• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    • ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

    নিজেকে নিয়ে বেশি হতাশ গাপটিল

    ২০১৫ ও ২০১৯, দুই বিশ্বকাপে নিউজিল্যান্ডের একটি বিষয় মিলে গেছে। টানা দুইবার ফাইনালে উঠেছে কিউইরা। দলের পারফরম্যান্স একইরকম থাকলেও নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপটিলের দুটি বিশ্বকাপের পারফরম্যান্সে আকাশ পাতাল তফাত। ঘরের মাঠে আগের বিশ্বকাপে যেখানে তিনি ছিলেন সর্বোচ্চ রানসংগ্রাহক, এবার সেই গাপটিলই টুর্নামেন্টজুড়ে ফ্লপ। লর্ডসের ফাইনালে আগে নিউজিল্যান্ড টিভি চ্যানেল ওয়ান নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে গাপটিল বলছেন, এমন বাজে পারফরম্যান্সে তাঁর চেয়ে বেশি কষ্ট কেউ পাচ্ছে না। 

    আগের বিশ্বকাপে ৯ ম্যাচে গাপটিলের রান ছিল ৫৪৭। গড় ছিল ৬৮.৩৭। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩৭ রানের সেই অবিশ্বাস্য ইনিংসটা হয়ত এখনো ভুলতে পারেননি ক্রিকেটপ্রেমীরা। চার বছর পর ইংল্যান্ডের মাটিতে গাপটিলের শুরুটা খারাপ হয়নি, শ্রীলংকার বিপক্ষে ৭৩ রানে অপরাজিত ছিলেন। এরপর থেকেই তাঁর ব্যাট হাসেনি। পরের আট ম্যাচে পাঁচবার আউট হয়েছেন দুই অংক ছোঁয়ার আগেই, সর্বোচ্চ স্কোর ৩৫।  নয় ম্যাচে এখন পর্যন্ত তাঁর রান মাত্র ১৬৭, গড় ২০.৮৭! 

    এমন ব্যাটিংয়ের পর সমালোচনা কম শুনতে হয়নি গাপটিলকে। কেনোই বা তাঁকে বাদ দেওয়া হচ্ছে না, এমন প্রশ্ন হরহামেশাই উঠেছে। কেন উইলিয়ামসন ও টিম ম্যানেজমেন্ট অবশ্য তাঁর ওপর ভরসা হারাননি। গাপটিল মানছেন, এত সব কথা শুনে খেলতে নামাটা খুব কঠিন, ‘এটা সত্যিই খুব কঠিন কাজ। আপনাকে নিয়ে মানুষ কী বলছে, কী লেখা হচ্ছে, সেসব নিয়ে ভাবতে না চাইলেও সবকিছু এড়ানো সম্ভব হয় না। ব্যাটে বল লাগাতে পারছি না, এটা মেনে নেওয়া কষ্টকর আমার জন্য। শুরু থেকে আক্রমণাত্মকও হতে পারছি না।’ 

    নিজেকে প্রমাণ করার আর একটাই সুযোগ আছে গাপটিলের সামনে। লর্ডসের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে কিছু একটা করতে চান গাপটিল, ‘গত কয়েকটি অনুশীলন সেশনে আমি খুব ভালো অনুভব করছি। অনেক সময় দিয়েছিলাম নেটে, কিন্তু খেলার মাঠে সেটা কাজে লাগেনি। মানুষ আমাকে নিয়ে হতাশ, কিন্তু সত্যি বলতে আমার নিজের চেয়ে হতাশ আর কেউ নেই। আশা করি পরের ম্যাচে সবকিছু ভালোভাবে যাবে, ভালো কিছুর অপেক্ষাতেই আছি।’

    এত হতাশার মাঝেও সেমিফাইনালে গাপটিলের জন্য এসেছে স্মরণীয় একটি মুহূর্ত। দারুণ এক থ্রোতে মহেন্দ্র সিং ধোনিকে রান আউট করে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেছেন তিনিই। ফাইনালেও কি এমন কিছু করে নিন্দুকের মুখ বন্ধ করবেন গাপটিল?