• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    ভারত-শ্রীলংকা ম্যাচে কাশ্মীরের জন্য 'ন্যায়বিচারের' বার্তা

    লিডসে পাকিস্তান-আফগানিস্তান ম্যাচে ‘বেলুচিস্তানের জন্য ন্যায়বিচার’ এর বার্তা নিয়ে মাঠের ওপর নিয়ে উড়ে গিয়েছিল বিমান। গতকাল ভারত-শ্রীলংকা ম্যাচেও ঘটল একই ঘটনা। লিডসে ‘কাশ্মীরের জন্য ন্যায়বিচার’ এর বার্তা নিয়ে উড়তে দেখা গেছে একটি বিমানকে। একই মাঠে দুইবার এমন ঘটনা ঘটায় আইসিসি বলছে, খেলার মাঠে রাজনৈতিক বার্তা তাদের বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। 

    শ্রীলংকা ব্যাটিংয়ে নামার এক ঘণ্টার মাঝেই হেডিংলির আকাশে দেখা যায় ‘জাস্টিস ফর কাশ্মীর’ বার্তা নিয়ে উড়ে যাওয়া বিমানের। কিছুক্ষণ পর দেখা যায় আরেকটি বিমান। সেখানে লেখা ছিল, ‘গণহত্যা বন্ধ করে কাশ্মীরকে স্বাধীনতা দাও ভারত’। 

    ভারতের ব্যাটিংয়ের সময় তৃতীয় বার্তা নিয়ে উড়তে দেখা যায় বিমানকে। সেখানে ভারতের 'উগ্রবাদী হিন্দু সন্ত্রাসীদের' বিরুদ্ধে রুখে দাঁড়ানো কথা বলা হয়। গত সপ্তাহে চোর সন্দেহে এক মুসলিম তরুণকে মারধোরের প্রতিবাদেই এমনটা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

    বিশ্বকাপের ম্যাচে এমন ঘটনা ঘটায় বিব্রত আইসিসি, ‘যা হয়েছে সেটায় আমরা খুবই হতাশ।  বিশ্বকাপের মতো মঞ্চে এরকম রাজনৈতিক বার্তা আমরা দেখতে চাই না। টুর্নামেন্টজুড়েই স্থানীয় পুলিশের সাথে মিলে আমরা এসব ঠেকানোর চেষ্টা করেছি। পাকিস্তানের ম্যাচের ঘটনার পর আমরা ইয়র্কশায়ার পুলিশের থেকে নিশ্চয়তা পেয়েছিলাম এরকম ঘটনা আর ঘটবে না। তাও যে এমনটা হয়েছে, সেটা আমাদের অসন্তুষ্ট করেছে।’

    এদিকে এমন ঘটনায় আইসিসির কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠিয়েছে বিসিসিআই, জানিয়েছেন বোর্ডের এক কর্মকর্তা, 'এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না। হেডিংলিতে যা হয়েছে, সেটায় উদ্বেগ জানিয়ে আমরা আইসিসির কাছে চিঠি লিখেছি। যদি সেমিতেও এমন কিছু হয়, সেটা খুবই অপ্রত্যাশিত হবে। আমাদের ক্রিকেটারদের নিরাপত্তাই সবার আগে।'