• বঙ্গবন্ধু গোল্ড কাপ
  • " />

     

    একটুর জন্য বাহরাইন পরীক্ষায় পাশ করতে পারল না বাংলাদেশ

    একটুর জন্য বাহরাইন পরীক্ষায় পাশ করতে পারল না বাংলাদেশ    

    পরীক্ষাটা কঠিন বললেও কম বলা হয়। দুই দলের ব্যবধান ছিল দুস্তর। বাহরাইন আর বাংলাদেশের ফুটবল শক্তির কোনো তুলনা হয় না, তার ওপর ম্যাচটা বাংলাদেশের মাঠে নয়। এক দলের ফিফা র‍্যাঙ্কিং ১১১, অন্য দলের ১৯২। তার ওপর এএফসি অনূর্ধ্ব ২৩ ফুটবলের বাছাইপর্বে একটি ছাড়া সব ম্যাচই হেরেছে বাংলাদেশ। একটুর জন্য সেই পরীক্ষায় পাশ করতে পারেনি বাংলাদেশ, বাহরাইনের মাঠে গিয়ে ম্যাচটা হেরে এসেছে ১-০ গোলে। অবশ্য গোলরক্ষক আনিসুর বাধা না হয়ে দাঁড়ালে আরও বড় হতে পারত ব্যবধান। 

    শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ, শুরু থেকেই প্রতি আক্রমণে বার বার উঠে আসছিল ওপরে। সেরকম পরিষ্কার সুযোগ অবশ্য পায়নি। তবে রক্ষণের একটা ভুলেই পিছিয়ে গেল। ২০ মিনিটে একটা মাইনাস ডি বক্সে এসে পড়ে,  বাংলাদেশের কেউ তা ক্লিয়ার করতে পারেননি। বাঁ পায়ের শটে বল জালে জড়িয়ে দেন বাহরাইনের অধিনায়ক ইউসুফ হার্দেন।

    ২৬ মিনিটে নিশ্চিত গোল থেকে বাঁচিয়ে দেন বাংলাদেশ গোলরক্ষক আনিসুর। এবারও রক্ষণের ভুলে বল পেয়ে গিয়েছিলেন ডি বক্সে বাহরাইনের একজন, কিন্তু আনিসুর ডান পায়ের দারুণ সেভে বিপদমুক্ত করেছেন। পুরো ম্যাচেই বার বার আস্থার প্রতীক হয়ে দাঁড়িয়েছেন আনিসুর, একাধিকবার বিপদমুক্ত করেছেন দলকে। 

    এক গোল খাওয়ার পর অবশ্য একটু ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। পাঁচ জনের রক্ষণ একটু থিতু হয়। প্রথমার্ধের শেষ দিকে আরও দুইটি ভালো সুযোগ পেয়েছিল বাহরাইন। এবার বাধা হয়ে দাঁড়ায় রক্ষণ, রবিউল আর বিশ্বনাথরা হেড করে আর দারুণ ট্যাকল করে দুবারই বিপদমুক্ত করেছেন দলকে।

     

     

    দ্বিতীয়ার্ধেও সেই অর্ধে পরিষ্কার কোনো সুযোগ পায়নি বাংলাদেশ। তবে আনিসুর এবারও দারুণ কিছু সেভ করেছেন, শেষ দিকে চোটও পেয়েছেন। বাংলাদেশ দল আশা করবে, সেটা যাতে গুরুতর না হয়। ২৪ মার্চের দ্বিতীয় ম্যাচে যে তাঁকে খুব দরকার !