• ক্রিকেট

ইএসপিএনের বিখ্যাত ১০০তে সাকিব, মুশফিক, মাশরাফি

২০১৯ সালের বিশ্বের বিখ্যাত ১০০ জন ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে ইএসপিএন। সেই তালিকায় আছেন বাংলাদেশের তিন ক্রিকেটারও। ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও বিরাট কোহলিদের সাথে আছেন সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিমরাও।

এই প্রথমবার ইএসপিএনের বিখ্যাত ১০০ ক্রীড়াবিদের তালিকায় জায়গা পেলেন কোন বাংলাদেশি।১০০ জনের তালিকায় সাকিব আছেন ৯০ তম স্থানে। মুশফিক আছেন ৯২তম স্থানে, মাশরাফি হয়েছেন ৯৮ তম। বাংলাদেশের তিনজন ছাড়া এই তালিকায় আছেন আরও ৮জন ক্রিকেটার, তাদের সবাই ভারতীয়। বিরাট কোহলি আছেন ৭ম স্থানে, মহেন্দ্র সিং ধোনি আছেন ১৩ তম স্থানে, যুবরাজ সিং ১৮, সুরেশ রায়না ২২, রোহিত শর্মা ৪৬, রবিচন্দ্রন অশ্বিন ৪২, হরভজন সিং ৭৪ ও শিখর ধাওয়ান আছেন ৯৪ তম স্থানে।

১০০ জনের এই তালিকায় সবার ওপরে আছেন রোনালদো। গত বছরও এই তালিকার শীর্ষে ছিলেন তিনি। বাস্কেটবল তারকা লেবর্ন জেমস আছেন দ্বিতীয় স্থানে। মেসি আছেন ৩য় স্থানে, তারপরেই আছেন নেইমার।

 

 

৭৮ টি দেশের প্রায় আটশো ক্রীড়াবিদের ভেতর থেকে বেছে নেওয়া হয়েছে এই একশ জনকে। তিনটি বিষয়ের ওপর ভিত্তি করেই এই তালিকা তৈরি করা হয়েছে। গুগলে খেলোয়াড়দের খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে তাদের প্রাপ্ত আয়ের ওপর ভিত্তি করেই সাজানো হয়েছে এই তালিকা।