• " />

     

    বরিশালের 'গেইল-অভিশাপ'

    বরিশালের 'গেইল-অভিশাপ'    

    ঢাকায় পা দেয়ার আগেই ঢাকার খবরের কাগজগুলোয় নিজেকে শিরোনাম বানিয়ে ফেলেছিলেন। বিপিএলের চলতি আসরে স্বদেশী এভিন লুইসের শতকের পর তাঁকে ‘ট্যাগ’ করে টুইট করা হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে। টিটোয়েন্টি ক্রিকেটের বাংলাদেশী সংস্করণটিতে এ পর্যন্ত হয়ে যাওয়া পাঁচটি শতকের চারটিই ক্যারিবিয়ানদের যার তিনটিই আবার তাঁর একার - এমন টুইটের প্রত্যুত্তরে তিনি বলে রেখেছিলেন তাঁর নামে আরও একটি শতক আগাম লিখে রাখতে!

     


     

    সীমিত ওভারের ক্রিকেটে সময়ের সবচেয়ে বড় বিজ্ঞাপন ক্রিস হেনরি গেইলের এমন আত্মবিশ্বাস খুব বাড়াবাড়ি শোনায় নি। কিন্তু মাঠের পারফরম্যান্সে সে আত্মবিশ্বাসের প্রতিফলন দেখা যাচ্ছে কি? এ পর্যন্ত খেলা দুটো ম্যাচেই ফিরে গেছেন এক অংকের রান করে। চোট কাটিয়ে তাঁর দীর্ঘদিন পর মাঠে ফেরা আর বিপিএলের উইকেট কন্ডিশন- এ দু’য়ের প্রতিবন্ধকতায় এবার গেইল ঝড় আদৌ দেখা যাবে কিনা সে সংশয় ক্রমেই জোরালো হচ্ছে।

     

    গত বিশ্বকাপের পর থেকে কোনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেন নি। সর্বশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন গত জুলাইয়ে, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। টুর্নামেন্টের সেমিফাইনালিস্ট জ্যামাইকা তাল্লাওয়াজের হয়ে একটি শতক ও তিনটি অর্ধশতকও হাঁকিয়েছিলেন। ১০ ম্যাচে ৬১.৪২ গড়ে ৪৩০ রান নিয়ে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকও ৩৬ বছর বয়সী এই জ্যামাইকান।

     

    পিঠের সার্জারির কারণে চার মাস মাঠের বাইরে থাকার পর বিপিএল দিয়েই খেলায় ফিরেছেন ক্যারিবিয়ান সেনসেশন। তিন পর্বের এই আসরে প্রথম দুই পর্ব তাঁকে ছাড়াই শেষ করে বরিশাল বুলস। ৬ ম্যাচে ৫ জয় নিয়ে পয়েন্ট টেবিলে দলটির অবস্থান ছিল দু’ নম্বরে। গেইলের ব্যাটে চড়ে গ্রুপ পর্বের শেষ চার ম্যাচে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখলে নেবার প্রত্যাশাই হয়তো ছিল বরিশালের। কিন্তু প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে গেইল যেমন ব্যর্থ হয়েছেন, তেমনি এ আসরে প্রথমবারের মতো টানা দুই পরাজয়ের স্বাদ পেয়েছে তাঁর দলও। ৮ ম্যাচে ৫ জয় নিয়ে পয়েন্ট টেবিলেও রিয়াদ বাহিনী নেমে গেছে তিন নম্বরে।

     

    বিপিএলের গত দুই আসরে মোট ৬টি ম্যাচ খেলে ৩ শতক তুলে নিয়েছিলেন গেইল। এবার প্রথম দুই ম্যাচেই করেছেন ৮টি করে রান। প্রথমটায় মোহাম্মদ শহীদ ও আজ শোয়েব মালিকের শিকার হয়ে ফিরে গেছেন প্যাভিলিয়নে। শেষ চারে বরিশালের অবস্থান কার্যত নিশ্চিত হয়ে যাওয়ায় প্রত্যাশা পূরণে আরও অন্তত তিনটি ম্যাচ খেলার সুযোগ পাবেন তিনি।

     

     

    নির্ভরযোগ্য সূত্রের খবর বলছে প্রতিটি ম্যাচের জন্য ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই ক্যারিবিয়ানকে দিতে হচ্ছে ২৮ লাখ টাকা। সে বিবেচনায় প্রথম দু’ ম্যাচে তাঁর প্রতিটি রানের মূল্য দাঁড়ায় সাড়ে তিন লাখ টাকা! মালিকপক্ষের প্রাথমিক ক্ষতিটা শেষ পর্যন্ত পুষিয়ে দিয়ে যেতে পারবেন তো?