• বাংলাদেশের শ্রীলংকা সফর
  • " />

     

    যে কারণে হুট করে ডাকা হলো শফিউলকে

    যে কারণে হুট করে ডাকা হলো শফিউলকে    

    এক সপ্তাহ আগেই মিনহাজুল আবেদীন বলেছিলেন, শ্রীলংকা সিরিজের জন্য তারা অতিরিক্ত কোনো পেসারকে বিবেচনা করা হচ্ছে না। বিশেষ করে উপমহাদেশে বাড়তি একজনের দরকার নেই বলেই তারা মনে করেন। কিন্তু সপ্তাহ না যেতেই বাড়তি একজন পেসারকে নেওয়া হলো বাংলাদেশ দলে। এ দলের বিপক্ষে ম্যাচ খেলার পর উড়িয়ে নিয়ে আসা হলো শফিউল ইসলামকে। আজ কলম্বোতে তাজ সমুদ্র হোটেলে দলের কোচ খালেদ মাহমুদ সুজন ব্যাখ্যা করলেন শফিউলকে নেওয়ার কারণ।

    মাশরাফি ও সাইফ উদ্দিনে শ্রীলংকা সফরে যাওয়ার আগের দিনই চোটে ছিটকে পড়েছিলেন। এই দুজনের জায়গায় ডাকা হয় পেস বোলিং অলরাউন্ডার ফরহাদ রেজা ও পেসার তাসকিন আহমেদকে। কাল তারা সবাই শ্রীলংকা বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে বোলিংও করেছেন। তবে শেষ মুহূর্তে তারপরও উড়িয়ে নিয়ে আসা হলো শফিউলকে।

     

    আজ শ্রীলংকায় কোচ খালেদ মাসুদ বললেন, মূলত ডেথ বোলিং নিয়ে ভাবনা থেকেই আনা হয়েছে শফিউলকে। আর গরমও একটা ব্যাপার ছিল, ‘যেরকম গরম এখানে, আর ম্যাচগুলো যেহেতু কাছাকাছি ২৬,২৮... আমাদের কাছে মনে হয়েছে এখানে বাড়তি একজন পেসার নেওয়া দরকার। আর একজনকে নেওয়ার তো অপশন ছিলই। আমরা মনে করি এরকম উইকেটে শফিউল অনেক অভিজ্ঞ, ডেথ বোলিং নিয়ে আমাদের একটা চিন্তা ছিল। ও বিপিএলে ভালো করেছে শেষে, আগেও ভালো করেছে। ফিট থাকলে আমাদের একটা বিকল্পও থাকবে।’ কাল বোর্ড সভাপতি একাদশের বিপক্ষেও শুরুটা ভালো হলেও শেষে ভালো করতে পারেননি বোলাররা। সাইফ উদ্দিন না থাকায় মোস্তাফিজের সঙ্গে শেষে হয়তো রুবেল হাল ধরবেন।

    শুধু ডেথ বোলিং নয়, গরমের বিষয়টি অতিরিক্ত একজন পেসার নেওয়ার কারণ বলে জানালেন খালেদ, ‘ ব্যাটিং নিয়ে আমাদের চিন্তা নেই। কিন্তু বোলিং নিয়ে একটু চিন্তা আছে। মাশরাফি নেই, সাকিব নেই। বোলিংয়ে যারা আছে সবার সামর্থ্য আছে। তারপরও একজন একস্ট্রা পেসার নিয়ে রাখা, চোট বা গরমে কোনো পানিশুন্যতা হয় সেজন্য ঢাকা থেকে এখানে নিয়ে আসার চিন্তা ওখান থেকেই। এখানে আমাদের সাথে থাকলে একটু খাপ খাইয়ে নিতে পারবে আগে থেকেই।’

    শেষ পর্যন্ত শফিউল আদৌ কোনো ম্যাচ খেলতে পারেন কি না সেটাই এখন দেখার বিষয়।