• আইপিএল ২০১৯
  • " />

     

    রাসেল-ঝড়ে ম্লান সাকিবের প্রত্যাবর্তনের উপলক্ষ্য

    রাসেল-ঝড়ে ম্লান সাকিবের প্রত্যাবর্তনের উপলক্ষ্য    

    সানরাইজার্স হায়দরাবাদ ১৮১/৩, ২০ ওভার 
    কলকাতা নাইট রাইডার্স ১৮৩/৪, ১৯.৪ ওভার 
    কলকাতা ৬ উইকেটে জয়ী 


    নিজের জন্মদিন, সঙ্গে আড়াই মাস পর মাঠে ফেরার উপলক্ষ্য। শেষ ওভারে প্রয়োজন ১৩ রান, বোলিংয়ে আসলেন সাকিব আল হাসানই। তবে তার আগেই অতিমানবীয় মুডে চলে গেছেন আন্দ্রে রাসেল ও শুভমান গিল। সাকিব আটকাতে পারলেন না আর তাদের, আইপিএলের দ্বিতীয় ম্যাচে কলকাতা পেল অবিশ্বাস্য এক জয়। 

    শেষ ৩ ওভারে কলকাতার প্রয়োজন ছিল ৫৩ রান। ম্যাচ থেকে তাদের ছিটকে দেওয়ার আয়োজন প্রায় সেরে ফেলেছিল হায়দরাবাদ, অতিমানব হয়ে উঠলেন এরপর আন্দ্রে রাসেল, সঙ্গ দিলেন শুভমান গিল। ২ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে গেল কলকাতা। আর তাতেই ম্লান হয়ে গেল আড়াই মাস পর তার মাঠে ফেরা, সঙ্গে ডেভিড ওয়ার্নারের আইপিএল-প্রত্যাবর্তনও। জন্মদিনে হারতে হলো সাকিবকে। 

    ১৮২ রানের লক্ষ্যে দ্বিতীয় ওভারেই ধাক্কা খেয়েছিল কলকাতা। সাকিবের বলে আগেভাগেই ব্যাট চালিয়ে ক্যাচ তুলেছিলেন ক্রিস লিন। নিতিশ রানা ও রবিন উথাপ্পার জুটি অবশ্য পথেই রেখেছিল কলকাতাকে, ২৭ বলে ৩৫ রান করে উথাপ্পা বোল্ড হয়েছিলেন সিদ্ধার্থ কৌলের ফুললেংথের বলে। পরের ওভারে দীনেশ কার্তিক কট-বিহাইন্ড হয়েছেন সন্দীপ শর্মার বলে, কলকাতার আসল চাপে পড়া শুরু তখন থেকেই। ৪৭ বলে এরপর ৬৮ রান করে ফিরেছেন রানাও, রশীদ খানের বলে এলবিডব্লিউ হয়ে। 

    রাসেল যখন ক্রিজে আসেন, কলকাতার প্রয়োজন ছিল ৪০ বলে ৮৩ রান। পরের ২২ বলে উঠেছিল মাত্র ৩২ রান। রাসেল ঝড় শুরু করলেন ১৮তম ওভারে। কৌলকে দুই ছয় ও এক চারে তুললেন ১৯ রান। এর আগে ফ্লাডলাইট বিভ্রাটে কিছুক্ষণ বন্ধ ছিল ইডেনের খেলা, বিরতির পর যেন নতুন করে জ্বলে উঠলেন তিনি। 

    পরের ওভারে হায়দরাবাদের ভারপ্রাপ্ত অধিনায়ক ভুবনেশ্বরের ওপর দিয়ে গেল আরও বড় ঝড়। দুইটি করে ছয়-চারে উঠলো ২১ রান। ১৮ ও ১৯তম ওভারে মোট উঠলো ৪০ রান, শেষ ওভারে সাকিবের জন্য বাকি থাকলো ১৩। প্রথম বলে ওয়াইড দেওয়ার পর রাসেলকে একটি সিঙ্গেল দিয়েছিলেন সাকিব। তবে শেষরক্ষা করতে পারলেন না, তার তিন বলে দুই ছয়ে কলকাতাকে অবিশ্বাস্য জয় এনে দিলেন গিল। রাসেল অপরাজিত থাকলেন ১৯ বলে ৪৯ রানে, গিলের রান ছিল ১০ বলে ১৮। 

    এর আগে ব্যাটিংয়ে সাকিব নামেনইনি, তার আগেই দারুণ স্কোরে পৌঁছে গিয়েছিল হায়দরাবাদ, ডেভিড ওয়ার্নারের ৫৩ বলে ৮৫ ও বিজয় শঙ্করের ২৪ বলে ৪০ রানের ঝড়ে। টসে হেরে ব্যাটিংয়ে নেমে ওপেনিংয়ে শুরুটা দারুণ হয়েছিল হায়দরাবাদের, গতো মৌসুম নিষিদ্ধ থাকার পর এবার আইপিএলে ফেরা ওয়ার্নার ও জনি বেইরস্টোর ১১৮ রানের জুটিতে। বেইরস্টো ফিরেছেন ৩৫ বলে ৩৯ রান করে, পীযুশ চাওলার বলে বোল্ড হয়ে। এরপর ওয়ার্নার ও ইউসুফ পাঠান ফিরলেও হায়দরাবাদকে ১৮১ রান পর্যন্ত নিয়ে গিয়েছিলেন শঙ্কর। 

     

     

    শেষ ৩ ওভারে ৩২ রান তুলেছিল হায়দরাবাদ। তবে রাসেল-গিলের কাছে সেটা যথেষ্ট হলো না শেষ পর্যন্ত।