• আইপিএল ২০১৯
  • " />

     

    তানভীরের ১১ বছরের আইপিএল রেকর্ড ভাঙলেন জোসেফ

    তানভীরের ১১ বছরের আইপিএল রেকর্ড ভাঙলেন জোসেফ    

    ২০০৮ সালে আইপিএলের প্রথম মৌসুমে চেন্নাইয়ের বিপক্ষে ১৪ রানে ৬ উইকেট নিয়েছিলেন রাজস্থানের পাকিস্তান পেসার সোহেল তানভীর। আইপিএলে এতদিন সেটিই ছিল সেরা বোলিং ফিগার। তানভীর যে ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলে যাদের বিপক্ষে রেকর্ড গড়েছিলেন, এরপর সে দুই ফ্র্যাঞ্চাইজিই নিষিদ্ধ ছিল আইপিএলে। তারা ফিরে এসেছে আবার। আইপিএলে এখন আর খেলতে পারেন না পাকিস্তান ক্রিকেটাররা। তবে তানভীরের রেকর্ডটা টিকে ছিল। এদিন সেটা ভাঙলেন মুম্বাইয়ের ওয়েস্ট ইন্ডিয়ান পেসার আলজারি জোসেফ। তাও আবার আইপিএলে নিজের অভিষেকেই। তার ১২ রানে ৬ উইকেটের তোপেই উড়ে গেছে সানরাইজার্স হায়দরাবাদ, ১৩৭ রানের লক্ষ্যে তারা গুটিয়ে গেছে মাত্র ৯৬ রানে। 

    নিজের প্রথম বলেই উইকেট নিয়েছিলেন জোসেফ, অফস্টাম্পের বাইরের বলে বড় শট খেলতে গিয়ে বল স্টাম্পে ডেকে এনেছিলেন ডেভিড ওয়ার্নার। আইপিএলে নিজের প্রথম বলেই উইকেট পাওয়া ৭ম বোলার হয়েছেন তিনি। সে ওভার নিয়েছিলেন মেইডেন। পরের ওভারে জোসেফ ফিরিয়েছেন বিজয় শঙ্করকে, প্রথম স্পেলে ২ ওভারে ৪ রানে ২ উইকেট ছিল তার। 


    আইপিএলে সেরা বোলিং 
    আলজারি জোসেফ ৬/১২, মুম্বাই-হায়দরাবাদ, হায়দরাবাদ, ২০১৯
    সোহেল তানভীর ৬/১৪, রাজস্থান-চেন্নাই, জয়পুর, ২০০৮
    অ্যাডাম জ্যাম্পা ৬/১৯, পুনে-হায়দরাবাদ, বিশাখাপত্তম, ২০১৬
    অনিল কুম্বলে ৫/৫, বেঙ্গালুরু-রাজস্থান, কেপটাউন, ২০০৯
    ইশান্ত শর্মা ৫/১২, ডেকান-কোচি, কোচি, ২০১১ 


    ১৬তম ওভারে নিজের দ্বিতীয় স্পেলে ফিরেছিলেন জোসেফ, তার আগেই ৫ উইকেট সানরাইজার্স হারিয়ে ফেলেছে ৮৪ রানে। সে ওভারে জোসেফ নিলেন দুইটি- দীপক হুডা ও রশিদ খান। পরের ওভারে জাসপ্রিত বুমরাহর বলে ফিরেছেন মোহাম্মদ নবি, জোসেফের জন্য ‘বাকি’ ছিল তাই দুইটি উইকেট। নিজের শেষ ও ইনিংসের ১৮তম ওভারে চার বলের ব্যবধানে সে দুটি নিয়েছেন তিনি। 

    এর আগে টসে জিতে ফিল্ডিং নিয়েছিল হায়দরাবাদ, ছয়ে নামা কাইরন পোলার্ডের ২৬ বলে ৪৬ রানের ইনিংস ছাড়া সে অর্থে জ্বলে উঠতে পারেননি কেউ। দারুণ বোলিং করেছেন মোহাম্মদ নবি, ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে তিনি নিয়েছেন একটি উইকেট। এ মৌসুমে প্রথম ম্যাচের পর আর হায়দরাবাদের হয়ে সুযোগ পাননি সাকিব আল হাসান, এ ম্যাচেও তিনি বসে ছিলেন বাইরেই। 

     

     

    অবশ্য দারুণ বোলিংয়ে ১৩৭ রানে মুম্বাইকে আটকে দেওয়ার পর জয়ের সুবাসই হয়তো পাচ্ছিল টানা তিন ম্যাচ জেতা হায়দরাবাদ। তবে জোসেফ তাদের জন্য কী নিয়ে অপেক্ষা করে আছেন, সেটা কি আর তখন ভাবতে পেরেছিল তারা!