়াগনার ৫/৪৫, বোল্ট ৪/৫২)
    নিউজিল্যান্ড ১ম ইনিংস ৪৩২/৬ ডিক্লে. (টেইলর ২০০, নিকোলস ১০৭, উইলিয়ামসন ৭৪, রাহী ৩/৯৪)
    নিউজিল্যান্ড ইনিংস ও ১২ রানে জয়ী 

    এবং, শেষ! ওয়াগনারের ফুললেংথের বলে এলোমেলো এবাদতের স্টাম্প, আরেকবার ইনিংসে ৫ উইকেট হলো ওয়াগনারের। 

    লাঞ্চ পিছিয়ে দেওয়া হয়েছিল ১৫ মিনিট, নিউজিল্যান্ড নিল ৯ মিনিট। মোট ২ ঘন্টা ৩৯ মিনিটে বাংলাদেশের বাকি ৭ উইকেট নিয়ে টানা দ্বিতীয় টেস্ট ইনিংস ব্যবধানে জিতল নিউজিল্যান্ড, সিরিজও জিতে গেল ২-০ ব্যবধানে। 

    এ টেস্ট নেমে এসেছিল তিন দিনে, দুই সেশন বাকি থাকতেই কাজ সেরে ফেললো নিউজিল্যান্ড!

    ম্যাচসেরা রস টেইলর- “৮ রানে ২ উইকেট যাওয়ার পরও ইতিবাচক থাকার চেষ্টা করেছি। বোলাররা দারুণ কাজ করেছে। ব্যক্তিগতভাবে রান করতে পারাটা দারুণ, তবে মূল ব্যাপার হলো তিন দিনের ভেতর জয়টা।” 

    বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ- “খুবই হতাশ। আরও অনেক ভাল হতে পারতো। আমরা জানতাম, নতুন বলে কিছু সহায়তা ছিল। আমরা আরও ভাল করতে পারতাম। ক্যাচ দুইটি ধরতে পারলে পরিস্থিতি অবশ্যই ভাল হতে পারত। আরও ভাল হতে পারে। ভুল থেকে শিক্ষা নিতে হবে। 

    “ব্যক্তিগতভাবে পরিকল্পনা থাকে। সেটাতে আঁকড়ে থাকা উচিৎ (শর্ট বলের ক্ষেত্রেও)। হয়তো আমরা সিদ্ধান্তহীনতায় ভুগে অন্য শট খেলে ফেলি।” 

    নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন- “(কাঁধ) ঠিক আছে। ভাল ম্যাচ। বাংলাদেশকে ২০০ রানে অল-আউটা করা, এরপর দ্রুত রান করতে হতো ফল আনতে, টেইলরের দারুণ ডাবল সেঞ্চুরি সহায়তা করেছে। প্রথম ইনিংসে বাংলাদেশ অনেক ভাল বোলিং করেছে নতুন বলে, হয়তো ভাগ্য পক্ষে ছিল না। তিন দিনে এভাবে ম্যাচ জেতাটা দারুণ ব্যাপার।” 

    প্যাভিলিয়নের লাইভ রিপোর্টে এতোখানিই। ক্রাইস্টচার্চ টেস্ট পর্যন্ত, বিদায়! 
     


    লড়াই শেষ মাহমুদউল্লাহর

    আগের বলে কাট করে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে ছয় মেরেছিলেন মাহমুদউল্লাহ। তবে ওয়াগনারের শর্ট বলেই শেষ হলো তার। হুক করতে গিয়েছিলেন, ডিপ স্কয়ার লেগে ক্যাচ দিয়েছেন। শেষ হয়েছে তার ৬৭ রানের ইনিংস, শেষ হয়েছে তার লড়াই। ইনিংস পরাজয়ের সঙ্গে বাংলাদেশের ব্যবধান এখন ১২ রানের। 


    আবারও বোল্টের বলে বোল্ড মোস্তাফিজ

    প্রথম ইনিংসে বল ছেড়ে দিয়ে বোল্ড হয়েছিলেন মোস্তাফিজ, বোল্টের বলে। এবার বড় শট খেলতে গিয়ে মিস করে গেলেন পুরোপুরি। আগের ওভারের শেষ বলে ডাবলস না করে সিংগেল নিজের কাছে রেখেছিলেন মোস্তাফিজ। তবে থাকা হলো না আর ক্রিজে, ক্যারিয়ার সর্বোচ্চ ১৬ রান করে ফিরতে হয়েছে তাকে। 
     

    অধিনায়কের ‘অনাকাঙ্খিত’ মিল? 

