• বাংলাদেশের শ্রীলংকা সফর
  • " />

     

    নেট সেশন : মালিঙ্গার শেষে 'নতুন' শুরু করতে পারবে বাংলাদেশ?

    ১ম ওয়ানডে
    শ্রীলঙ্কা-বাংলাদেশ

    কবে, কখন
    ২৬ জুলাই, ২০১৯
    বাংলাদেশ সময় ১৫০০ (বিকাল ৩.০০)


    অধিনায়ক নেই চোটের কারণে। বিশ্বকাপের সেরা পারফর্মার ছুটিতে। হেড কোচকে বিদায় করে দিয়েছে বিসিবি। ভারপ্রাপ্ত অধিনায়ক দায়িত্ব পালন করবেন, এর আগে যার ওয়ানডে নেতৃত্বের অভিজ্ঞতা নেই। আছেন ভারপ্রাপ্ত কোচ, তবে তিনি চান দীর্ঘ পরিসরে কাজ করতে। শেষ মুহুর্তে গিয়ে দলে ডাকা হয়েছে একজন পেসারকে। বিশ্বকাপের পর প্রথম মিশনে বাংলাদেশের অবস্থা কিছুটা আর্জেন্ট নোটিশে একটা বড় অনুষ্ঠান আয়োজন করার মতো। 

    শ্রীলঙ্কার অবস্থা অবশ্য বিশ্বকাপের আগে থেকেই এমন। নতুন অধিনায়ক, কোচ এই যান তো সেই যান। বিশ্বকাপের পর ফেরানো হয়েছিল ১০ জনকে। ২২ জনের সেই স্কোয়াড থেকে আবার প্রস্তুতি ম্যাচের পর বাদ দেওয়া হয়েছে ৫ জনকে। এই ম্যাচ দিয়েই ওয়ানডেকে বিদায় বলবেন তাদের ইতিহাসের অন্যতম সেরা বোলার লাসিথ মালিঙ্গা। এরই মাঝে আর প্রেমাদাসার সব টিকেট বিক্রি হয়ে গেছে, হয়তো সেখানে বড় কারণ ওই কিংবদন্তীকে বিদায় জানানোর উপলক্ষ্যটাই। 

    তবে দুই দলের জন্যই সিরিজটা বিশ্বকাপকে পেছনে ফেলে নতুন করে শুরু করার একটা উপলক্ষ্য। দল হিসেবে গুছিয়ে উঠতে পারা এবং সে অনুযায়ী পারফর্ম করা তাই বড় একটা চ্যালেঞ্জ। আবহ, পারিপার্শ্বিকতা যাই হোক না কেন, মাঠের ক্রিকেট থেকে সেসব কতোখানি পাশ কাটাতে পারছে দুই দল- অনেক কিছু নির্ভর করবে তার ওপরই। 

    শ্রীলঙ্কা এমনিতে চেনা প্রতিপক্ষ বাংলাদেশের। তবে ওয়ানডেতে শেষ দ্বিপক্ষীয় সিরিজ হয়েছিল ২০১৭ সালে, ৩ ম্যাচের ১টি করে জিতেছিল দুই দলই। বিশ্বকাপে দুই দলের ম্যাচটা ভেসে গিয়েছিল বৃষ্টিতে, পরবর্তীতে যার প্রভাব পড়েছিল দুই দলের ওপরই। বিশ্বকাপের পর প্রথম সিরিজ বলে ঘুরেফিরে সেটাই আসতে পারে, তবে নিশ্চিতভাবেই নতুন শুরুর আশা করবে তারা। যে শুরুতে শেষ হয়ে যাচ্ছে মালিঙ্গার। 

     

