• পাকিস্তান সুপার লিগ
  • " />

     

    পাকিস্তানেই হচ্ছে পুরো পিএসএল?

    পাকিস্তান সুপার লিগের প্রথম চার আসরে অল্প কিছু ম্যাচ হয়েছিল পাকিস্তানে। আরব আমিরাতকেই মূল ভেন্যু হিসেবে ধরে পিএসএল আয়োজন করে আসছিল পিসিবি। তবে আগামী আসরে বদলে যাচ্ছে এই পরিস্থিতি। পিএসএলের ফ্র্যাঞ্চাইজি মালিকরা পিসিবিকে জানিয়েছে, পুরো টুর্নামেন্ট পাকিস্তানে হোক এমনটাই চান তাঁরা। 

    গতকাল পিএসএলের ফ্র্যাঞ্চাইজি মালিকদের সাথে আলোচনায় বসেছিলেন পিসিবি চেয়ারম্যান এহসান মনি। সেখানে ছয় ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে জানানো হয়, তাঁরা চান পাকিস্তানের মাটিতেই হোক পিএসএলের পুরো আসর। 

    শোনা যাচ্ছে, ফ্র্যাঞ্চাইজি মালিক ও পিসিবির ইচ্ছার কারণেই ২০২০ সালের পিএসলের পুরোটাই হবে পাকিস্তানে। বিকল্প ভেন্যু হিসেবে রাখা হবে দুবাইকে। পাকিস্তানের করাচীতে ১৩ ফেব্রুয়ারি হবে পিএসএলের পঞ্চম আসরের উদ্বোধনী ম্যাচ। অন্য সম্ভাব্য ভেন্যু হচ্ছে লাহোর ও রাওয়ালপিন্ডি। রাওয়ালপিন্ডিতে ২০০৬ সালের পর আন্তর্জাতিক ম্যাচ হয়নি। ২০১৭ সালের পিএসএলের ফাইনাল হয়েছিল লাহোরে।  

    এই বছরের শুরুতে পিএসএলের চতুর্থ আসরে লাহোর ও করাচীতে মোট আটটি ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু ভারত-পাকিস্তানের মাঝে চলা দ্বন্দ্বের কারণে বন্ধ রাখা হয় লাহোরের বিমানবন্দর। এই কারণে সব ম্যাচ হয়েছে করাচীতেই। 

    ২০০৯ সালের সেই সন্ত্রাসী হামলার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হয়ে আছে পাকিস্তান। পুরো পিএসএল দেশের মাটিতে আয়োজন করতে পারলে সেটা পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোতে বড় ভূমিকাই রাখতে পারে।