    ফিল্ডিং করতে গিয়ে কাঁধে চোট। ব্যাটিংয়ের সময় হুট করেই ডেকে আনা ফিজিওকে। কেন উইলিয়ামসন ও মাহমুদউল্লাহ যেন মিললেন একই বিন্দুতে। আগের দিন একটা থ্রো-এর পর কাঁধ চেপে নুয়ে পড়েছিলেন মাহমুদউল্লাহ, ব্যাটিংয়ের ফিফটির পরপরই ফিজিওর দ্বারস্থ হলেন তিনি, পেইন-কিলার ধরনের কিছু একটাও নিলেন। আর কাঁধের চোটের কারণে গতকাল থেকেই ফিল্ডিংয়ে নামেননি উইলিয়ামসন। 


    ৪৯ বলে ফিফটি মাহমুদউল্লাহর 

    ওয়াগনারকে টানা দুই চারে মাত্র ৪৯ বলে ক্যারিয়ারের ১৬তম ফিফটি পূর্ণ করলেন মাহমুদউল্লাহ। হ্যামিল্টনে দ্বিতীয় ইনিংসে করেছিলেন ফিফটি, এখানেও খেলছেন আক্রমণাত্মক ইনিংস। এখন পর্যন্ত মেরেছেন ১১টি চার। ট্রেইলটা নেমে এসেছে ৩৪ রানে। 


    ওয়াগনারের শর্ট বল তান্ডব চলছেই

    সকালে শর্ট বলের তৃতীয় শিকার তাইজুল ইসলাম। ওয়াগনারের শর্ট বল ডিফেন্ড করতে গিয়ে সিলি মিড-অফে ধরা পড়েছেন তিনি। এর আগে পুল করতে গিয়ে ডিপ ফাইন লেগে বোল্টের হাতে ক্যাচ দিয়েছেন লিটন দাস। আক্রমণের চেষ্টা করছেন মাহমুদউল্লাহ, তবে তাকে সঙ্গ দেবেন কে! 


    শর্ট বল। আর বলতে হবে?

    শর্ট বলে এই সিরিজে বাংলাদেশী ব্যাটসম্যানদের আউট হওয়া। আর চন্দ্র-সূর্য। একই রকম। যথারীতি নেইল ওয়াগনারের শর্ট বলে ধোঁকা খেলেন মিঠুন। তাকে পুল করতে গিয়ে শর্ট স্কয়ার লেগে ক্যাচ দিয়েছেন মিঠুন, ফিফটি থেকে ৩ রান দূরে থেমেছেন তিনি। বাংলাদেশ পিছিয়ে ৬৯ রানে, বাকি ৫ উইকেট। 



    ভাগ্যকে বুড়ো আঙুল আউটসাইড-এজ দেখালেন সৌম্য

    না। ভাগ্যের সহায়তা থাকলেও ঠিক কাজে লাগাতে পারলেন না সৌম্য। বোল্টের অফস্টাম্পের বাইরের লাইনের শর্ট অফ আ লেংথের বলে তার আলগা শট পরিণত হয়েছে আউটসাইড-এজে। শেষদিন প্রথম সাফল্য নিউজিল্যান্ডের, সৌম্য ফিরেছেন ২৮ রান করে। বাংলাদেশ এখন পিছিয়ে ১০৯ রানে, নতুন ব্যাটসম্যান মাহমুদউল্লাহ। 



    ভাগ্যের সহায়তা আছে সৌম্যর? 

    সকালের আধাঘন্টায় বাংলাদেশের তোলা ২৫ রানের ১৬ রানই করেছেন সৌম্য। দুবার বেঁচেছেন আউট হওয়া থেকেও। প্রথমে ট্রিপল নিতে গিয়ে ‘খুব ভাল না’ ধরনের থ্রো ও ‘খুব ভাল কিপিং না’ এর মিশ্রণে রান-আউট থেকে বেঁচেছেন, এরপর সাউদির ফুলটসে ফিরতি ক্যাচ দিলেও সেটা বোলারের জন্য শেষ পর্যন্ত হয়ে পড়েছে কঠিনই। হাতে লাগলেও পুরতে পারেননি সাউদি।  


    বদলি উইকেটকিপার নিউজিল্যান্ডের 

    হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন নিউজিল্যান্ডের নিয়মিত উইকেটকিপার বিজে ওয়াটলিং। অন্তত প্রথম সেশনের জন্য কিপিং গ্লাভস পিটার বোকোকের হাতে। তিনটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি। নিউজিল্যান্ড দলে এখন দুজন বদলি ফিল্ডার তাই, গতকাল থেকেই মাঠে নেই অধিনায়ক কেন উইলিয়ামসন। তার বদলি হিসেবে অধিনায়কত্ব করছেন টিম সাউদি। 


    একদিন। আধা ঘন্টা আগে শুরু হচ্ছে খেলা, ফলে নির্ধারিত ৯০ ওভারেরও বেশি হবে আবহাওয়া ঠিক থাকলে। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ পিছিয়ে ১৪১ রানে, বাকি ৭ উইকেটে। ম্যাচ বাঁচানোর মিশন ইম্পসিবলে সফল হবে বাংলাদেশ? 

    প্যাভিলিয়নের লাইভ রিপোর্টে স্বাগত, দ্বিতীয় টেস্টের শেষদিনে। সৌম্য সরকারের সঙ্গে অপরাজিত মোহাম্মদ মিঠুন। 

     

     


    ২য় টেস্ট, ওয়েলিংটন
    চতুর্থ দিন, স্টাম্পস
    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮) ও ২য় ইনিংস ৮০/৩
    নিউজিল্যান্ড ১ম ইনিংস ৪৩২/৬ ডিক্লে. (টেইলর ২০০, নিকোলস ১০৭, উইলিয়ামসন ৭৪, রাহী ৩/৯৪)
    বাংলাদেশ ১৪১ রানে পিছিয়ে