• লা লিগা
  • " />

     

    'জাপানিজ মেসি'কে না নিয়ে ভুল করেছে বার্সা?

    'জাপানিজ মেসি'কে না নিয়ে ভুল করেছে বার্সা?    

    লুইস ফিগো, বার্নড শুস্টার, মাইকেল লাউড্রপ- গত মাসেই বার্সেলোনা ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া ফুটবলারদের তালিকায় নাম লিখিয়েছিলেন জাপানিজ ফরোয়ার্ড তাকেফুসা কুবো। ২০১৪ সালে নিয়মের বাইরে একাডেমিতে বিদেশি ফুটবলার দলে নেওয়ায় ট্রান্সফার নিষেধাজ্ঞার খড়গ নেমে এসেছিল বার্সেলোনার ওপর, নিরূপায় কুবোকে একরকম বাধ্যই করা হয়েছিল বার্সা ছাড়তে। এ বছর অবশ্য কাতালানদের সামনে সুযোগ এসেছিল কুবোকে ফেরানোর, কিন্তু অতিরিক্ত দামের জন্য তাকে দলে নেয়নি কাতালানরা। সুযোগটা কাজে লাগিয়েছে রিয়াল, আগামী মৌসুমে রাউল গঞ্জালেজের অধীনে রিয়াল মাদ্রিদ কাস্তিয়ার হয়ে দেখা যাবে তাকে। কুবোকে না ফেরানোর সিদ্ধান্তে বার্সার হর্তাকর্তাদের ওপর চটেছেন লা মাসিয়ার সাবেক স্কাউট হুয়ান ভিয়া। বলেছেন, কুবোকে না ফিরিয়ে রিয়ালে যোগ দিতে দেওয়া সাম্প্রতিক সময়ে বার্সার সবচেয়ে বড় ভুল।

    ভিয়ার হাত ধরেই লা মাসিয়া থেকে বার্সার মূল একাদশে এসেছিলেন কার্লেস পুয়োল, জাভি হার্নান্দেজদের মত কিংবদন্তীরা। লা মাসিয়ার দায়িত্ব আগেই ছেড়েছেন ভিয়া, তার জায়গায় এসেছেন পেপ সেগুরা। মে মাসে কুবোকে ফেরানোর সুযোগটা নেননি সেগুরা। কুবো এবং তার এজেন্টের মাত্রাতিরিক্ত চাহিদার কারণেই ফিরিয়ে ফেরানো হয়নি তাকে, জানিয়েছিলেন তিনি। সুযোগটা পেয়েই কয়েক সপ্তাহের মাঝে ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে কুবোকে আনুষ্ঠানিভাবে দলে নিয়ে নিয়েছে রিয়াল। বার্সার লাল মেরুন জার্সিতে যুবদলের হয়ে আলো ছড়ানো কুবোর ভবিষ্যৎ তাই রিয়ালের সাদা জার্সিতেই।

     

     

    সেগুরার কুবোকে না ফেরানোর সিদ্ধান্তে স্প্যানিশ সংবাদপত্র এএস-কে নিজের হতাশা কথাই জানিয়েছেন ভিয়া, 'কুবো লা মাসিয়ার সবচেয়ে প্রতিভাধর ফুটবলার ছিল। শুধু প্রতিভা নয়, কঠোর পরিশ্রমেও তার সমকক্ষ ছিল না কেউ। অনুশীলনে সবচেয়ে মনযোগী থাকত সে। কুবো মানুষ হিসেবেও দারুণ, এত প্রতিভার পরও সে প্রতিনিয়ত নতুন জিনিস শিখতে চাইত। এটা শুধু আমার কথা নয়, লা মাসিয়ার যেকোনও কোচ বা স্কাউট আমার সাথে একমত হবে। মাত্র ১৮ বছর বয়সেই জাপানের মূল দলে অভিষেক হয়ে গেছে তার। কুবোর প্রতিভা ইউরোপের বড় সব ক্লাবই জানত। তাকে রিয়ালে যোগ দিতে দেওয়া বার্সার সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় ভুল।'

    অবশ্য কুবোর জায়গায় খুব শীঘ্রই আরেক জাপানিজ ফরোয়ার্ডকে দলে ভেড়াতে যাচ্ছেন সেগুরা। জাপানিজ ক্লাব কাশিমা অ্যান্টলার্সের ২০ বছর বয়সী ফরোয়ার্ড হিরোকি আবেকে নিচ্ছে বার্সা, জানিয়েছে মার্কা। কিন্তু কুবোর মত লা মাসিয়ার যুবদলে বেড়ে উঠেননি আবে, প্রতিভার দিক দিয়েও এগিয়ে কুবো। সেজন্যই ভিয়া মনে করেন, কুবোর শূন্যস্থানও হয়তো পূরণ করতে পারবেন না আবে।