• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ফুটবলকে বিদায় বললেন এভ্রা

    ফুটবলকে বিদায় বললেন এভ্রা    

    ৩৮ বছর বয়সে এসে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন প্যাট্রিস এভ্রা। সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ও ফ্রান্স ফুটবলার নিজের সিদ্ধান্ত জানানোর পর বলেছেন এবার কোচিংয়ে মনযোগী হতে চান তিনি।

    "আমার খেলোয়াড়ি জীবন শেষ। ২০১৩ সাল থেকে আমি ইউয়েফার বি লাইসেন্স নেওয়ার জন্য তৈরি হচ্ছি। এবার সেই কাজটা সেরে এ লাইসেন্স নিতে চাই। এরপর আশা করি কোনো দল দায়িত্ব বুঝে নিতে পারব।"


     

    ২০০৬ সালে মোনাকো থেকে ৭ মিলিয়ন ইউরোতে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন এভ্রা। এরপর প্রায় দশ বছর কাটিয়েছেন রেড ডেভিলদের হয়ে। ৫ প্রিমিয়ার লিগ, তিন লিগ কাপ ও একবার করে চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপ জিতেছিলেন এভ্রা। ম্যানচেস্টার ইউনাইটেডের সোনালী সময়ের অবিচ্ছেদ্য অংশ হয়ে ছিলেন এই লেফটব্যাক। ইউনাইটেড ছেড়ে এরপর পাড়ি জমিয়েছিলেন ইতালির ক্লাব জুভেন্টাসে। সিরি আ ও কোপা ইতালিয়া জিতেছিলেন বিয়াঙ্কনেরিদের হয়ে। এরপর এক মৌসুম মার্শেইতে কাটিয়ে আবারও প্রিমিয়ার লিগে ফিরেছিলেন ওয়েস্টহামের হয়ে। তবে হ্যামারদের হয়ে কখনোই সেভাবে নিয়মিত হতে পারেননি এভ্রা। গত মৌসুমে খেলেছেন মাত্র ৫টি ম্যাচ। 

    ফ্রান্সের হয়ে দুই বিশ্বকাপ খেলেছেন তিনি। ২০১০ সাকলে অবশ্য বিশ্বকাপের মাঝপথে শৃঙ্খলা ভঙ্গের কারণে দেশে ফেরত পাঠানো হয়েছিল তাঁকে। ২০১৪ বিশ্বকাপে খেলেছেন ৫টি ম্যাচ। দুই বছর পর ঘরের মাঠে ইউরোতেও ছিলেন দলে। ফাইনালে পর্তুগালের কাছে হারের পর আর ফ্রান্সের হয়ে খেলা হয়নি তার।