• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    অবসর নিলেন যুবরাজ সিং

    অবসর নিলেন যুবরাজ সিং    

    কাল সংবাদ সম্মেলন ডাকার পরেই আভাস দিয়েছিলেন বড় একটা ঘোষণা আসতে পারে। অবসর নেওয়ার ইঙ্গিতটাও হয়তো বোঝা যাচ্ছিল। শেষ পর্যন্ত সেটিই সত্যি হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন যুবরাজ সিং। ভারতের হয়ে আর খেলতে দেখা যাবে না তাঁকে। একই সঙ্গে বিদায় বলেছেন আইপিএলকেও।

    রঙিন পোশাকে তাঁর মতো আনন্দদায়ী ক্রিকেটার কমই দেখেছে ভারত। সেই ২০০০ সালে অভিষেক হয়েছিল, এরপর থেকে ভারতের হয়ে এনে দিয়েছেন মনে রাখার মতো অনেক মুহূর্ত।  ২০০২ সালে লর্ডসে ভারতের ন্যাটওয়েস্ট সিরিজ জয়ের সেই মুহূর্ত, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডকে ছয় বলে ছয়টি ছয় মারা, ২০১১ বিশ্বকাপে ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ে ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়া, যুবরাজ মানেই এরকম অনেক বর্ণিল মুহূর্ত। এর মধ্যে ক্যান্সারের মতো মারণব্যধি ছোবল দিয়েছিল তাঁকে, কিন্তু দমাতে পারেনি। আবার মাঠে ফিরেছেন, টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলেছেন ২০১৭ সাল পর্যন্তও। ভারতের হয়ে ৩০৪ ওয়ানডেতে ৮৭০১ রান ও ১১১ উইকেট আছে তাঁর। পাশাপাশি খেলেছেন ৪০টি টেস্ট ও ৫৮টি টোয়েন্টিতে।

    মুম্বাইতে আজ এক সংবাদ সম্মেলনে আবেগাপ্লুত যুবরাজ বললেন, '২২ গজে তো ২৫ বছর হয়ে গেল আমার, আন্তর্জাতিক ক্রিকেটেও ১৭ বছর পার করে ফেলেছি। এই খেলা থেকে আমি অনেক কিছুই শিখেছি। কীভাবে লড়াই করতে হয়, কীভাবে পড়ে যাওয়ার পরও ধুলো ছেড়ে আবার উঠে দাঁড়াতে হয়... ক্রিকেট আমাকে কম দেয়নি। যখন প্রথম খেলা শুরু করেছিলাম, কল্পনাও করিনি ভারতের হয়ে আমি একসময় ৪০০ ম্যাচ খেলব।'

    ভারতের হয়ে যেমন অনেক কিছু আছে, তেমনি তিক্ত অভিজ্ঞতাও পেয়েছেন। আবার ক্যান্সারের সঙ্গে লড়াই করার মতো স্মৃতিও আছে। যুবরাজ ভোলেননি কিছুই, 'খেলাটার সাথে আমার একটা ভালোবাসা-ঘৃণার সম্পর্ক আছে। এটা আমার কাছে কতটা সেটা ঠিক বলে বোঝাতে পারব না। যত বার সফল হয়েছি এর চেয়ে বেশি বার বোধ হয় ব্যর্থ হয়েছি। তবে ফিরে এসেছি প্রতিবারই। সব মিলে এখন মনে হচ্ছে বিদায় নেওয়ার জন্য এটাই আমার সবচেয়ে ভালো সময়।'

    ২০১৭ সালের ৩০ জুনের পর আর ভারতের হয়ে খেলতে পারেননি। ৩৭ বছর বয়সী ক্রিকেটার এবার বিদায়ই বললেন। তবে পেশাদার ক্রিকেটকে এখনই বিদায় বলছেন না, খেলে যেতে চান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। আইপিএলে আর খেলবেন না, দেশের বাইরের আইসিসি অনুমোদিত বিভিন্ন টি-টোয়েন্টি টুর্নামেন্টেই এখন মনযোগ দিতে চান।