• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    স্যার হচ্ছেন স্টোকস?

    স্যার হচ্ছেন স্টোকস?    

    ইংল্যান্ড যে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছে, সেটায় বেন স্টোকসের অবদানটাই হয়ত সবচেয়ে বেশি। লর্ডসের ফাইনালে ৮৪ রানের সেই অসাধারণ ইনিংসটি খেলেই ম্যাচকে সুপার ওভারে নিয়ে গিয়েছিলেন স্টোকস। ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়ে প্রশংসায় ভাসছেন এই অলরাউন্ডার। ইংলিশ পত্রিকা ডেইলি সান ও টকরেডিও আয়োজিত এক বিতর্কের মাঝে এবার আভাস মিলেছে, স্টোকস পেতে পারেন নাইটহুড উপাধিও! 

    থেরেসা মের পর ইংল্যান্ডের হবু প্রধানমন্ত্রী হিসেবে ধরা হচ্ছে বরিস জনসন ও জেরেমি হান্টকে। এই দুইজন অংশ নিয়েছিলেন ডেইলি সান ও টকরেডিওর একটি বিতর্ক অনুষ্ঠানে। সেখানে এক পর্যায়ে দুইজনকে প্রশ্ন করা হয়, স্টোকসের এমন পারফরম্যান্সের পর তাকে নাইটহুড দেওয়া হবে কিনা। 

    জনসন জবাব দেন, ‘আমি তাকে ডিউকডোমস দিতে চাই। সর্বোচ্চ খেতাব গার্টার কিং অফ আর্মসও দেওয়া যায়।’ হান্টও তার সাথে একমত, ‘অবশ্যই স্টোকসকে নাইটহুড দেওয়া যায়।’ 

    এখন পর্যন্ত ৩০ জন ক্রিকেটার নাইটহুড উপাধি পেয়েছেন। তাদের মাঝে ২২ জন পেয়েছেন ক্রিকেটে অবদান রাখার জন্য, আটজন পেয়েছেন অন্য ক্ষেত্রে অবদান রেখে। স্টোকস যদি এই উপাধি পান, তাহলে তিনি হবেন নাইটহুডে ভূষিত হওয়া ১৫তম ইংলিশ ক্রিকেটার। সবশেষ গত বছর সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুককে নাইটহুড উপাধিতে ভূষিত করা হয়। আনুষ্ঠানিকভাবে এই বছরের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের রানি এলিজাবেথের থেকে এই উপাধি গ্রহণ করেন তিনি।