• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    দাপুটে ফেরায় শক্তি জানান দিল আফগানিস্তান

    দাপুটে ফেরায় শক্তি জানান দিল আফগানিস্তান    

    আফগানিস্তান ৫০ ওভারে ৩০৫/৭ (শাহজাদ ১০১, রহমত ৬২; আডাইর ৩/৭১)

    আয়ারল্যান্ড ৪১.২ ওভারে ১৭৯ (স্টার্লিং ৫০; নাইব ৬/৪৩)

    ফলঃ আফগানিস্তান ১২৬ রানে জয়ী


    আগের ম্যাচে আয়ারল্যান্ড ভড়কেই ছিল আফগানিস্তানকে, বিশ্বকাপ প্রস্তুতির শুরুটাও ভালো হয়নি নাইবদের। তবে পরের ম্যাচে আফগানরা দেখাল, কেন তারা এবার চমকে দিতে পারে। বড় জয়েই আয়ারল্যান্ডকে হারাল, সমতা ফেরাল দুই ম্যাচের ওয়ানডে সিরিজেও। আর তাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন নতুন অধিনায়ক গুলবদন নাইব।

    আফগানদের জন্য বড় স্বস্তি হয়ে এসেছে অবশ্যই টপ অর্ডারের ব্যাটিং। মোহাম্মদ শাহজাদ নিজের দিনে কী করতে পারেন, সেটা অনেকেই জানেন। ইংলিশ কন্ডিশনে তাঁর টেকনিক নিয়ে যদি প্রশ্নও থাকে, বেলফাস্টে তার কিছুটা উত্তর দিয়েছেন। ইনিংসের প্রথম বলটা ডাউন দ্য উইকেটে এসে চার মেরে বুঝিয়ে দিয়েছেন ইচ্ছেটা। হজরতউল্লাহ জাজাইয়ের জায়গায় দলে এসেছিলেন নুর আলী জাদরান, কিন্তু আউট হয়ে গেছেন চতুর্থ ওভারেই। সেটাও অবশ্য দমাতে পারেনি শাহজাদকে, অন্য পাশ থেকে সঙ্গ দিয়ে গেছেন রহমত শাহ। দুজন তাই দ্বিতীয় উইকেটে যোগ করেছেন ১৫০ রান, ওভারপ্রতি রান নিয়েছেন পাঁচের বেশি।

    এর মধ্যেই শাহজাদ একটু একটু করে এগিয়ে গেছেন সেঞ্চুরির দিকে। ৩১তম ওভারে গিয়ে র‍্যানকিনকে চার মেরে পেয়েছেন ওয়ানডেতে নিজের ষষ্ঠ সেঞ্চুরি। গেইলের মতো ব্যাট হেলমেটের ওপরে রেখে করেছেন উদযাপন। তবে পরের ওভারেই জোড়া ধাক্কা খেয়েছে আফগানিস্তান। প্রথমে ৬২ রানে রহমতকে ফিরিয়েছেন ম্যাকব্রাইন। সেই ওভারেই ম্যাকব্রাইন তুলে নিয়েছেন শাহজাদকে, ৮৮ বলে ১০১ রানে থেমে গেছে এই ওপেনারের ইনিংস।

    এরপর আসগর আফগান আর নাইবও টেকেননি বেশিক্ষণ, একটা সময় ২১২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল আফগানরা। তবে হাশমতউল্লাহ জাজাই আর নজিবুল্লাহ জাদরান মিলে শুরু করেছেন পালটা আক্রমণ। শেষ ৯ ওভারে দুজন নিয়েছেন ৯৩ রান, আর তাতেই ৩০০ পার হয়েছে আফগানিস্তান। ম্যাকব্রাইন ছাড়া বাকি বোলাররা ছিলেন বিবর্ণ, আডাইর অবশ্য খরুচে হলেও নিয়েছেন ৩ উইকেট। এর মধ্যে ম্যাকার্থি চোট পেয়ে বাইরে গিয়ে আরও বাড়িয়ে দিয়েছেন আইরিশদের দুর্দশা।

     

     

    এরপর এই রান তাড়া করতে নেমে সপ্তম ওভারে জেমস ম্যাকুলামকে ফিরিয়ে প্রথম ধাক্কাটা দেন দওলত জাদরান। বালবির্নি ও ম্যাকব্রাইনের ৪৮ রানের জুটি ভেঙে মঞ্চে এরপর আসেন নাইব। ৫০ রানে স্টার্লিংকে ফিরিয়ে দিয়েছেন আইরিশদের সবচেয়ে বড় ধাক্কা, এরপর কেভিন ও ব্রায়েন ও উইলসনকে আউট করে গুড়িয়ে দিয়েছেন আইরিশদের মিডল অর্ডার। ৪৩ রানে ৬ উইকেট নিয়ে শেষ করেছেন ইনিংস, আয়ারল্যান্ডও অলআউট হয়ে গেছে ১৭৯ রানে। কোনো আফগান পেসারের এটাই ওয়ানডেতে সেরা বোলিং। ও হ্যাঁ, দুই স্পিনার রশিদ খান ও মুজিব উর রেহমান আজ কোনো উইকেটই পাননি।