• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    যোগ্যতা পেলেও এশিয়া কাপ আয়োজন নিয়ে সংশয়ে পাকিস্তান

    যোগ্যতা পেলেও এশিয়া কাপ আয়োজন নিয়ে সংশয়ে পাকিস্তান    

    ২০০৯ সালে শ্রীলংকা ক্রিকেট দলের ওপর সেই সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনেকটাই নির্বাসিত পাকিস্তান। মাঝে কিছু দ্বিপাক্ষিক সিরিজ ও পিএসএল হলেও আইসিসির বড় কোন টুর্নামেন্ট পাকিস্তানের মাটিতে হয়নি। পাকিস্তানের ক্রিকেট সমর্থকদের সেই হতাশাটা এবার ঘুচতে চলেছে। সিঙ্গাপুরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ২০২০ সালের এশিয়া কাপ আয়োজনের যোগ্য পাকিস্তান। তবে অন্য দলগুলোর আপত্তি থাকলে পরবর্তীতে পরিবর্তনও হতে পারে আয়োজক দেশ।

    এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এমন সিদ্ধান্তে অবশ্য এখনই স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছে না পাকিস্তান। কারণ পাকিস্তানে এসে ভারত কিংবা অন্য দলগুলো খেলতে রাজি হবে কিনা, সেটা নিয়ে এখনো আলোচনা হয়নি। বিশেষ করে ভারত পাকিস্তানে খেলতে যেতে রাজি হবে কিনা, সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।

    শেষবার ২০০৮ সালে পাকিস্তান সফরে গিয়েছিল ভারত। এরপর রাজনৈতিক টানাপোড়নে দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি দুই দেশ। কাশ্মীর ইস্যুতে তো এবারের বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েও ছিল সংশয়। শেষ পর্যন্ত আইসিসির হস্তক্ষেপে ম্যাচটি বাতিল হওয়া থেকে রক্ষা পেয়েছে।

    আইসিসি টুর্নামেন্টে খেললেও পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ না খেলার সম্ভাবনাই বেশি ভারতের। যদি শেষ পর্যন্ত দুই দেশের মাঝে সমঝোতা না হয়, সেই ক্ষেত্রে এশিয়া কাপের ভেন্যু বদলাতে পারে। একই ঘটনা ঘটেছিল ২০১৮ সালেও। সেবার ভারতে হওয়ার কথা থাকলেও ভারত-পাকিস্তান দ্বন্দ্বের কারণে টুর্নামেন্ট নিয়ে যাওয়া হয়েছিল আরব আমিরাতে। 

     

     

    আগামী বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ১৫তম আসর। ২০১৬ সালের মতো এবারও খেলা হবে টি-টোয়েন্টি ফরম্যাটে।