• ক্রিকেট

র‍্যাঙ্কিংয়েই যা একটু সান্ত্বনা মাহমুদউল্লাহর

হ্যামিল্টনে আর কিছু না হোক, তিনটি সেঞ্চুরি অন্তত পেয়েছিল বাংলাদেশ। ওয়েলিংটনে সেটাও হয়নি। বৃষ্টির বাগড়ার পরও বাংলাদেশ হেরে গেছে তিন দিনেই। যা একটু সান্ত্বনা এসেছে অন্য জায়গায়, মাহমুদউল্লাহ উঠেছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।

হ্যামিল্টনে সেঞ্চুরি করেই ৪০ এ উঠে এসেছিলেন মাহমুদউল্লাহ। ওয়েলিংটনে প্রথম ইনিংসে রান না পেলেও দ্বিতীয় ইনিংসে ফিফটির সুবাদে উঠে এসেছেন ৩৪ নম্বরে। সাদমান ইসলাম প্রথম বারের মতো ঢুকেছেন একশর মধ্যে, এখন আছেন ৯৮ নম্বরে। মোহাম্মদ মিঠুন ১৪০ থেকে উঠে এসেছেন ১১৫ নম্বরে। আর আবু জায়েদ রাহী ১৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৭৭ নম্বরে।

তবে র‍্যাঙ্কিংয়ে লাভ হয়েছে নিউজিল্যান্ডেরই বেশি। নয় উইকেট নিয়ে নিল ওয়াগনার প্রথমবারের মতো উঠে এসেছেন শীর্ষ পাঁচে, এগিয়েছেন ছয় ধাপ। ৮০১ পয়েন্ট হয়েছে তাঁর, রিচার্ড হ্যাডলি ও ট্রেন্ট বোল্টের পর কোনো কিউই পেসার ৮০০ পয়েন্ট পার করলেন র‍্যাঙ্কিংয়ে। ২০১৪ সালে টিম সাউদি পেয়েছিলেন ৭৯৯ পয়েন্ট। ওয়েলিংটনে সাত উইকেট নিয়ে বোল্টও এগিয়েছেন এক ধাপ, উঠে এসেছেন সাত নম্বরে।

 

 

দুর্দান্ত ডাবল সেঞ্চুরিতে রস টেলর ১১ ধাপ এগিয়ে এসেছেন ১৩ নম্বরে, হেনরি নিকোলস সেঞ্চুরির জন্য দুই ধাপ এগিয়ে আছেন পাঁচে। কেন উইলিয়ামসন আগের মতো দুইয়েই আছেন, ক্রাইস্টচার্চ টেস্ট খেলতে না পারলে কোহলিকেও আপাতত ছোঁয়া হচ্ছে না তাঁর। আর নিউজিল্যান্ড আছে টেস্টের দুই নম্বরেই।