• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    • ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

    ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগুলেন সাকিব

    বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের পর আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ শেষে তার র‍্যাঙ্কিং ছিল ৩২, গ্রুপপর্ব শেষে ৬ জুলাই তিনি উঠে এসেছেন ২২-এ। বোলিংয়ে অবশ্য ৮ ধাপ পিছিয়েছেন তিনি। 

    বিশ্বকাপে ৯ ম্যাচে সাকিব ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান, সঙ্গে নিয়েছেন ১১টি উইকেট। বাংলাদেশ অবশ্য ৩ ম্যাচ জিতে আটে থেকে শেষ করেছে বিশ্বকাপ। বিশ্বকাপ শুরুর আগে ব্যাটিংয়ে ৩২ নম্বরে ছিলেন সাকিব, গ্রুপপর্ব শেষে উঠে এসেছেন ২২ নম্বরে। আর বোলিংয়ে ১৭ থেকে পিছিয়ে তিনি নেমে গেছেন ২৭-এ। অলরাউন্ডারের তালিকায় শীর্ষে ছিলেন, আছেন সেখানেই। এ তালিকায় দুইয়ে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস। 

    বাংলাদেশের বিশ্বকাপ শেষে ব্যাটসম্যানের র‍্যাঙ্কিংয়ে সাকিবের ওপরে আছেন মুশফিকুর রহিম, ২২ নম্বরে। বিশ্বকাপ শুরুর আগের পজিশন থেকে তিন ধাপ পিছিয়ে গেছেন তিনি। তামিম ৭ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৮-এ, বাজে বিশ্বকাপের প্রতিফলনই পড়েছে র‍্যাঙ্কিংয়ে। ১০ ধাপ পিছিয়ে ২৮ থেকে ৩৮-এ নেমে গেছেন সৌম্য সরকার, আর ৩ ধাপ এগিয়ে ৪৫-এ এসেছেন মাহমুদউল্লাহ।

    বোলিংয়ে বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে এগিয়ে মোস্তাফিজুর রহমান, এই বাঁহাতি পেসার আছেন ১৪-তে। তবে বিশ্বকাপ শুরুর আগের অবস্থান থেকে অবনমন হয়েছে তার, পিছিয়ে গেছেন তিন ধাপ। মোস্তাফিজের দুই ধাপ পরে আছেন মেহেদি হাসান মিরাজ। বিশ্বকাপ শুরুর আগের অবস্থান থেকে ৭ ধাপ উন্নতি হয়েছে এই অফস্পিনারের। বিশ্বকাপের পারফরম্যান্স দিয়ে র‍্যাঙ্কিংয়ের ১০০-এর ভেতরে ঢুকেছেন সাইফউদ্দিন, বিশ্বকাপ শুরুর আগে এর বাইরে থাকলেও এখন তিনি আছেন ৮৬ নম্বরে।