• বিশ্বকাপের ক্ল্যাসিক মুহুর্ত
  • " />

     

    ১৯৯২ : উড়ে যায় জন্টি-পক্ষী

    ১৯৯২ : উড়ে যায় জন্টি-পক্ষী    


    রেকর্ডটা অন্য কারও হতে পারে, তবে ব্যাপারটা যখন রান-আউট, তখন ইনজামাম-উল-হক মোটামুটি অতুলনীয়। ইউটিউব আপনাকে সহায়তা করতে পারে এর পক্ষে মত দিতে। ‘মোস্ট ফানি রান-আউটস অফ ইনজামাম’ লিখে সার্চ করুন, দেখবেন রান-আউটের অদ্ভুত সব উপায়। আপনার মনে হবে, ব্যাপারটা যখন রান-আউট, তখন ইনজামাম একজনই। ইনজি ও রান-আউট, এমন জোড়া আরেকটি পাওয়া মুশকিল। 

    আর ব্যাপারটা যদি হয় ফিল্ডিং, জন্টি রোডসের নামটা যেমন। তার চেয়ে আরও ডায়নামিক, দারুণ স্কিলের ফিল্ডার হয়তো ক্রিকেটে আছে, তবে রোডস একজনই। হয়তো আরও অনেকেই আরও কিছু দিয়ে বিরিয়ানি পরিবেশন করে, তবে আপনি ঘুরেফিরে যেমন ওই একটা নামকরা দোকানেই যেতে চান, ফিল্ডিংয়ের ক্ষেত্রে রোডস তেমন। ফিল্ডিং আর রোডস- এমন জোড়া আরেকটি পাওয়া মুশকিল। 

    ইনজামাম, রান-আউট, ফিল্ডিং, রোডস- এই দুই জোড়া মিলেছিল ব্রিসবেনে। ১৯৯২ বিশ্বকাপে, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান ম্যাচে। সেদিন রোডস ইনজামামকে যেভাবে রান-আউট করেছিলেন, সেটা হয়ে গেছে বিশ্বকাপের অন্যতম সেরা দৃশ্য। কেউ বিশ্বকাপ নিয়ে অ্যালবাম করবেন, আর সেখানে যদি তিন স্টাম্পের দিকে উড়ন্ত রোডসের ওই ছবিটা না থাকে, তবে বুঝবেন সে অ্যালবামের মালিকের ‘শিল্পবোধ’-এ প্রচুর ঝামেলা আছে। 

    প্রথম চার ম্যাচে দুইটি করে জয় ও হার নিয়ে দক্ষিণ আফ্রিকা এসেছিল সে ম্যাচে, জয়টা দরকার ছিল তাদের। পাকিস্তান এসেছল আরও মরিয়া হয়ে, এক জয় আর ইংল্যান্ডের সঙ্গে বৃষ্টি-কল্যাণে পাওয়া এক পয়েন্ট ঝুলিতে তাদের। প্রথমে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিং করতে পাঠিয়েছিলেন পাকিস্তান অধিনায়ক ইমরান খান, দক্ষিণ আফ্রিকা থেমেছিল ২১১ রানেই। পাকিস্তানের রানতাড়ায় বৃষ্টি বাগড়া বাধালো, লক্ষ্য হলো ৩৬ ওভারে ১৯৪। 

    ৩১তম ওভার, ক্রিজে ইনজামাম ও ইমরান। পাকিস্তানের রান ১৩৫, আর সব আশা যেন ইনজামামের ওপর। ব্রায়ান ম্যাকমিলানের অফস্টাম্প লাইনের বলটা মিডউইকেটে জোরের ওপর খেলতে গিয়ে মিস করলেন ইনজামাম। তবে এরপরই শুরু করলেন দৌড়, পড়িমড়ি করে ছুটলেন রীতিমতো। ম্যাকমিলান ওদিকে ব্যস্ত আবেদন করতে। ইনজামাম প্রায় ম্যাকমিলানের কাছাকাছি গিয়ে খেয়াল করলেন, রান নিতে না করছেন ইমরান। ঘুরে দাঁড়িয়ে শুরু করলেন ক্রিজপানে দৌড়। 

     

     

    বলটা গিয়েছিল পয়েন্টের দিকে। রোডস ছুটে এসে দ্রুত সেটা তুলে নিলেন। লক্ষ্যসীমায় এক স্টাম্প। তবে রোডস সেদিকে বলটা তাক করলেন না, থ্রো করার কোনও লক্ষণ নেই। তিনি ছুটলেন স্টাম্প-পানে। এরপর যা হলো, তা বোধহয় ক্রিকেটে তার আগে ঘটেনি। 

     

    ইনজামাম দৌড়াচ্ছেন, দৌড়াচ্ছেন রোডস। স্টাম্পের কাছে এসে ঝাঁপ দিলেন রোডস। ডানহাতে বলটা, ভূমির সঙ্গে প্রায় আনুভূমিক এক লাইন তৈরি করেছে রোডসের শরীর। উড়ন্ত অবস্থাতেই এলোমেলো করে দিলেন তিন স্টাম্প, স্টাম্পগুলোতে যেন এসে লাগলো একটা গোলা। ইনজামাম তখনও ক্রিজের বাইরে। রোডস স্টাম্প ভেঙে মোমেন্টাম ধরে রাখতে একটু স্লাইড করলেন, মুহুর্তেই সোজা হয়ে দাঁড়িয়ে হাত তুলে আবেদন। তার আগেই আঙুল তুলে ফেলেছেন স্কয়ার লেগে দাঁড়ানো স্টিভ বাকনর। ইনজামামের প্যাডে বল লাগার পর থেকে রোডসের উঠে দাঁড়িয়ে বাকনরের আউট দিতে দেখার ব্যাপারটা ঘটলো মোটামুটি ৭ সেকেন্ডে। এ সময়ে এর চেয়ে ভাল শিল্পকর্ম হয়তো কেউ দেখাতে পারতেন না আর! 

    থ্রো না করে কেন ছুটেছিলেন, সেটা নিয়ে পরে ব্যাখ্যা করেছিলেন রোডস, “থ্রো করলে স্টাম্পে লাগানোর সম্ভাবনা ছিল ৫০ শতাংশ। তবে হাতে করে নিয়ে গেলে সে সম্ভাবনা ছিল শতভাগ। শেষের দেড় মিটার পৌঁছানোর একমাত্র উপায় ছিল মাথা বাড়িয়ে লাফটা দেওয়া। আমার কাছে মনে হয়েছিল, সে সময় সেটাই ঠিক কাজ।”

    রোডস ফিল্ডিংয়ে এরকম ‘ঠিক’ কাজটা করতে পারতেন। আর ইনজামাম? তার ক্ষেত্রে রান-আউট ‘বেঠিক’-ই ছিল, তবে সে কাজটা তিনি করে গেছেন ‘ঠিকঠাক’। 

    এরপর যা ঘটেছিল- 
    ইমরানও দ্রুতই ফিরেছিলেন। পাকিস্তান হেরেছিল ২০ রানে। রোডসের সেই কাজটার পর বদলে গিয়েছিল ফিল্ডিংয়ের সংজ্ঞাও।