• আইপিএল ২০১৯
  • " />

     

    বাটলারকে 'মানকাড' আউট করে অশ্বিন 'টক অব দ্য আইপিএল'

    বাটলারকে 'মানকাড' আউট করে অশ্বিন 'টক অব দ্য আইপিএল'    

     

    মানকাড আউট ক্রিকেটে নতুন কিছু নয়। তবে আইপিএলে আজ যেটা হলো, সেটা চমকে দেওয়ার মতোই ছিল। জস বাটলারকে ‘মানকাড’ আউট করার পর রবিচন্দ্রন অশ্বিন যে এখন রীতিমতো ‘ভাইরাল’।

    ঘটনাটা ঘটেছে ম্যাচের ১৩তম ওভারে গিয়ে। পাঞ্জাবের ছুঁড়ে দেওয়া ১৮৪ রান তাড়া করে তখন ভালোমতোই ম্যাচে ছিল রাজস্থান, বাটলার করে ফেলেছিলেন ৪৩ বলে ৬৯। অশ্বিন বল করতে এলেন, বাটলার তখন ক্রিজ ছেড়ে অনেকটা বেরিয়ে এসেছেন। অ্যাকশন শুরু করেও থেমে গেলেন অশ্বিন, তার আগে ভেঙে দিলেন স্টাম্প। বাটলার তখনও ক্রিজ থেকে অনেকটা বাইরে। ঘটনার আকস্মিকতায় হতবিহবল হয়ে কী হয়েছে সেটা বুঝতে একটু সময়ই লাগছিল তার। শেষ পর্যন্ত আউট মেনেই চলে যেতে হয়েছে মাঠের বাইরে। বাটলারের ওই আউটের পর ধস নেমেছে রাজস্থানের ইনিংসে, শেষ পর্যন্ত ১৭০ রানে অলআউট হয়েছে ম্যাচটা হেরেছে ১৪ রানে।

     

     

    ব্যাটসম্যান ক্রিজের বাইরে বেরিয়ে এলে বোলারের এভাবে আউট করাটা ক্রিকেটের নিয়মে আছে কি না, সেটা নিয়ে হয়তো আপনার প্রশ্ন উত্তর থাকতে পারে। ক্রিকেটের নিয়ম অনুযায়ী সেটি আইনসিদ্ধ ও বোলার সেজন্য ব্যাটসম্যানকে আগে থেকেই জবাবদিহিতা করতে বাধ্য নন। টি-টোয়েন্টি ইতিহাসে অবশ্য মাত্র দ্বিতীয় বারের মতো এই ঘটনা ঘটল। ২০১৩ সালে ডোয়াইন ব্রাভোকে এভাবে মানকাড আউট করেছিলেন ডোয়াইন স্মিথ। তবে অশ্বিনের আজকের আউট নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচনা। ডেল স্টেইন, অইন মরগানসহ অনেক ক্রিকেটারই ক্রিকেটের চেতনা পরিপন্থী কাজ করার জন্য অশ্বিনের সমালোচনা করেছেন।