• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    পাকিস্তানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা

    পাকিস্তানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা    

    ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান যাচ্ছে শ্রীলঙ্কা। সেপ্টেম্বর-অক্টোবরে হবে এ দুটি সিরিজ, ওয়ানডে হবে করাচিতে, টি-টোয়েন্টি সিরিজ হবে লাহোরে। এফটিপিতে টেস্ট ও সীমিত ওভারের সিরিজের সূচি অদল-বদল করা হয়েছে, আগে টেস্ট আগে হওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে ডিসেম্বরে নেওয়া হয়েছে। এ দুটি সিরিজ দিয়ে দশ বছরেরও বেশি সময়ের অপেক্ষার অবসান ঘটছে পাকিস্তান ক্রিকেটে। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটার ও ম্যাচ অফিশিয়ালদের বাসে সন্ত্রাসী হামলার পর আর সে দেশে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যায়নি শ্রীলঙ্কা। 

    সেই সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি প্রায় ছয় বছর। ২০১৫ সালে জিম্বাবুয়ে গিয়েছিল খেলতে, এরপর বিশ্ব একাদশ নাম দিয়ে গিয়েছিল একটি দল। আর ২০১৭ সালে একটি টি-টোয়েন্টি খেলেছিল শ্রীলঙ্কা, এরপর গেছে ওয়েস্ট ইন্ডিজ। পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলছেন, এ সফরের মধ্য দিয়ে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটের ‘পুনর্জাগরণ’ সম্পন্ন হবে, “শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে আলোচনার ফলাফলে পিসিবি খুশি। শ্রীলঙ্কা ক্রিকেট পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটের পুনর্জাগরণ সম্পন্ন করতে সহায়তা করেছে। 

    সীমিত ওভারের সূচি আগে আনার কারণে শ্রীলঙ্কা মাঠের সার্বিক পরিস্থিতি বিবেচনার সুযোগ পাবে জানিয়ে তিনি ইঙ্গিত করেছেন, টেস্ট সিরিজও পাকিস্তানে ফিরিয়ে আনতে চান তারা। আপাতত পাকিস্তানের ক্রিকেট সমর্থকদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হবে বলে বলছেন তিনি, “পাকিস্তান ক্রিকেটের সমর্থকদের এসব ক্রিকেট তারকাদের সরাসরি দেখার দীর্ঘদিনের অপেক্ষার অবসান হবে। এটি আমাদের ঘরোয়া কাঠামোতে ব্যাপকভাবে অবদান রাখবে।” 

    “আইসিসি বিশ্ব একাদশ, শ্রীলঙ্কার বিপক্ষে একটি টি-টোয়েন্টি, ওয়েস্ট ইন্ডিজের ছেলে ও মেয়েদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং ২০১৯ সালে আটটি পিএসএলের ম্যাচ আয়োজন স্বীকৃতি দেয়, পাকিস্তানে এসে ক্রিকেট খেলা নিরাপদ।” 

    শ্রীলঙ্কা ক্রিকেটের প্রেসিডেন্ট শাম্মি সিলভা বলেছেন, নিরাপত্তা নিয়ে সংশয় নেই তাদের, “এসএলসির দায়িত্ব এর ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করা। এটি নিয়ে আমরা সিরিয়াস। যদি সংশয় থাকতো, তাহলে এসএলসি এই চুক্তি নিয়ে এগুতো না। টেস্টের সূচি নিয়ে আলোচনার আগেও আমরা কঠোর থাকব।” 

    “এসএলসি ক্রিকেটের বিস্তারে এর ভূমিকা পালনে বদ্ধ পরিকর। করাচি ও লাহোরে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে মুখিয়ে আছে এসএলসি।”