• আইপিএল ২০১৯
  • " />

     

    দেশের জন্য আইপিএল ছাড়ছেন মালিঙ্গা

    দেশের জন্য আইপিএল ছাড়ছেন মালিঙ্গা    

    গত মৌসুম আইপিএলে ছিলেন না, কাজ করেছেন মুম্বাই ইন্ডিয়ানসের মেন্টর হিসেবে। এ বছর আবারও ২ কোটি রূপি দিয়ে তাকে দলে নিয়েছিল মুম্বাই, সবকিছু ঠিক থাকলে আগামীকাল থেকে শুরু হওয়া এবারের আসরে খেলারও কথা ছিল লাসিথ মালিঙ্গার। কিন্তু বিশ্বকাপের প্রস্তুতির জন্য অন্তত প্রথম ছয় ম্যাচে থাকছেন না শ্রীলঙ্কান পেসার। ইঙ্গিত দিলেন, পুরো টুর্নামেন্টেই শেষ পর্যন্ত নাও পাওয়া যেতে পারে তাঁকে।

    মুম্বাই আর মালিঙ্গা অনেক দিন ধরেই দুজনে দুজনার। দুই বছর আগে ফিটনেস আর ফর্ম হারিয়ে জায়গা হারিয়ে ফেলেছিলেন জাতীয় দলে। গত বছর তাই খেলার সুযোগ পাননি, বরং দেখভাল করেছেন মোস্তাফিজদের। কিন্তু গত বছর আবারও ফিরেছেন শ্রীলঙ্কা জাতীয় দলে, এরপরের ছয় মাসে দলের সবচেয়ে সফল পেসারও। আইপিএলেও আবার সুযোগ পেয়েছেন, তাঁর খেলার ব্যাপারে আপত্তিও করেনি লঙ্কান বোর্ড। তবে সমস্যা হয়েছে অন্য জায়গায়।

    বিশ্বকাপের আগে আগামী ৪ থেকে ১১ এপ্রিল একটা অন্তঃরাজ্য ওয়ানডে টুর্নামেন্ট আয়োজন করেছেন লঙ্কান বোর্ড, সেখানে গলের অধিনায়ক করা হয়েছে মালিঙ্গাকে। বোর্ড থেকে জানানো হয়েছে, বিশ্বকাপের জন্য বিবেচিত হতে হলে এই টুর্নামেন্ট খেলতে হবে। মালিঙ্গা তাই আইপিএল বাদ দিয়ে এখন দেশেই থাকছেন। আপাতত প্রথম ছয় ম্যাচ খেলতে পারবেন না, তবে মালিঙ্গা বলেছেন মুম্বাইকে তাঁর জন্য মিছে আশা না করতে, ‘বোর্ড থেকে আমাকে মানা করেনি আইপিএলের ব্যাপারে, কিন্তু বলেছে বিশ্বকাপের জন্য ওই টুর্নামেন্টে খেলতে হবে। আইপিএল থেকে কিছু পাব না, সেটা দেশের কথা ভেবেই আমি মেনে নিচ্ছি। যখন আমি আবার আইপিএলের জন্য ফিরব, তখন সম্ভবত সাত-আট ম্যাচের মতো হয়ে যাবে। মুম্বাইয়ের আমার জন্য অপেক্ষা করার কোনো প্রয়োজন নেই, তাদের বিকল্প কাউকেই খোঁজা উচিত। ’

    এই মুহূর্তে অবশ্য মালিঙ্গা ওয়ানডে অধিনায়ক, তবে লঙ্কান বোর্ড আভাস দিয়েছে বিশ্বকাপে সেই দায়িত্ব অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিমুথ করুনারত্নের কাউকে দিতে পারে তারা। অবশ্য অধিনায়ক না থাকলেও মালিঙ্গার বিশ্বকাপে থাকা নিয়ে খুব একটা সংশয় নেই। আর আইপিএল শুরু থেকে খেললেও শ্রীলঙ্কার বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে শেষের দিকে দেশে ফেরার কথা ছিল তাঁর। সব মিলিয়ে এবার মালিঙ্গাকে মুম্বাইয়ের হয়ে দেখার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

     

     

    গত বছর না খেললেও ১৫৪ উইকেট নিয়ে মালিঙ্গাই আইপিএলের সর্বকালের সফলতম বোলার।