• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    • ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

    নতুন কোচ নির্বাচনে ভূমিকা থাকবে না কোহলির

    গতবার ভারতের কোচ নির্বাচনে অধিনায়ক বিরাট কোহলির প্রত্যক্ষ ভূমিকাটা অজানা ছিল না কারোরই। বর্তমান কোচ রবি শাস্ত্রীর মেয়াদ শেষ হচ্ছে কিছুদিনের মাঝে। নতুন কোচ নির্বাচন প্রক্রিয়া শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের সময়ই। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, গতবারের মতো কোচ নির্বাচনে কোনো ভূমিকাই রাখতে পারবেন না কোহলি। সাবেক বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেবের নেতৃত্বে গঠিত কমিটিই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। 

    ভারতের আগের কোচ অনিল কুম্বলের সাথে শেষ কয়েকমাস বেশ ভালোই দ্বন্দ্ব চলেছিল কোহলির। দুইজন প্রায় ছয় মাস কথাও বলেননি, গুঞ্জন উঠেছিল এমনটাই। কোহলির কথাতেই কুম্বলের পরিবর্তে শাস্ত্রীকে নিয়োগ দিয়েছিল বিসিসিআইয়ের পরিচালনা কমিটি। কোচ নির্বাচনে কোহলির এমন হস্তক্ষেপে বেশ চটেছিলেন সৌরভ গাঙ্গুলিসহ কোচ নির্বাচনের জন্য গঠিত কমিটির সদস্যরা। 

    এবার অবশ্য কোচ নির্বাচনে কোন ভূমিকাই থাকবে না কোহলির, জানিয়েছে বোর্ডের এক সূত্র, ‘গতবার কুম্বলেকে নিয়ে কোহলি তার ও দলের আপত্তির কথা জানিয়েছিলেন। এবারের নির্বাচন প্রক্রিয়াতে তার কোন ভূমিকা থাকবে না। কপিল দেব ও তার অধীনে কাজ করা কমিটিই কোচ বাছাই করবেন। তারা কোহলির কোনো কথা শুনবেন না।’  

    এখন থেকে দলের কোচিং স্টাফ নির্বাচনে কোচের একক ক্ষমতা থাকবে না, ‘সিনিয়র নির্বাচক কমিটিই এখন থেকে সব কোচিং স্টাফ ঠিক করবেন। আগে আমরা হেড কোচকেই সব নির্বাচন করতে দিতাম। যদি সাপোর্ট স্টাফ নির্বাচনের আগে হেড কোচ চলে আসেন, তাহলে তিনি এই প্রক্রিয়ার সাথে যুক্ত থাকবেন। তবে চূড়ান্ত সিদ্ধান্তটা নির্বাচক কমিটিই নেবে।’ 

    বিশ্বকাপের পর শাস্ত্রীসহ সব কোচিং স্টাফদের মেয়াদ বাড়ানো হয়েছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ পর্যন্ত। ১৫ সেপ্টেম্বর থেকে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু হবে কোহলিদের। সেই সিরিজের আগেই নতুন কোচ নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে বোর্ড। বর্তমান কোচ শাস্ত্রী, সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার, বোলিং কোচ ভারত অরুণ ও ফিল্ডিং কোচ শ্রীধর নতুন কোচ ও স্টাফ নির্বাচন প্রক্রিয়ায় সরাসরি সুযোগ পাবেন। তবে তাদেরও নতুন করে আবেদন করতে হবে।