    রঙ্গমঞ্চ
    আর প্রেমাদাসা, কলম্বো

    সিরিজের তিনটি ম্যাচই এই ভেন্যুতে। শেষ ৫ ম্যাচে প্রথম ইনিংসে গড় স্কোর এখানে ৩১৩ রান, ব্যাটিং-সহায়ক কন্ডিশন আশা করাই যায় তাই। ম্যাচের দিন অবশ্য আবহাওয়ার পূর্বাভাসে আছে বৃষ্টির সম্ভাবনা, বাগড়া বাধাতে পারে সেটা।


    যাদের ওপর চোখ

    তামিম ইকবাল 

    বিশ্বকাপটা মনমতো যায়নি তার, নিজেই স্বীকার করে নিয়েছিলেন, ব্যর্থ হয়েছেন তিনি। আত্মবিশ্বাস ফিরিয়ে আনার উপলক্ষ্য হতে পারে এই ম্যাচ। সঙ্গে যোগ হয়েছে অধিনায়কত্বের দায়িত্ব, তামিম সেটি কতোখানি উপভোগ করছেন, দেখার বিষয় সেটিও। 

    লাসিথ মালিঙ্গা

    টেস্ট ক্যারিয়ার শেষ সেই ২০১০ সালেই। বিশ্বকাপে যেন নতুন করে ঝলক দেখিয়েছিলেন। তবে স্লিঙ্গা-মালিঙ্গার ঝলক শেষ হয়ে যাচ্ছে ওয়ানডেতে। ২২৬তম ওয়ানডে দিয়ে বিদায় বলবেন তিনি, ৩৩৫ উইকেট (সঙ্গে এ ম্যাচের উইকেট) ও অনেক স্মৃতি নিয়ে।  শেষদিনে নিশ্চিতভাবেই আলো থাকবে তার ওপর। 

    সম্ভাব্য একাদশ

    শ্রীলঙ্কা- দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুসাল পেরেরা (উইকেটকিপার), আভিশকা ফার্নান্ডো,  কুসাল  মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, নুয়ান প্রদিপ, আকিলা দনঞ্জয়া, লাসিথ মালিঙ্গা

    লিটন দাস ছুটিতে, তামিমের ওপেনিংয়ে সঙ্গী হিসেবে এনামুল হক বিজয়ের চেয়ে এগিয়ে থাকার কথা সৌম্য সরকারেরই। সাকিবের অনুপস্থিতিতে তিনে খেলার কথা তারই, প্রস্তুতি ম্যাচে এখানে নেমেই করেছিলেন ৯১ রান। পেসার হিসেবে মাশরাফির জায়গা নেওয়ার কথা তাসকিন আহমেদের। 

    বাংলাদেশ- তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম (উইকেটকিপার), মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন

    সংখ্যার খেলা 

    • ৩৩৫- ওয়ানডেতে শ্রীলঙ্কার হয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেট মালিঙ্গার। দুইয়ে থাকা চামিন্দা ভাসের উইকেট ৩৯৯টি
    • ০- আর প্রেমাদাসায় ৮ ম্যাচ খেলেও কোনও ওয়ানডে জেতেনি বাংলাদেশ 

    তারা বলেন 

    ‘দেখেন, আমার কাছে মনে হয় যখনই এই কথাগুলো যেমন কোচ থাকবে কী থাকবে না, এসব কথা মাঠের বাইরের পর্যন্তই থাকবে। আমি নিশ্চিত। কারণ আমরাও এরকম অবস্থার মধ্যে দিয়ে গেছি। তাই আমি জানি, যে মাঠে নামার পর এই ব্যাপারটা কারও মাথায় থাকবে না। এমনকি মালিঙ্গার কথাও যদি বলি, তার শেষ ম্যাচ খেললেও আমি নিশ্চিত, শেষ ম্যাচটা ওর মাথায় থাকবে না। ওরা চেষ্টা করবে আমাদের আউট করার, আমরাও চেষ্টা করব যত বেশি পারি রান করার।’

    মাঠের ক্রিকেটের দিকেই নজর তামিম ইকবালের