• আইপিএল ২০১৯
  • " />

     

    বিসিসিআই ন্যায়পালের নোটিশ টেন্ডুলকার-লক্ষণের কাছে

    বিসিসিআই ন্যায়পালের নোটিশ টেন্ডুলকার-লক্ষণের কাছে    

    মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক একাধিক পদে যুক্ত থাকায় শচীন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষণকে নোটিশ পাঠিয়েছেন বিসিসিআইয়ের ন্যায়পাল ও নৈতিকতা রক্ষা অফিসার বিচারক ডিকে জাইন। আইপিএল ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি বিসিসিআইয়ের ক্রিকেট উপদেষ্টা কমিটি, সিএসির সঙ্গে যুক্ত থাকায় এমন নোটিশ পেয়েছেন সাবেক দুই ভারতীয় ব্যাটসম্যান। 

    আইপিএল ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর হিসেবে আছেন লক্ষণ, আর মুম্বাই ইন্ডিয়ানসের ওয়েবসাইটে তাদের আইকন হিসেবে উল্লেখ করা আছে টেন্ডুলকারকে। এই দুজনের আগে এমন নোটিশ পেয়েছিলেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও। তার ক্ষেত্রে অবশ্য ব্যাপারটা ছিল ত্রিমুখি- ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল, সিএবির প্রেসিডেন্ট, সিএসির সদস্যর সঙ্গে দিল্লী ক্যাপিটালসের উপদেষ্টা তিনি। 

    গাঙ্গুলির সঙ্গে টেন্ডুলকার ও লক্ষণ যে সিএসির সদস্য, সেই কমিটিই ২০১৭ সালে হেড কোচ হিসেবে রবি শাস্ত্রিকে বেছে নিয়েছিল। আইপিএলের এ মৌসুমে এই তিনজনের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছিলেন মধ্য প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য সঞ্জিভ গুপ্ত। 

    নোটিশের জবাব লিখিত আকারে দেওয়ার জন্য ২৮ এপ্রিল পর্যন্ত সময় পাবেন লক্ষণ-টেন্ডুলকাররা। বিসিসিআইকেও জবাব দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছেন জেইন। 

    তার নোটিশে তিনি লিখেছেন, “বিসিসিআইয়ের নৈতিকতা রক্ষাকারি অফিসার রুলস অ্যান্ড রেগুলেশনের ৩৯ নম্বর অনুচ্ছেদ অনুযায়ি একটি অভিযোগ পেয়েছেন, যা নির্দিষ্ট কিছু কর্মকান্ডের ভিত্তিতে আপনাদের জন্য মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক বলে অভিযুক্ত”। 

    “আপনারা এই অভিযোগের ভিত্তিতে আপনাদের জবাব কোনো এফিডেভিটের দ্বারা ২৮ এপ্রিল, ২০১৯ এর মধ্যে নৈতিকতা রক্ষাকারি অফিস, বিসিসিআই, মুম্বাইয়ে পাঠাতে পারেন।” 

     

     

    তবে এর মধ্যে জবাব না দিলে পরে আর কোনও কিছু তিনি গ্রহণ করবেন না বলেও জানিয়েছেন, “এই নোটিশের জবাব দিতে ব্যর্থ হলে নৈতিকতা রক্ষাকারি অফিসার আপনাদের অবর্তমানেই প্রক্রিয়া চালিয়ে যাবেন, এরপর এই অভিযোগের কোনও জবাব দেওয়ার সুযোগ আপনারা পাবেন না।”