• বাংলাদেশের শ্রীলংকা সফর
  • " />

     

    • বাংলাদেশের শ্রীলংকা সফর

    বাংলাদেশের বিপক্ষে ২২ জনের স্কোয়াড দিল শ্রীলঙ্কা

    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ২২ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন চারজন, ওয়ানডে থেকে বাদ পড়া ১০ জন ফিরেছেন এই লাইন-আপে। তবে জায়গা হয়নি সাবেক অধিনায়ক দীনেশ চান্ডিমালের। 

    বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়া চারজন হলেন- জিভান মেন্ডিস, মিলিন্দা সিরিবর্দনা, সুরাঙ্গা লাকমাল ও জেফরি ভ্যান্ডারসে। ৩৬ বছর বয়সী মেন্ডিসের বিশ্বকাপ গেছে বেশ বাজে, ৩ ম্যাচে ১৯ রানের বিপরীতে উইকেটও পাননি কোনও। লাকমাল তিন ম্যাচ খেলছেন, তিনিও পাননি কোনও উইকেট। সিরিবর্দনা ও ভ্যান্ডারসে একটি করে ম্যাচ খেললেও নির্বাচকদের মন গলাতে পারেননি। 

    চান্ডিমালের জায়গা না হলেও ফিরেছেন নিরোশান ডিকওয়েলা, দানুশকা গুনাথিলাকা, দাশুন শনাকা, লাহিরু কুমারা, শেহান জয়াসুরিয়ার মতো ক্রিকেটাররা। ডিকওয়েলা সম্প্রতি ভারত ‘এ’ দলের বিপক্ষে আন-অফিসিয়াল ওয়ানডে সিরিজে ৬ ম্যাচে করেছেন ২১৬ রান, জয়াসুরিয়া ৪ ইনিংসে ২ সেঞ্চুরিসহ করেছেন ৩২০ রান। 

    লাকশান সান্দাকান, আকিলা দনঞ্জয়া ও আমিলা অ্যাপোনসোর মতো স্পিনারদেরও রাখা হয়েছে এ স্কোয়াডে। ওশানদা ফার্নান্ডো ও অ্যাঞ্জেলো পেরেরা বিশ্বকাপের স্ট্যান্ড-বাই তালিকায় ছিলেন, বাদ পড়েছেন তারা। ফাস্ট-বোলিং অলরাউন্ডার লাহিরু মাদুশাঙ্কা অবশ্য জায়গা করে নিয়েছেন। আর বিশ্বকাপে চোটের কারণে ছিটকে যাওয়া নুয়ান প্রদিপ ফিরেছেন দলে।  

    হোম সিরিজে এক্সপেরিমেন্ট করার সুযোগ আছে বলে এতো জনের স্কোয়াড দেওয়া বলে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধান নির্বাচক আশান্থা ডি মেল। প্রতি ম্যাচের আগে নির্দিষ্ট একাদশ ঠিক করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

    এদিকে এ সিরিজ দিয়েই ওয়ানডেতে অবসর নিতে পারেন লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কান পেসার প্রকাশ্যে এ ব্যাপারে কথা বলেছেন বলে জানিয়েছে দ্য পেপার। অবশ্য ডি মেল বলছেন, এ ব্যাপারে অফিসিয়াল কিছু জানানো হয়নি, “আমরা চাই সে তিন ম্যাচই খেলুক। তবে তার অবসর পরিকল্পনা অফিসিয়াল কোনও কথা আসেনি।” 

    ২৬, ২৮ ও ৩১ জুলাই কলম্বোর আর প্রেমাদাসায় তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ, এর আগে পি সারা ওভালে হবে একটি প্রস্তুতি ম্যাচ। 

    শ্রীলঙ্কা স্কোয়াড 
    দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুসাল পেরেরা, আভিশকা ফার্নান্ডো, কুসাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, লাহিরু থিরিমান্না, দানুশকা গুনাথিলাকা, শেহান জয়াসুরিয়া, নিরোশান ডিকওয়েলা, ধনঞ্জয়া ডি সিলভা, আকিল দনঞ্জয়া, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাকশান সান্দাকান, আমিলা আপোনসো, দাসুন শনাকা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, লাহিরু মাদুশাঙ্কা, লাসিথ মালিঙ্গা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, নুয়ান প্রদিপ